আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় হবে জ্বালানি তেলের দাম, বিদ্যুতের গ্যাসের দাম বাড়ছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৬ |  আপডেট  : ১০ জুন ২০২৪, ১২:৫৯

মার্চ থেকে জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করা হবে। নতুন এই পদ্ধতিতে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের আন্তর্জাতিক বাজারের উপর নির্ভর করা হবে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানায় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, নতুন এই পদ্ধতিতে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়লে বাংলাদেশেও বাড়বে। আবার আন্তর্জাতিক বাজারে দাম কমলে বাংলাদেশে কমানো হবে।

প্রসঙ্গত, আইএমএফ বাংলাদেশকে ঋণ দেয়ার প্রধান শর্ত দিয়েছিল, জ্বালানি থেকে ভর্তুকি তুলে দিতে হবে। সরকার গতবছর নভেম্বরের মধ্যে মূল্য সমন্বয়ের বিষয়ে আইএমএফকে আশ্বস্ত করে। কিন্তু নির্বাচন থাকায় সে সময় জ্বালানির মূল্য বৃদ্ধির বিষয়ে সরকার কোনও পদক্ষেপ নেয়নি। নির্বাচনের পর আইএমএফ ঋণের কিস্তি দেওয়ার সময় আগের শর্তের কথা মনে করিয়ে দেয়। 

সংশ্লিষ্টরা বলছেন, আইএমএফ-এর শর্তপূরণে সরকার জ্বালানির মূল্য বৃদ্ধি করছে। প্রতিবেশী দেশ ভারত আন্তর্জাতিক দামের সঙ্গে সমন্বয় করেই তেলের দাম নির্ধারণ করে। এখন আন্তর্জাতিক বাজারে পরিশোধিত তেলের দাম ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে সরকার জ্বালানির মূল্য সমন্বয়ে গেলে তেলের দাম বাড়ানো ছাড়া বিকল্প কিছু থাকবে না। 

তবে আবাসিকে গ্যাসের দাম বাড়ছে না। কেবল বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম ঘনমিটার প্রতি ৭৫ পয়সা বাড়ানো হচ্ছে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা আবাসিকে গ্যাসের দাম বাড়াচ্ছি না। শিল্পেও বাড়বে না। কেবল বিদ্যুৎ উৎপাদনে যে গ্যাস প্রয়োজন হয়, সেটার দাম বাড়ানো হবে। আগামী মার্চ থেকেই দাম বাড়ানো হবে।’

প্রসঙ্গত, বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের দাম প্রতি ঘনমিটারের বর্তমান মূল্য ১৪ টাকা, এটি বেড়ে ১৪ টাকা ৭৫ পয়সা হবে। এর আগে সর্বশেষ গত বছরের জানুয়ারিতে বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৫ টাকা ৮ পয়সা থেকে বাড়িতে ১৪ টাকা করা হয়েছিল।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত