ইংলিশদের স্বপ্ন ভেঙে ফাইনালে নিউজিল্যান্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২১, ০৭:৪৬ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ০০:৩২

ফেবারিট ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টি–টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল পৌঁছে গেল নিউজিল্যান্ড। ওপেনার ড্যারেল মিচেলের ৪৮ বলে ৭৩ রানের ঝড়ো ইনিংসের সুবাদের অবিশ্বাস্য এই জয় পায় কেন উইলিয়ামসনের দল।

আজ (বুধবার) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ১৬৬ রান করে ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ৬ বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

১৬৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি কিউইদের। দলীয় ১৩ রানেই তারকা ওপেনার মার্টিন গাপটিল ও কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ফিরে যান। তাদের দুজনকেই বিদায় করেন ক্রিস ওকস। তবে তৃতীয় উইকেট জুটিতে দলকে পথ দেখান ড্যারেল মিচেল ও ডেভন কনওয়ে। তারা দুজনে মিলে ৬৭ বলে ৮২ রান তোলেন। পরে এই জুটি ভাঙেন লিভংস্টোন। ৩৮ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৪৬ করা কনওয়ে স্টাম্পিংয়ের শিকার হন। লিভিংস্টোনের দ্বিতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন গ্লেন ফিলিপস। ছয় নম্বরে উইকেটে যাওয়া নিশাম আগ্রাসন চালিয়ে মাত্র ১০ বলে ১ চার ও ৩ ছয়ের সাহায্যে করেন ২৬ রান।

শেষ চার ওভারে কিউইদের দরকার ছিল ৫৭ রান। তখন ম্যাচের পাল্লা হেলে ছিল ইংলিশদের দিকে। কিন্তু পেসার ক্রিস জর্ডানের করা ১৭তম ওভারে বিস্ফোরণ ঘটান নিশাম। ওই ওভার থেকে ২ ছক্কা ও ১ চারে আসে ২৩ রান। এরপর মিচেলও যোগ দেন তাণ্ডবে। পরের ওভারে ১৪ রান আসলেও নিশামকে বিদায় করেন লেগ স্পিনার আদিল রশিদ। ততক্ষণে লক্ষ্য চলে আসে নিউজিল্যান্ডের নাগালে। ক্রিস ওকসের করা ১৯তম ওভারে ২ ছক্কা ও ১ চারে ম্যাচ শেষ করে দেন মিচেল। 

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ধীর গতির করেছিল ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৫.১ ওভারে ৩৭ রান তোলেন দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জস বাটলার। পরে নিউজিল্যান্ডকে নিজের প্রথম বলেই ব্রেকথ্রু এনে দেন অ্যাডাম মিলনে। বেয়ারস্টো শট মারতে গেলে কাভারে থাকা কেন উইলিয়ামস দারুণ এক ক্যাচে তাকে ফেরান। নামের পাশে ১৭ বলে মাত্র ১৩ রান যোগ করেন এই ডানহাতি।

বাটলারও নিজের ইনিংস লম্বা করতে পারেননি। হাত খুলে মারতে গিয়েই তিনি কিউই স্পিনার ইশ সোধির শিকার হন। ২৪ বলে ২৯ রান করে এলবির শিকার হন।

তৃতীয় উইকেট জুটিতে দলীয় ইনিংস বড় করার চেষ্টা করেন ডেভিড মালান ও মঈন আলী। এই জুটিতে ৪৩ বলে ৬৩ রান আসে। অবশেষে মালান টিম সাউদির বলে উইকেটরক্ষক ডেভন কনওয়ের কাছে ক্যাচ দেন। এই বাঁহাতি ব্যাটার ৩০ বলে ৪টি চার ও একটি ছক্কায় ৪১ রান করেন।

মালান বিদায় নিলেও উইকেটে অবিচল থাকেন মঈন। চতুর্থ উইকেট জুটিতে ফের তিনি নতুন ব্যাটার লিয়াম লিভিংস্টোনের সঙ্গে ২৪ বলে ৪০ রান যোগ করেন। লিভিংস্টোন ১০ বলে ১৭ করে জেমস নিশামের শিকার হন। তবে অপরাজিত দারুণ এক হাফসেঞ্চুরি করে মাঠ ছাড়েন মঈন। বাঁহাতি এই ব্যাটার ৩৭ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৫১ রান করেন। অপরপ্রান্তে অধিনায়ক ইয়ান মরগান ৪ রানে অপরাজিত থাকেন।

নিউজিল্যান্ডের হয়ে সাউদি, নিশাম, সোধি ও মিলনে নেন একটি করে উইকেট। তবে খরুচে ছিলেন বোল্ট। চার ওভারে ৪০ রান দিয়ে উইকেটশূন্য থাকেন তিনি।

৭৩ রানের অপরাজিত ইনিংস খেলে দলের সেমিফাইনাল নিশ্চিত করায় ম্যাচ সেরা পুরস্কার পান ড্যারেল মিচেল।

আগামী ১৪ নভেম্বর দুবাইতে ফাইনালে অস্ট্রেলিয়া কিংবা পাকিস্তানকে মোকাবিলা করবে নিউজিল্যান্ড। এই দুদল আগামীকাল দ্বিতীয় সেমিফাইনালের পরস্পরের মুখোমুখি হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত