ইউরোপের অর্ধেক বাসিন্দা ওমিক্রনে আক্রান্ত হবেন, আশঙ্কা ডব্লিউএইচওর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২২, ১২:০৭ |  আপডেট  : ১৫ এপ্রিল ২০২৪, ১৬:৩৮

ইউরোপের অর্ধেক বাসিন্দা আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে করোনাভাইরাসে অতি সংক্রামক ধরন ওমিক্রনে আক্রান্ত হবেন বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক ডা. হ্যান্স ক্লুগা বলেন, ডেল্টা ভেরিয়েন্টের উচ্চ সংক্রমণের মধ্যে ইউরোপের পশ্চিমাঞ্চল থেকে পূর্ব দিকে ওমিক্রনের একটি ঢেউ বয়ে যাচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন বছরের প্রথম সপ্তাহে গোটা ইউরোপজুড়ে সত্তর লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনের সংক্রমণ নিয়ে আশঙ্কার কথা জানাল। গত দুই সপ্তাহে সংক্রমণের হার দ্বিগুন হয়েছে ইউরোপে। 

ডা. হ্যান্স ক্লুগা এক সংবাদ সম্মেলনে বলেছেন, গত বছরের শেষভাগে ইউরোপজুড়ে ডেল্টা সংক্রমণের বড় ধাক্কা সামলেছে ইউরোপ। এবার দেখা যাচ্ছে, ইউরোপের পশ্চিম থেকে পূর্ব দিকের দেশগুলোতে ওমিক্রনের বিস্তার ক্রমশ বাড়ছে।’  

যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের উদ্ধৃতি দিয়ে তিনি এসময় পূর্বাভাস দেন, ‘আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে এই অঞ্চলের জনসংখ্যার ৫০ শতাংশেরও বেশি মানুষ ওমিক্রণে সংক্রামিত হবেন।’

তিনি বলেন, ভাইরাস পশ্চিম ইউরোপের দেশগুলো থেকে বলকান অঞ্চলের দেশগুলোতে ছড়িয়ে পড়তে থাকায় ইউরোপীয় এবং মধ্য এশিয়ার দেশগুলো চরম চাপের মধ্য দিয়ে যাচ্ছে।

সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের অন্যান্য ধরনের তুলনায় ওমিক্রনে মানুষ গুরুতর অসুস্থ হয় কম। কিন্তু ওমিক্রন অন্যান্য ধরনগুলোর চাইতে এখনও অনেক বেশি সংক্রামক। এমনকি মানুষ পুরোপুরি টিকা নেওয়ার পরও তারা ওমিক্রনে আক্রান্ত হতে পারে। রেকর্ড সংখ্যক মানুষ ওমিক্রন আক্রান্ত হতে থাকায় স্বাস্থ্য ব্যবস্থা মারাত্মক চাপে পড়েছে।

সোমবার যুক্তরাজ্যে নতুন ১৪২,২২৪ জনের ভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে এবং ৭৭ জনের মৃত্যু হয়েছে। বেশ কয়েকটি হাসপাতাল কর্মীদের অনুপস্থিতি এবং কোভিড রোগীর চাপের কারণে পরিস্থিতি জটিল আকার ধারণ করার ঘোষণা দিয়েছে।

বেশ কিছু দেশে হাসপাতালে রোগী বাড়ছে। ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী গত সপ্তাহে সতর্র্ক করে বলেছেন, জানুয়ারিতে হাসপাতালগুলোতে কঠিন পরিস্থিতি সৃষ্টি হবে। 

ক্লুগা বলেন, হাসপাতালের প্রচলিত শয্যাগুলো ওমিক্রন রোগীতে ভরে যাচ্ছে। আর ডেল্টা আক্রান্ত রোগীদের কারণে হাসপাতালের আইসিইউ বিভাগে চাপ বাড়ছে।

পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে মহামারীর ‍শুরু থেকে করোনাভাইরাসজনিত মৃত্যু এক লাখ ছাড়িয়েছে। গত সপ্তাহে প্রতি এক লাখ বাসিন্দা অনুপাতে কোভিডে মৃত্যু হারে বিশ্বের দেশগুলোর মধ্যে পোল্যান্ড উপরের দিকে ছিল।

রাশিয়াতেও ভাইরাস সংক্রমণ ঠেকানোর ব্যবস্থা না নিলে নতুন কোভিড আক্রান্তের সংখ্যা দৈনিক একলাখে দাঁড়াতে পারে বলে সতর্ক করেছেন এক স্বাস্থ্য কর্মকর্তা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত