ইতালিতে সুনাম অর্জন করে ইউরোপের বাজারে টাটকা ব্রান্ড

  জাকির হোসেন সুমন, ব্যাুরো চীফ ইউরোপ

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২২, ১৪:১১ |  আপডেট  : ১৪ এপ্রিল ২০২৪, ১৫:৫০

ইতালির বাজারে সুনাম অর্জন করে এখন ইউরোপের বিভিন্ন দেশে  সুনামের সাথে ব্যাবসা  চালিয়ে যাচ্ছে বাংলাদেশী মালিকানাধীন টাটকা ব্রান্ড । 

 জীবিকার তাগিদে  ইউরোপের দেশ ইতালিতে ১৯৯৮ সালে পারি জমান   চট্টগ্রামের রাউজানের এমদাদুর রহমান চৌধুরী।  টানা তিন  বছর একটি প্রতিষ্ঠানে কাজ করার পর  নিজ এলাকার সহকর্মী  ও বন্ধু  মাহাবুব উল আলম কে সাথে নিয়ে নিজেরা কিছু একটা করার চিন্তা নিয়ে  স্বল্প পরিসরে  ইতালির ভিসেন্সাতে ব্যাবসা শুরু করেন ২০০২ সালে।  সততা ,  পরিশ্রম  ও  মেধার বলে সেই ছোট্ট টাটকা  প্রতিষ্ঠানটি  ইতালির বাজার দখল করে নেয়। 

  ধীরে ধীরে  ইতালিতে বাংলাদেশী পন্য সামগ্রি আমদানি  শুরু করেন ।   পর্যায়ক্রমে  বাংলাদেশ সহ  এশিয়ার  কয়েকটি দেশ হতে  টাটকা ব্রান্ড এর নিজস্ব  পন্য  আমদানি শুরু করেন  ।  সেখান হতে মাছ ,  মাংশ ,  চাউল,  ডাল ,  গ্রোসারি  পন্য  ইতালির বাজারে বিক্রি  করে সুনামের সাথে   ব্যাবসা সম্প্রসারিত  করে এখন ইউরোপের বাজারে টাটকা ব্রান্ড  সুনামের সাথে  ব্যবসা করে যাচ্ছেন। 

 ব্যাবসা বৃদ্ধি পাওয়ায়  ইতালির ভিসেন্সা তে বড় একটি গোডাউন ভাড়া নিয়ে ব্যাবসা করছেন ।  তার প্রতিষ্ঠানে অধিকাংশ  বাংলাদেশী শ্রমিক সহ কর্মসংস্থানের ব্যবস্হা করেছেন ২০ জনের। 

 ইউরোপের দেশ  অস্ট্রিয়া ,  গ্রীস ,  জার্মানি ,  স্পেন,  পর্তুগাল   সহ বেশ কয়েকটি দেশে টাটকা ব্রান্ড  দেশীয় পন্যসামগ্রি র চাহিদা পূরন করে ইউরোপের বাইরেও রফতানি  শুরু করেছে।   তাছাড়া ইতালির সফল ব্যাবসা হিসেবে বাংলাদেশের পন্যের সুনাম বয়ে আনায়  বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে  পেয়েছেন সম্মাননা ক্রেস্ট । 

টাটকা ব্রান্ড এর কর্ণধার  এমদাদুর রহমান চৌধুরী  মনে করেন  সততা ও পরিশ্রম  নিয়ে কাজ করলে সফলতা আসবেই।  তিনি মনে করে বাংলাদেশীদের ব্যাবসায় এগিয়ে আসা উচিত ,  কারন  ইতালি সহ ইউরোপে বাংলাদেশী পন্যের চাহিদা রয়েছে ।  চাহিদা মতো মানসম্মত  পন্য   সরবরাহ করা গেলে অর্থ নৈতিক ভাবে বাংলাদেশ ও বাংলাদেশী ব্যাবসায়ীরা লাভবান  হবে ,  সেই সাথে সুনাম ছড়িয়ে পরবে বাংলাদেশের।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত