ইস্তাম্বুলে এরদোয়ান-জেলেনস্কির বৈঠক, শান্তি আলোচনার প্রস্তাব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ মার্চ ২০২৪, ১০:২৭ |  আপডেট  : ২৬ এপ্রিল ২০২৪, ১৭:১৮

ইস্তাম্বুলে তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে বৈঠক হয়েছে। আলোচনা শেষে এরদোয়ান জানিয়েছেন, যুদ্ধ বন্ধ করতে ইউক্রেন ও রাশিয়াকে নিয়ে সম্মেলনের আয়োজন করতে তুরস্ক প্রস্তুত।

শুক্রবার (৮ মার্চ) এই দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে বৈঠক হয়। দুই বছর ধরে চলা যুদ্ধপরিস্থিতিতে মস্কো ও কিয়েভের সঙ্গে ভারসাম্যপূর্ণ সম্পর্ক বজায় রাখছেন এরদোয়ান। দুই দেশের মধ্যে শান্তি আলোচনায় তুরস্ক কি ধরনের সুবিধা সরবরাহ করতে পারে এরদোয়ান সে বিষয়ও উল্লেখ করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের সঙ্গে আমাদের একাত্মতা অব্যাহত রাখলেও আলোচনারভিত্তিতে যুদ্ধের অবসান ঘটাতে আমরা আমাদের কাজ চালিয়ে যাবো।

জেলেনস্কি সামাজিক যোগাযোগমাধ্যমে করা এক পোস্টে বলেন, ফলপ্রসূ আলোচনা হয়েছে। যদিও এরদোয়ানের শান্তি আলোচনার প্রস্তাবের বিষয়ে তিনি কিছু বলেননি। তাছাড়া রাশিয়ায় ইউক্রেনের বন্দি সেনাদের মুক্তির ক্ষেত্রে এরদোয়ান যে চেষ্টা করেছেন তার জন্য জেলেনস্কি তাকে ধন্যবাদ জানিয়েছেন।

এদিকে রমজানের মধ্যে গাজায় যুদ্ধবিরতি চুক্তি অত্যন্ত কঠিন বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাছাড়া পূর্ব জেরুজালেমের চলমান সহিংসতা নিয়েও তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

গত ৭ অক্টোবরের পর গাজায় ইসরায়েলের হামলায় ৩০ হাজার ৮৭৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭২ হাজার ৪০২ জন। সূত্র: আল-জাজিরা

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত