ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত ১১ জন, নিখোঁজ ১৯

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ জুলাই ২০২৪, ১৪:২০ |  আপডেট  : ৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৯

ইন্দোনেশিয়ায় ভারী বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এখনো নিখোঁজ রয়েছে আরও ১৯ জন। স্থানীয় এক কর্মকর্তা সোমবার জানিয়েছেন, সোলাওয়েসি দ্বীপের একটি অবৈধ খনির কাছে ভূমিধসের ঘটনা ঘটেছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

খনিজ সমৃদ্ধ দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে বহু লাইসেন্সবিহীন খনি রয়েছে। সেখানে বিভিন্ন খনিজ পদার্থের সন্ধানে থাকা স্থানীয় লোকজনের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে পরিত্যক্ত স্থানগুলো। তারা যথাযথ নিরাপত্তা সরঞ্জাম ছাড়াই বিভিন্ন খনিজ পদার্থ সংগ্রহের চেষ্টা করেন।

প্রবল বৃষ্টিপাতের পর শনিবার গভীর রাতে গোরোন্তালো প্রদেশের বোন বোলাঙ্গো জেলার একটি প্রত্যন্ত গ্রামে ভূমিধসের ঘটনা ঘটে। এতে অন্তত ১১ জন নিহত হয় এবং আরও বেশ কয়েকজন এখনো নিখোঁজ রয়েছে।

স্থানীয় অনুসন্ধান ও উদ্ধার সংস্থার প্রধান হেরিয়ান্তো জানিয়েছেন, ইতোমধ্যেই ৮ জনের মরদেহ ঘটনাস্থল থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে। দুর্ঘটনা থেকে পাঁচজন কোনো মতে বেঁচে গেলেও তারা আহত হয়েছেন। বেশ কয়েকজনের অবস্থা গুরুতর। নিহতদের মধ্যে তিনজনের মরদেহ এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। এছাড়া ১৯ জন এখনো নিখোঁজ রয়েছে।

হেরিয়ান্তো আরও জানিয়েছেন, ওই এলাকার বেশ কিছু ব্রিজ ধসে পড়েছে। সে কারণে উদ্ধারকাজ বেশ কঠিন হয়ে পড়েছে। উদ্ধার অভিযানে এখন পর্যন্ত কমপক্ষে ১৮০ সদস্যকে মোতায়েন করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা এবং সেনা সদস্যও রয়েছেন।

বর্ষাকালে বিশেষ করে নভেম্বর থেকে এপ্রিল মাসে ইন্দোনেশিয়ায় ভূমিধস যেন সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু জুলাই মাসে শুষ্ক আবহাওয়া থাকার কথা থাকলেও এবার এই সময়টাতেই সেখানে ভারী বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

এর আগে গত মে মাসে দক্ষিণ সুলায়েসি প্রদেশে ভূমিধস এবং বন্যায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়। সে সময় বহু বাড়ি-ঘর পানিতে ভেসে গেছে এবং রাস্তা-ঘাঁট ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত