উড়ন্ত পাকিস্তানকে মাটিতে নামিয়ে টানা চার জয় শ্রীলঙ্কার

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২২, ১০:২৯ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ১৮:১১

এশিয়া কাপে সুপার ফোরের শেষ ম্যাচ খেলতে নেমেছিল দুই ফাইনালিস্ট পাকিস্তান-শ্রীলঙ্কা। যা আবার ফাইনালের ড্রেস রিহার্সালও। ম্যাচটা ১৮ বল হাতে রেখে ৫ উইকেটে জিতে নিয়েছে লঙ্কান দল।

টুর্নামেন্টে অবিশ্বাস্য সব রান তাড়ার জন্ম দেওয়া লঙ্কান দল সুপার ফোরে একমাত্র দল হিসেবে সবগুলো ম্যাচ জিতলো। টানা জিতলো চারটি।১২২ রানের সাধারণ লক্ষ্য দিয়েও পাওয়ার প্লেতে ৩ উইকেট তুলে নিয়ে লঙ্কানদের বিপদে ফেলতে পেরেছিল পাকিস্তান। কিন্তু ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত করেছে লঙ্কানরাই। শুরুর ধাক্কার পর ইনিংস সামলেছেন ওপেনার পাথুম নিসাঙ্কা ও ভানুকা পাজাপাকশে।

রাজাপাকশে ২৪ রানে মঞ্চ গড়ে দিয়ে ও অধিনায়ক দাসুন শানাকা ১৬ বলে ২১ রানের কার্যকরী ইনিংস খেলে সাজঘরে ফিরেছেন। কিন্তু শুরু থেকে প্রান্ত আগলে থাকা নিসাঙ্কা মাঠ ছেড়েছেন জয় নিয়েই। ৪৮ বলে ৫ চার ও ১ ছক্কায় অপরাজিত ৫৫ রানের অসাধারণ একটি ইনিংস খেলেছেন। ৩ বলে ২টি চারে ১০ রানে জয় ত্বরান্বিত করেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।  

২১ রানে দুটি উইকেট নেন হাসনাইন, ১৯ রানে দুটি নেন হারিস রউফও। ৩৪ রানে এক উইকেট শিকার করেন লেগ স্পিনার উসমান কাদির।

শিরোপা মঞ্চের আগে এই ম্যাচ ছিল দুই দলের জন্যই বেঞ্চ পরীক্ষার। লঙ্কান দলে অভিষেক হয়েছে বামহাতি পেসার প্রমোদ মাদুশানের। পাকিস্তান দলেও পরিবর্তন আসে দুটি। বিশ্রামে যান নাসিম শাহ ও শাদাব খান। তার ওপর ম্যাচটা হচ্ছে দুবাইয়ে। রান তাড়ায় সুবিধা হয় দেখে শুরুতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্তও নেয় লঙ্কান দল। তবে পাকিস্তানের ‍শুরুটা দেখে এভাবে দুর্বল সমাপ্তি কল্পনা করা যায়নি। চতুর্থ ওভারে দলীয় ২৮ রানে রিজওযানের (১৪) বিদায়ের পর দ্বিতীয় উইকেট পড়েছে দশম ওভারে ৬৩ রানে। ফখর জামান ১৩ রান করে ফিরেছেন। অধিনায়ক বাবর আজম ততক্ষণে ৩০ রান করে ভালো কিছুর ইঙ্গিত দিলেও ছন্দপতন ঘটেছে তার বিদায়ের পরেই। লঙ্কান বোলিং তোপে দেখতে দেখতে ৯১ রানে পড়ে যায় ৬ উইকেট! শেষটায় বিস্ফোরক ইনিংস উপহার দিতে না পারায় ১৯.১ ওভারে ১২১ রানেই থেমে যায় পাকিস্তানের ইনিংস। মোহাম্মদ নওয়াজ তার পরেও ১৮ বলে ২৬ রান করতে পারায় শেষ মুহূর্তে স্কোরবোর্ড কিছুটা সমৃদ্ধ হতে পেরেছে।

ওয়ানিন্দু হাসারাঙ্গা ২১ রানে ৩ উইকেট নিয়ে সেরা বোলার ছিলেন। ম্যাচসেরাও তিনি। অভিষিক্ত প্রমোদ মাদুশান অভিষেকে ২১ রানে দুটি উইকেট নিয়েছেন। মাহিশ থিকশানাও সমান রান দিয়ে নিয়েছেন দুটি। একটি করে উইকেট নিয়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা ও চামিকা করুনারত্নে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত