উগান্ডা দিয়ে শুরু বিদেশ সফর, প্রথম দ্বিপাক্ষিক সফর দিল্লিতে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ১৩:৪৬ |  আপডেট  : ১ মে ২০২৪, ০৩:০৭

দ্বাদশ জাতীয় নির্বাচ‌নে শেখ হা‌সিনার নতুন সরকার গঠনের পর প্রথম বিদেশ সফরে আফ্রিকার দেশ উগান্ডায় যা‌চ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তি‌নি জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম) শীর্ষ সম্মেলনে যোগ দিতে দেশটিতে যাবেন। সোমবার (১৫ জানুয়ারি) হাছান মাহমুদ নিজে সাংবাদিকদের এ তথ্য জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূ‌ত্রে জানা যায়, বুধবার (১৭ জানুয়া‌রি) রা‌তে ঢাকা থে‌কে উগান্ডার উদ্দেশে রওনা হবেন পররাষ্ট্রমন্ত্রী।

১৯তম ন্যাম শীর্ষ সম্মেলন এবার উগান্ডায় অনুষ্ঠিত হচ্ছে। ১৫-২০ জানুয়ারি কাম্পালায় আয়োজিত এই সম্মেলনে ১২০টি দেশের শীর্ষ পর্যায়ের নেতারা যোগ দিচ্ছেন।

উগান্ডা দি‌য়ে প্রথম বিদেশ সফর শুরু কর‌তে যাওয়া পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় প্রথম সফরে নয়াদি‌ল্লি‌তে যাবেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর তাকে দেশটি সফরের আমন্ত্রণ জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, ভারতের পক্ষ থেকে আমাকে দিল্লি সফরের বিষয়ে আমন্ত্রণ জানানো হয়েছে। আমরা সময়টা দেখছি, কখন আমার জন্য এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রীর জন্য সুবিধাজনক হয়। সেটা নিয়ে আমরা কাজ করছি। আমরা চাচ্ছি প্রথম দ্বিপাক্ষিক সফর ভারত হবে।

 

সা/ই

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত