ইতালির ভেনিসে জমে উঠেছে ইফতারির বাজার

  জাকির হোসেন সুমন, ব্যাুরো চীফ ইউরোপ   

প্রকাশ: ৯ এপ্রিল ২০২২, ১০:২১ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ০০:৫১

শুরু হয়েছে মুসলমানদের ধর্মীয় উৎসব  রামাদান মাস। বছরের এ ক মাস সিয়াম সাধনা যেনো  উৎসবে রুপ  নিয়েছে।  রামাদান মাসকে ঘিরে  ইতালির ভেনিস প্রবাসী ব্যাবসায়ীদের ব্যবসাও রমরমা হয়ে উঠেছে। 

ইতালির বন্দর ,  বানিজ্যিক ও পর্যটন নগরী হিসেবে পরিচিত  ভেনিস শহর।  এই শহরে প্রবাসী বাংলাদেশীদের বসবাস প্রায় ২০ হাজার।  বিশেষ করে ভেনিসের  মেসত্রে  ও মারঘেরাতে বসতি গড়ে তুলেছেন  অধিক সংখক বাংলাদেশী।  সে কারনেন এখানে গড়ে উঠেছে  বহু বাংলাদেশী মালিকানাধীন ব্যাবসা প্রতিষ্ঠান । এর মধ্য কেশ কয়েকরি খাবারের দোকান ও হয়ে উঠেছে জনপ্রিয় । সেই খাবার দোকান গুলোতে রোজাদারদের জন্য তৈরী করা হচ্ছে বাংলাদেশীয় মুখরোচক হরেক রকন ইফতারির খাবার। 

বুট,  পিয়াজো,  বেগুনি ,  বুরিন্দা,  আলু ডিম চপ,  হালিম,  শরবত ও  লাচ্ছি ,  জিলাপি  সহ নানা রকম খাবার তৈরী হচ্ছে ইফতারির জন্য। প্রবাসের কর্মব্যস্ত জীবনে  ক্লান্ত দেহে অনেকেই কাজ হতে বাসায় ফিরে ইফতারি র আয়োজন করতে পারেন না ।  তারা দোকান হতে এ সব মুখরোচক খাবার কিনে নিয়ে বাসায় ইফতারি  করে থাকেন। 

আবার অনেকে বাসায় আয়োজন না করে পরিবার পরিজন নিয়ে  মেসত্রের  আল মদিনা বাংলা মিষ্টি ঘর ,  দেশ ফাস্ট ফুড  ,  মারঘেরার বাংলা মিস্টি ঘর  সহ বেশ কয়েকটি  রেস্তোরাঁয় বসেই ইফতার সেরে নেন ।  

ভেনিসে বাংলাদেশী  প্রবাসীদের  বসবাস বৃদ্ধি পাওয়ায়  মেসত্রে তে গড়ে উঠেছে  ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান ।  ছোট ছোট  কোমলমতি  শিশুদের দেয়া হচ্ছে আরবি  শিক্ষা।  সে সব শিশু রা  আরবি  শিক্ষার পাশাপাশি  রোজা রাখতে শুরু করছে ,  এবং পরিবারের সদস্যদের সাথে ইফতার ও নামাজ আদার করছে।  ভেনিসে বসবাসরত  বাংলাদেশীরা মনে করেন  যে সব বাংলাদেশী এখানে পরিবার পরিজন ছাড়া  বসবাস করছেন ,  কাজ হতে ফিরে দেশীয় প্রতিষ্ঠান থেকে খাবার খেয়ে উপকৃত হচ্ছেন।  অপরদিকে ইতালিতে বেড়েওঠা  শিশুরা ধর্মীয়  শিক্ষার পাশাপাশি দেশীয় কৃষ্টি , সংস্কৃতি  ও খাবার সম্পর্কে  জানতে পারছে।  শুধু বাংলাদেশী রা নয় অন্যান্ন দেশের মুসলমানদের ও দেখা যাচ্ছে বাংলাদেশী খাবার দোকানে   ইফতারী করতে।  এতে করে আর্থিক ভাবে লাভোবান হচ্ছেন প্রবাসী বাংলাদেশী  ব্যবসা প্রতিষ্ঠান ।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত