একাই ৯ গোল করে পুতিন জানালেন রাশিয়ার টিকা শক্তিশালী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ মে ২০২১, ১২:০৬ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ১৬:১৮

আইস হকি রিংকে ভ্লাদিমির পুতিনকে আগে নিয়মিতই দেখা যেত। পৃথিবীতে করোনাভাইরাস আসার পর থেকেই অবশ্য আর তাঁকে পাচ্ছিল না আইস রিংক। মহামারি সামলানোর ব্যস্ততা ছিল, ছিল নিজেদের আবিষ্কৃত টিকার সাফল্য নিয়ে নিঃসন্দেহ হওয়ার অপেক্ষা। নিজেদের আবিষ্কৃত টিকা স্পুতনিক ফাইভের দুই ডোজই নিয়েছেন পুতিন। আর সে টিকারই যেন বিজ্ঞাপণ করতে আবার দেখা দিলেন আইস হকিতে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর কালই প্রথম পুতিন নেমেছিলেন আইস হকির রিংকে। বহুদিন না খেললেও তাঁর ধার যে কমেনি সেটা টের পাইয়ে দিয়েছেন। অপেশাদার লিগের ম্যাচে খেলতে নামা পুতিন কাল একাই দিয়েছেন ৯ গোল। আর এমন ম্যাচ জেতানো পারফরম্যান্সের পর পুতিন জানালেন স্পুতনিক ফাইভ নেওয়ার পর তাঁর শরীরে অ্যান্টিবডির পরিমাণ বেড়েছে। সেটা নিশ্চিত হওয়ার পরই আইস হকি খেলার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন।

গতকাল সোচির এক ইনডোর স্টেডিয়ামে অপেশাদার নাইট হকি লিগের খেলা হয়েছে। ২০১১ সাল থেকে চলছে এই লিগ। এই লিগে খেলতে আসেন সাবেক আইস হকি তারকা, ব্যবসায়ী ও রাজনীতিবিদরা। রাশিয়ান প্রেসিডেন্ট নিজেই নিয়মিত এখানে খেলতে যান। কিন্তু পুতিনকে সর্বশেষ এখানে দেখা গিয়েছিল ২০১৯ সালের ডিসেম্বরে। পৃথিবীতে তখনো করোনাভাইরাস মহামারি আকারে ছড়ায়নি। সেদিন পুতিন করেছিলেন আট গোল।

মাঝে দেড় বছর পেরিয়ে গেছে। এতেও যে ধার কমেনি, সেটা বোঝা গেছে কাল। ১৩-৯ ব্যবধানে জয় পেয়েছে পুতিনের দল। এর মধ্যে ৯ গোল একাই করেছেন ১৯৯৯ সাল থেকে রাশিয়ার ক্ষমতার কেন্দ্রে থাকা এই রাজনীতিবিদ। ইনডোর রিংকে উৎসুক দর্শকের সামনে ১১ নম্বর জার্সি পরে নামা পুতিনের সঙ্গে খেলতে নেমেছিলেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শৈগু, মস্কো অঞ্চলের গভর্নর আন্দ্রেই ভোরোবয়েভ ও বেশ কয়েকজন সাবেক আইস হকি তারকা। বার্তা সংস্থা তাস জানিয়েছে, ম্যাচে উদ্‌যাপনের সময় জড়িয়ে ধরতে দেখা গেছে পুতিনকে। পুরস্কার বিতরণও করেছেন।

এর আগে প্রকাশ্যে সব সময় সামাজিক দূরত্ব বজায় রেখেই বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতেন। গতকাল তাঁর এভাবে সব নিয়ম উপেক্ষা কররা পেছনে নাকি টিকার দুই ডোজ নেওয়াটা ভূমিকা রেখেছে। পুতিন দাবি করেছেন, ম্যাচের আগ দিন পরীক্ষা করে দেখেছেন এক মাস আগে নেওয়া টিকার ফলে শরীরে প্রয়োজনীয় অ্যান্টিবডি বৃদ্ধি পেয়েছে।

পুতিন জানিয়েছেন ২ কোটি ১৫ লাখ রাশিয়ান অর্থাৎ ১৫ শতাংশ জনগণের টিকা নেওয়া সম্পন্ন হয়েছে। বাকিদেরও টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট, আমাদের নিয়মিত পরীক্ষা করাতে হবে এবং টিকা নিতে হবে। গতকালও রাশিয়ায় ৮ হাজার ৪৬৫ জনের করোনায় সংক্রমিত হওয়ার খবর এসেছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত