এক বছরে মাদকসহ চোরাচালান পণ্য আটক - ২ হাজার কোটি টাকার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫৪ |  আপডেট  : ১ মে ২০২৪, ২৩:২১

জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত গত এক বছরে আইন-শৃঙ্খলা বাহিনী ১ হাজার ৯৯৬ কোটি ৯৯ লাখ ৭২৯ টাকার অবৈধ চোরাচালান পণ্য এবং মাদকদ্রব্য আটক করেছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার (৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে আওয়ামী লীগের সদস্য মো. মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের লিখিত উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। 

আসাদুজ্জামান খান বলেন, সীমান্ত এলাকা দিয়ে চোরাচালান প্রতিরোধে সরকারের আন্তরিক প্রচেষ্টা ও দিক নির্দেশনার পরিপ্রেক্ষিতে বিজিবির সার্বক্ষণিক টহল কার্যক্রম পরিচালনা, ব্যাপক তল্লাশি এবং নজরদারি বৃদ্ধির ফলে প্রায়ই বিজিবিসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য বিপুল পরিমাণ চোরাচালান পণ্য ও মাদকদ্রব্য আটক করা হচ্ছে। বিজিবির ঐকান্তিক প্রচেষ্টায় গত বছর জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সর্বমোট ১৯৯৬ কোটি ৯৯ লাখ ৭২৯ টাকার অন্যান্য অবৈধ চোরাচালান পণ্য এবং বিপুল পরিমাণ মাদকদ্রব্য আটক হয়েছে।

তিনি বলেন, পাশাপাশি অন্যান্য অবৈধ চোরাচালান পণ্য এবং মাদকদ্রব্য আটকের সময় গত জানুয়ারি ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ২,৮১৭ জন আসামির বিরুদ্ধে ৩৮ হাজার ৬৯২টি মামলা রুজু করে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট থানায় সোপর্দ করা হয়েছে। 

গত জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত জব্দ করা উল্লেখযোগ্য কিছু চোরাচালান পণ্য এবং মাদকদ্রব্য হলো- ইয়াবা, ফেন্সিডিল, মদ, বিয়ার, গাঁজা, হেরোইন, কোকেন, আফিম, ক্রিস্টাল মেথ আইস, এলএসডি, সিরাপ, বিভিন্ন নেশা জাতীয় ট্যাবলেট/ইনজেকশন ইত্যাদি। অন্যান্য চোরাচালান পণ্য, বিভিন্ন প্রকার অস্ত্র ও গোলাবারুদ, স্বর্ণ, রৌপ্য, বিভিন্ন ধরনের বৈদেশিক মুদ্রা, গবাদিপশু, কাঠ, কষ্টি পাথর, বিভিন্ন প্রকার তৈরি পোশাক ও কাপড়, চা-পাতা, বিভিন্ন ধরনের ফল, নিত্যপ্রয়োজনীয় ভোজ্যপণ্য, যানবাহন, ইমিটেশন, প্রসাধনী সামগ্রী, আতশবাজি ইত্যাদি।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত