আদমদীঘিতে কিশোর-কিশোরী ক্লাবে জীবন গড়ার অনুপ্রেরণা

  আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৩, ১১:৩৯ |  আপডেট  : ২০ এপ্রিল ২০২৪, ০০:০৪

তৃণমূল পর্যায়েও সৃজনশীল ও গঠনমূলক প্রশিক্ষণের মাধ্যমে কিশোর-কিশোরীদের অবস্থান দৃঢ় করা সহ নারীর প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গি দূর করে আত্মনির্ভরশীল ও দক্ষ মানবসম্পদে রূপান্তর করার প্রত্যয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে বগুড়ার আদমদীঘি উপজেলায় স্থাপতি কিশোর-কিশোরী ক্লাব। জীবন গড়ার অনুপ্রেরণায় সমাজের বিভিন্ন স্তরে এবং তৃণমূলে কিশোর-কিশোরীরা জেন্ডার সমতায়ন, নারী, নির্যাতন, বাল্যবিবাহ, মাদকমুক্ত সহ সামাজিক সচেতনতা রোধে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের একটি বিশেষ প্রকল্প এটি। এ প্রকল্পে সমস্যার প্রতিকার ও প্রতিরোধে কিশোর কিশোরীদের সচেতনতা বৃদ্ধি এবং নারীদের আয়বর্ধক কার্যক্রমের আওতায় আনার জন্যই প্রত্যন্ত অঞ্চলে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্প বাস্তবায়ন করা হয়। আদমদীঘি উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর সূত্রে জানা গেছে, বগুড়ার আদমদীঘি উপজেলায় ৬ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ৭টি কিশোর-কিশোরী ক্লাব রয়েছে। 

২০২০ সাল হতে মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক একটি বিশেষ প্রকল্পের আওতায় শুরু হয় এসব কিশোর-কিশোরী ক্লাব। শুরুর কয়েক মাসের মধ্যেই করোনার কারনে মাঝ পথে থেমে যায় এর কার্যক্রম। এরপর করোনা কিছুটা কমলে আবারও শুরু হয় কার্যক্রম। প্রতিটি কিশোর-কিশোরী ক্লাবে ২জন প্রশিক্ষক, ১জন সংগীত শিক্ষক, ১জন আবৃতি শিক্ষক নিয়োজিত রয়েছে। এছাড়ার উপজেলার ৭টি কিশোর-কিশোরী ক্লাব পরিচালনার জন্য ১জন সুপারভাইজার নিয়োজিত রয়েছে। ক্লাব গুলোতে সংগীত, আবৃত্তি সহ বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সাংস্কৃতিক পরিমন্ডল গড়ে তুলে আত্মনির্ভরশীল ও দক্ষ মানব সম্পদে রূপান্তর করার প্রত্যয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে এই কিশোর-কিশোরী ক্লাব। আদমদীঘি উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর অফিস সূত্রে আরোও জানা যায়, উপজেলার ৭টি কিশোর- কিশোরী ক্লাবের মাধ্যমে সৃজনশীল ও গঠনমূলক কর্মকান্ডের প্রশিক্ষণ গ্রহণ করছে কিশোর- কিশোরীরা। ১০ বছর থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের কিশোর-কিশোরী ক্লাবে প্রশিক্ষন দেয়া হয়। সপ্তাহের দুই দিন শুক্রবার ও শনিবার ক্লাশ হয়। প্রতিটি ক্লাবে ২০জন ছাত্রী ও ১০জন ছাত্র রয়েছে। প্রত্যেক শিক্ষার্থীকে প্রশিক্ষনের বিরতির সময় নাস্তা বাবদ ২৩টাকা বরাদ্দ দেয়া হয়। সারা দেশেই কিশোর-কিশোরী ক্লাবের কার্যক্রম চলমান রয়েছে। যে কার্যক্রমের মধ্য দিয়েই পরিবর্তনের ধারক বা চেঞ্জ এজেন্ট হিসেবে কিশোর-কিশোরী ও নারীদের প্রতি সহিংস আচরণের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির ফলে সমাজ থেকে নেতিবাচক দৃষ্টিভঙ্গি দূর হবে। সৃজনশীল ও সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে সমাজের বিভিন্ন স্তরে এবং তৃণমূলে জেন্ডার বেইজড ভায়োলেন্স প্রতিরোধে সক্ষম করে তোলা, সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ অ্যান্ড রাইটস (এসআরএইচআর) বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে কিশোর-কিশোরীদের অবস্থানকে দৃঢ় করাই দেশজুড়ে স্থাপিত কিশোর-কিশোরী ক্লাবের উদ্দেশ্য। 

আদমদীঘি উপজেলা মহিলা বিষয়ক অফিসার বরুন কুমার পাল জানান, জেন্ডারভিত্তিক সমাজ বিনির্মাণে সমাজে ইতিবাচক প্রভাব ফেলতে ‘কিশোর-কিশোরীদের জন্য কর্মকৌশল গ্রহণ করতে হবে। যাতে সমাজের প্রত্যাশিত পরিবর্তন ঘটে। আর এসব ক্লাবের মাধ্যমে পরিচালিত বিভিন্ন প্রশিক্ষণ কাজে লাগিয়ে কিশোর-কিশোরীরা নিজেদের সচেতন করে গড়ে তুলতে পারবে। এছাড়া ইভটিজিং বন্ধ, বাল্যবিয়ে প্রতিরোধ, জন্মনিবন্ধন, বিবাহ নিবন্ধন, যৌতুক প্রতিরোধ, শিশু অধিকার, নারী অধিকার, যৌন নির্যাতন ও নিপীড়ন প্রতিরোধ সহ ব্যক্তিগত নিরাপত্তা বিয়য়েও ক্লাব গুলোতে প্রশিক্ষণের মাধ্যমে কিশোর-কিশোরীদের সচেতন করা হচ্ছে। উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদার বলেন, সমাজের বিভিন্ন স্তরে এবং তৃণমূলে কিশোর- কিশোরীরা জেন্ডার বৈষম্য, সেক্সুয়াল হেরেজমেন্ট রোধে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের একটি বিশেষ প্রকল্প এটি। এ প্রকল্পে সমস্যার প্রতিকার ও প্রতিরোধে কিশোর-কিশোরীদের সচেতনতা বৃদ্ধি এবং নারীদের আয়বর্ধক কার্যক্রমের আওতায় আনার জন্য প্রত্যন্ত অঞ্চলে কিশোর-কিশোরী ক্লাব প্রকল্প বাস্তবায়ন করা হয়। সংগীত, আবৃত্তি সহ বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সাংস্কৃতিক পরিমন্ডল গড়ে তুলে আত্মনির্ভশীল ও দক্ষ মানব সম্পদে রূপান্তর করার দৃঢ়প্রত্যয়ে দেশের তৃণমূল পর্যায়ে প্রান্তিক কিশোর- কিশোরীদের সম্পর্ককে সুদৃঢ় করার মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন আনয়নের কার্যক্রম চলছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত