ইউক্রেনের স্কুলে রাশিয়ার গোলাবর্ষণ, ৬০ জন নিহত হওয়ার শঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৯ মে ২০২২, ১০:৩২ |  আপডেট  : ২০ এপ্রিল ২০২৪, ১১:৩৩

ইউক্রেনের পূর্বাঞ্চলের একটি স্কুল রবিবার রাশিয়ার বোমায় ধ্বংস হয়ে গেলে সেখানে কয়েক ডজন ইউক্রেনীয় নিহত হয়েছে বলে আশংকা করা হচ্ছে। বিদ্যালয়টিতে ৯০ জন মানুষ আশ্রয় নিয়েছিল।

বিতর্কিত লুহানস্ক অঞ্চলের গভর্নর জানান যে, বিলোহোরিভকার ঐ ঘটনাস্থল থেকে ৩০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে কিন্তু সেখানে থাকা বাকিরা সম্ভবত বেঁচে নেই। লুহানস্কে কয়েক সপ্তাহ ধরে রুশ এবং ইউক্রেনীয় বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলেছে।

গভর্নর সেরহিই হাইদাই টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেন, “খুব সম্ভবত ধ্বংসস্তুপের নিচে থাকা ৬০ জনের সকলেরই মৃত্যু হয়েছে।” তিনি বলেন যে, নিকটবর্তী প্রিভিলা শহরে রাশিয়ার গোলাবর্ষণে ১১ এবং ১৪ বছর বয়সী দুই ছেলেরও মৃত্যু হয়।

ডনব্যাসে এই সর্বসাম্প্রতিক গোলাবর্ষণের ঘটনা্ এমন সময়ে ঘটল, যখন কিনা রাশিয়া সোমবার তাদের বিজয় দিবসের আগে, ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধক্ষেত্রে সাফল্য দেখাতে অব্যাহতভাবে চেষ্টা করে যাচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইউরোপীয় যুদ্ধক্ষেত্রে নাৎসী জার্মানীর বিরুদ্ধে নিজেদের বিজয়ের স্মরণে দিবসটি পালন করে রাশিয়া।

ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে গেলেও, সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া ডনব্যাসকে তাদের আগ্রাসনের কেন্দ্রে পরিণত করেছে। এর আগে ইউক্রেনের সরকারকে উৎখাতের এবং রাজধানী কিয়েভ দখলের তাদের প্রচেষ্টা ব্যর্থ হয়। রুশ বাহিনী পূর্বাঞ্চলের মারিউপোল বন্দরনগরীতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। তবে সেখানেও একটি ইস্পাত কারখানা এখনও তাদের নিয়ন্ত্রণের বাইরে। ঐ কারখানায় ২,০০০ জন পর্যন্ত ইউক্রেনীয় যোদ্ধা টিকে আছে বলে ধারণা করা হচ্ছে। তারা আত্মসমর্পণ করতে অস্বীকৃতি জানিয়ে আসছে।

অ্যাজভস্টল কারখানাতে ইউক্রেনীয় যোদ্ধাদের সাথে আশ্রয় নিয়ে থাকা অবশিষ্ট সকল নারী, শিশু ও বয়োঃবৃদ্ধ বেসামরিক মানুষকে শনিবার নিরাপদে সরিয়ে নিয়ে আসা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত