এক হাজার ৬১৫ কোটি টাকা ব্যয়ে

ইছামতির তীরে আধুনিক কেমিক্যাল শিল্প পার্ক নির্মাণে বালু ভরাট কাজ

  কাজী সাব্বির আহমেদ দীপু, মুন্সীগঞ্জ

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৯ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ১১:৫৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মুন্সীগঞ্জের সিরাজদিখানের ইছামতি নদীর তীরে নির্মাণ হচ্ছে বিসিক কেমিক্যাল ইন্ডাষ্ট্রিয়াল পার্ক। বর্তমানে প্রকল্প বাস্তবায়নের অধিগ্রহণ করা জমিতে মাটি ভরাটের কাজ চলছে। চলতি বছরের মধ্যে মাটি ভরাট কাজ শেষ হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রকল্প সংশ্লিষ্টরা। ২০১৯ সালের ১০ জুন একনেকে’র বৈঠকে অনুমোদিত হওয়ার পর থেকেই সিরাজদিখানে ৩০৮ একর জমিতে কেমিক্যাল শিল্প পার্ক স্থাপনের কর্মযজ্ঞ শুরু হয়ে যায়। এ শিল্প পার্কটির এক পাশে ঢাকা-দোহার সড়ক এবং অপর পাশে ইছামতী নদী। এক হাজার ৬১৫ কোটি টাকা ব্যয়ে মুন্সীগঞ্জের সিরাজদিখানে আধুনিক কেমিক্যাল শিল্প পার্ক নির্মাণ কাজ নির্ধারিত সময়ে সম্পন্ন করতে সরকারের উচ্চ পর্যায়ের তাগিদ রয়েছে। এমনকি পুরান ঢাকা থেকে ঝুঁকিপূর্ণ সকল কেমিক্যাল ব্যবসা প্রতিষ্ঠান একসঙ্গে সরিয়ে ফেলার কাজ দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিয়মিত মনিটরিং করা হচ্ছে বলে দায়িত্বশীল সূত্র জানিয়েছে।

প্রকল্পের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ২০১০ সালের ৩ জুন পুরান ঢাকার নিমতলীতে কেমিক্যাল গোডাউনে ভয়াবহ অগ্নিকান্ডে ১২৩ জন প্রান হারানোর ঘটনার পর কেমিক্যাল কারখানা সরিয়ে নেওয়ার জন্য প্রয়োজণীয় ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছিলেন। এতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বুড়িগঙ্গার তীরে কেরানীগঞ্জে কেমিক্যাল পল্লি স্থাপনে প্রকল্প গ্রহণ করলেও তার আর আলোর মুখ দেখেনি। এর মধ্যে গক বছর চুড়িহাট্রা ট্রাজেডিতে ৭১ জন প্রান হারানোর পর নড়েচড়ে বলে প্রশাসন। ৯ বছর আগে নেওয়া প্রকল্পের স্থান পরিবর্তণ করে ২০১৯ সালের ১০ জুন মুন্সীগঞ্জের সিরাজদিখানে ৩০৮ একর জমিতে কেমিক্যাল শিল্প পার্ক স্থাপনের প্রকল্প একনেকে অনুমোদন হয়। 

প্রকল্প সংশ্লিষ্টরা জানায়, ২০১৯ সালের ফেব্রæয়ারিতে চুড়িহাট্টার অগ্নিকান্ডের বিভীষিকার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরান ঢাকার সকল কেমিক্যাল কারখানা দ্রুত স্থানান্তরের কঠোর নির্দেশনা দেণ এরপরই কেমিক্যাল, প্রসাধনী ও প্লাস্টিকের গোডাউন ও কারখানা স্থানান্তরের উদ্যোগ নেয় শিল্প মন্ত্রনালয়। আর একসঙ্গে ঝুঁকিপূর্ন ব্যবসা প্রতিষ্ঠান গুলো সরাতে এবং ব্যবসায়ীরা যাতে নিরাপদে ব্যবসা করতে দেওয়ার সুযোগ দিতে সরকার বৃহৎ শিল্প পার্ক নির্মাণের সিদ্ধান্ত ও একনেকে অনুমোদিত হওয়ার ধারাবাহিকতায় মুন্সীগঞ্জের সিরাজদিখানে আধুনিক বিসিক কেমিক্যাল ইন্ডাষ্ট্রিয়াল পার্ক নির্মাণ করা হচ্ছে।

বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্কের প্রকল্প পরিচালক মো. সাইফুল ইসলাম জানিয়েছেন, চলতি বছরের মধ্যে শিল্প পার্কের মাটি ভরাটের কাজ শেষ হবে। এরপর শুরু হবে অবকাঠামো উন্নয়নের কাজ। এ শিল্প পার্কে থাকা প্রায় আড়াই হাজার প্লট উদ্যোক্তারা অনেক কম দামে পাবেন। এমনকি প্লটের টাকা ৫ থেকে ১০ বছর মেয়াদে পরিশোধের সুযোগ দেওয়া হবে। পুরান ঢাকা থেকে একসঙ্গে সব গোডাউন ও কেমিক্যাল কারখানা সহজেই স্থানান্তার করা যাবে। আগামী তিন বছরের মধ্যে সব অবকাঠামো উন্নয়ন করে উদ্যোক্তাদের প্লট বুঝিয়ে দিতে কাজ চলছে।

তিনি আরও জানান, এখানে ফায়ার সার্ভিস ও নিরাপত্তার জন্য আলাদা অফিস স্থাপন করা হবে। তরল বর্জ্য ব্যবস্থাপনার জন্য কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) স্থাপন করা হবে। কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য আলাদা ব্যবস্থা থাকবে। পাশাপাশি মসজিদ, ডে-কেয়ার সেন্টার, হাসপাতাল, অ্যাসোসিয়েশনের অফিস থাকবে। এ ছাড়া উদ্যোক্তাদের জন্য গবেষণা কেন্দ্র থাকবে। পাশাপাশি নৌপথে পণ্য পরিবহনের জন্য পাশের ইছামতী নদীতে দুটি জেটি নির্মাণ করা হবে। এক বাক্যে বলা যায়, অত্যাধুনিক একটি শিল্প পার্ক নির্মাণ কাজ চলছে।

বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক মো. বেলায়েত হোসেন বলেন, ব্যবসায়ীরা পরিকল্পিত ও পরিচ্ছন্ন প্লট নিয়ে যেতে চান। তবে আগে ২২ ধরনের কেমিক্যাল স্থানান্তরের পরিকল্পনা হলেও এখন সব ধরনের কেমিক্যাল গোডাউন ও কারখানা সরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ কাজ দ্রুত বাস্তকবায়ন করা এখন সময়ের দাবী। তিনি বলেন, এ সমস্যা সমাধানে মুন্সীগঞ্জে শুধু পার্ক করলেই হবে না, ঢাকার চারপাশে শিল্প এলাকাভিত্তিক স্থায়ীভাবে ৪টি গোডাউন পল্লি স্থাপন করতে হবে। পাশাপশি অর্থনৈতিক অ লেও আলাদা করে গোডাউনের ব্যবস্থা রাখার পরিকল্পনা গ্রহণও জরুরি।

চুড়িহাট্টার অগ্নিকান্ডে দগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যাওয়া ওয়াসি উদ্দিন মাহিতের বাবা নাসির উদ্দিন জানান, পানির জারের অর্ডার দিতে ঘটনার দিন বাসা থেকে চুড়িহাট্টা মোড়ে এসেছিল তার একমাত্র ছেলে ওয়াসি। আর ফেরেনি। কেমিক্যালের আগুনে অঙ্গার হয়ে গেছে। 

পুরান ঢাকায় আবাসিক ভবনে সেই কেমিক্যাল গোডাউন, ঝৃঁকিপূর্ণ কারখানা, সরু গলিতে ভিড় ঠেলে দাহ্য পদার্থ আনা-নেওয়াসহ সবকিছুই চলছে আগের মতো। কেমিক্যাল নামের 'বোমা'র ওপরই বসবাস করছেন বাসিন্দারা। ঘনবসতি ও ঝুঁকিপূর্ণ পুরান ঢাকা থেকে দাহ্য পদার্থ অপসারণ করতে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনায় বিসিকের আধুনিক শিল্প পার্ক নির্মাণ কর্মযজ্ঞ চলছে। 

সংশ্লিষ্ট মন্ত্রনালয় সূত্র জানায়, মুন্সীগঞ্জ বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক প্রকল্প সংশোধন করার পর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) ২০২২ সালের জুন নাগাদ এই প্রকল্প বাস্তবায়ন করতে কার্যক্রম চলমান রয়েছে। প্রকল্পে প্রায় ২, ১৫৪টি শিল্প প্লট থাকবে। এখানে প্রায় ৫০ হাজার লোকের কর্মসংস্থান হবে বলে আশাবাদ করছেন তারা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত