ইয়েমেন উপকূলে ক্ষেপণাস্ত্র হামলায় জাহাজে আগুন

  আন্তর্জাতিক অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:১৫ |  আপডেট  : ৩ মে ২০২৪, ২০:৫৯

প্রতিকী ছবি

ইয়েমেন উপকূলে ক্ষেপণাস্ত্র হামলায় একটি জাহাজে আগুন লেগেছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এ হামলার ঘটনা ঘটে। যুক্তরাজ্যের একটি সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থা জানিয়েছে, এডেন উপসাগরে পৌঁছার পর জাহাজটিতে হামলা হয়। এরপর এতে আগুন লেগে যায়।

সংস্থাটি বলেছে, “একটি জাহাজে দুটি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা হয়েছে। ওই হামলায় জাহাজটিতে আগুন লাগে। জোট বাহিনী এ নিয়ে কাজ করছে।”

ইয়েমেন উপকূল ও দেশটির এডেন বন্দর থেকে থেকে ৭০ নটিক্যাল মাইল দূরে লোহিত সাগরে যাওয়ার দিকে এ হামলার ঘটনাটি ঘটে। বৃহস্পতিবার চালানো হামলায় কোন দেশের জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে সে বিষয়টি এখনো জানায়নি ব্রিটিশ সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থাটি। এছাড়া হুথিরাই কি হামলা চালিয়েছে কি না সেটিও এখনো জানা যায়নি।  

এরআগে গত ১৯ ফেব্রুয়ারি বেলিজের পতাকাবাহী ও যুক্তরাজ্যের নিবন্ধিত একটি বিশালাকৃতির জাহাজে হামলা চালায় হুথিরা। ওই হামলার পর জাহাজটির ক্রুরা জোট বাহিনীর সহায়তায় পালিয়ে যান। বর্তমানে জাহাজটি গভীর সমুদ্রে ভেসে আছে।

জানা গেছে, এটি আফ্রিকার কোনো দেশের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করা হবে। সে অনুযায়ী, এখন কাজ চলছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর হামলার প্রতিবাদে তিন মাস আগে প্রথমে ইসরায়েলগামী ও ইসরায়েলি মালিকানাধীন জাহাজে হামলা চালানো শুরু করে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এসব হামলার কারণে হুথিদের বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এরপর এই দুই দেশের জাহাজকেও লক্ষ্যবস্তুতে পরিণত করে হুথিরা। 

ইয়েমেন উপকূলবর্তী লোহিত সাগর ও মিসরের সুয়েজ খাল বৈশ্বিক বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু হুথিদের হামলার কারণে এখন সেখান দিয়ে বেশিরভাগ প্রতিষ্ঠান জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে। হুথিদের হামলা প্রতিহতে যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি দেশকে নিয়ে একটি জোট গঠন করেছে। তবে তারা হুথিদের হামলা থেকে এখন পর্যন্ত নিবৃত করতে পারেনি।

সূত্র : রয়টার্স

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত