কে হবেন নৌকার মাঝি

আদমদীঘির ৬টি ইউপি নিবার্চনে ৩১ জন চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশী

  আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২১, ১৮:২৫ |  আপডেট  : ১৮ এপ্রিল ২০২৪, ০৭:১৮

পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষনা করেছেন বাংলাদেশ নির্বাচন কমিশন। এরমধ্যে বগুড়ার আদমদীঘি উপজেলার ছয়টি ইউনিয়ন পরিষদও রয়েছে। আগামী ৫ জানুয়ারী অনুষ্ঠিত হবে প ম ধাপের নির্বাচন। নির্বাচন কমিশনের এমন ঘোষনা আশার পরই উপজেলার আদমদীঘি সদর ইউনিয়ন, সান্তাহার ইউনিয়ন, ছাতিয়ানগ্রাম ইউনিয়ন, নশরতপুর ইউনিয়ন, কুন্দগ্রাম ইউনিয়ন ও চাঁপাপুর ইউনিয়নের আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী চেয়ারম্যান প্রার্থীরা ব্যাপক ভাবে দৌড় ঝাঁপ শুরু করেছে। 

বিশেষ করে ক্ষমতাসীন দল আওয়ামীলীগের নৌকার মাঝি হতে সম্ভাব্য প্রার্থীরা দৌড়ঝাঁপ, লবিং, গ্রুপিং শুরু করেছে। দলীয় মনোনয়ন পেতে প্রার্থীরা উপজেলা, জেলা ও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। কে পাচ্ছেন আওয়ামী লীগের চেয়ারম্যান পদে মনোনয়ন? কে বা হবে নৌকার মাঝি এনিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। তফসিল ঘোষনা হওয়ার আগে থেকেই ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদের সম্ভাব্য প্রার্থীরা আগাম গণসংযোগ ও কৌশলে প্রচার-প্রচারনা চালিয়ে এসেছে। সম্ভাব্য প্রাথীদের দৌঁড় ঝাঁপে ইউপি এলাকা এখন সরগরম হয়ে উঠেছে। ইতিমধ্যে সম্ভাব্য প্রার্থীরা দোয়া কামনা করে নিজেদের ছবি সম্বলিত পোষ্টার লাগিয়ে গোটা এলাকা ছাপিয়ে ফেলেছেন। গ্রামের প্রতিটি পাড়ায় এখন নির্বাচনের আলাপ চারিতাই প্রাধান্য পাচ্ছে। কোন গ্রামের ব্যক্তির মৃত্যু সংবাদ পেলেই সম্ভাব্য প্রাথীরা ছুটছেন মৃতের বাড়ীতে। কি মুসলিম আর কি হিন্দুদের বাড়ীতে যেতেও তারা ভুল করছেন না। মৃত ব্যক্তির বাড়ীতে গিয়ে তারা পরিবারের লোকজনদের দিচ্ছেন শান্তনা। 

দলীয় সূত্রে জানা গেছে, আসন্ন  ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের যোগ্য ও ত্যাগী নেতাদের প্রাধান্য দেবে বাংলাদেশ আওয়ামীলীগ। এ জন্য কেন্দ্রীয় ভাবে চেয়ারম্যান মনোনয়ন দিতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামীলীগ। ইতিমধ্যে আওয়ামলীগ দলের হাই-কমান্ডের কাছে সম্ভাব্য চেয়ারম্যানের তালিকা চেয়েছেন। তবে ক্ষমতাসীন দলের দাবী যে সব প্রার্থী দলের জন্য যারা নিবেদিত প্রাণ, দলীয় বিভিন্ন কর্মকান্ডে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করে দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে গেছে এমন ত্যাগী নেতাকে আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হবে। গত ২০১৬ সা‌লের ইউ‌পি নির্বাচ‌নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ সমর্থিত নৌকা মার্কা প্রার্থী হিসেবে আদমদীঘি সদর ইউনিয়নে জিল্লুর রহমান, সান্তাহার ইউনিয়নে এরশাদুল হক টুলু, ছাতিয়ানগ্রাম ইউনিয়নে আব্দুল হক আবু, নশরতপুর ইউনিয়নে সামছুল হক খন্দকার, চাঁপাপুর ইউনিয়নে এ্যাডঃ সামসুল হক সাম চেয়ারম্যান নির্বাচিত হন এবং কুন্দগ্রাম ইউনিয়নে ¯^তন্ত্রপ্রার্থী এস,এম বেলাল হোসেন চেয়ারম্যান নির্বাচিত হন। 

এবার আদমদীঘি সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ থেকে যে ৪ জন নির্বাচনে মাঠে নেমেছেন তারা হলেন বর্তমান চেয়ারম্যান উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এ্যাড. ওয়াহেদুজ্জামান জামান, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, উপজেলা যুবলীগের সাবেক সহ-সম্পাদক বর্তমান আওয়ামী লীগ নেতা ফেরদৌস হোসেনের নাম শোনা যাচ্ছে। সান্তাহার ইউনিয়নে যে ৪ জনের নাম শোনা যাচ্ছে এরা হলেন, বর্তমান চেয়ারম্যান উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি এরশাদুল হক টুলু, আদমদীঘি উপজেলা আওয়ামীলীগের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম চম্পা, নারী উদ্যোক্তা নাহিদা সুলতানা তৃপ্তি, সান্তাহার ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি রবিউল ইসলাম রবি। 

ছাতিয়ানগ্রাম ইউনিয়নে যে ৭ জনের নাম শোনা যাচ্ছে এরা হলেন, বর্তমান চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আব্দুল হক আবু, ছাতিয়ানগ্রাম ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া সম্পাদক মাজাহারুল ইসলাম বুলবুল, উপজেলা আওয়ামী লীগের সাবেক ত্রাণ ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক বেলাল হোসেন, উপজেলা আওয়ামী  লীগের সাবেক নেতা শহিদুল ইসলাম, আওয়ামী লীগ নেতা হাফিজুল তালুকদার বেলাল, রশিদুল ইসলাম রশিদ। 

নশরতপুর ইউনিয়নে যে ৭ জনের নাম শোনা যাচ্ছে এরা হলেন, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক আজাদ, উপজেলা আওয়ামীলীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক মোখলেছার রহমান, আওয়ামী লীগ নেতা উজ্জল হোসেন, রাশেদুল ইসলাম রাশেদ, আজিজুল হক, বর্তমান চেয়ারম্যান সামছুল হক খন্দকারের ছেলে সাজেদুল হক রোমেল। 

কুন্দগ্রাম ইউনিয়নে যে ৩ জনের নাম শোনা যাচ্ছে এরা হলেন বর্তমান চেয়ারম্যান ও সাবেক উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এস.এম বেলাল হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান শামিমুল হক খন্দকার শামিম, আওয়ামী লীগ নেতা মোস্তফা মঞ্জিল আহসান। 

চাঁপাপুর ইউনিয়নে যে ৬ জনের নাম শোনা যাচ্ছে এরা হলেন, বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি এ্যাডঃ সামসুল হক সাম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ফিরোজ হোসেন চন্দন, চাঁপাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোতাহার হোসেন বিশ্বাস, সাধারণ সম্পাদক উজ্জল হোসেন, আওয়ামীলীগ নেতা আব্দুর সালাম, রফিকুল ইসলাম আনজু। 

এ দিকে নেতাকর্মী ও সাধারণ ভোটারদের মাঝে কৌতুল সৃষ্টি হয়েছে এই উপজেলার ৬টি ইউনিয়নে কে হচ্ছেন নৌকার মাঝি, এনিয়ে চলছে ব্যাপক জল্পনা-কল্পনা। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত