আগুনে পুড়ে যাওয়া মার্কেট ছিল ঝুঁকিপূর্ণ: ফায়ার মহাপরিচালক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ এপ্রিল ২০২৩, ১৪:২৩ |  আপডেট  : ৬ মে ২০২৪, ০৩:০৭

সাংবাদিকদের ব্রিফ করেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন

'২০১৯ সালের ২ এপ্রিল এই ভবনটিকে আমরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছি এবং ব্যানার টাঙিয়েছি। এরপরে ১০ বার নোটিশ দিয়েছি। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে যা যা করা সম্ভব ছিল, আমরা করেছি। তারপরও এখানে ব্যবসা চলছে।' বঙ্গবাজারের মার্কেটে আগুন নিয়ন্ত্রণে আসার পর আজ মঙ্গলবার দুপুরে গণমাধ্যমকে এসব কথা বলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণে এসেছে উল্লেখ করে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের প্রধান কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলনে মহাপরিচালক বলেন, আগুন নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি নেভাতে আরও কিছু সময় লাগবে। আগুন নিভাতে গিয়ে ফায়ার সার্ভিসের আটজন কর্মী আহত হয়েছেন। এর মধ্যে দুই জনের অবস্থা আশঙ্কাজনক। তারা ঢাকা মেডিক্য্যাল কলেজ হাসপাতালের শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি রয়েছেন।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, ২০১৯ সালের ১০ এপ্রিল বঙ্গবাজারকে ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হয়েছিল। এখানে ব্যানার টানানো হয়েছিল ফায়ার সার্ভিসের পক্ষ থেকে। দশ বার নোটিশ দেওয়া হয়েছিল। ভবনটি ঝুঁকিপূর্ণ এ বিষয়টি জানানো হয়েছিল। আমাদের করণীয় যা যা করার আমরা করেছি। কিন্তু তারপরেও ব্যবসা চালিয়ে যাচ্ছিলেন ব্যবসায়ীরা।

তিনি আরও বলেন, আগুন নিয়ন্ত্রণ দুটি বাধা ছিল উৎসুক জনতা ও পানির স্বল্পতা। বাতাসের কারণেও আগুন নেভাতে কিছুটা বেগ পেতে হয়েছে। বাতাসের কারণে একদিকে আগুন নেভানোর পর আরেক দিকে আগুন লেগে যাচ্ছিল।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের প্রধান কার্যালয়ে হামলার বিষয়ে মহাপরিচালক বলেন, কেন বা কারা ফায়ার সার্ভিসের ওপর আঘাত হানল তা আমার বোধগম্য নয়। ফায়ার সার্ভিস দুর্যোগে সব সময় আগে থাকে। কেন ফায়ার সার্ভিসের ওপর আক্রমণ এই প্রশ্ন রাখছি। হামলার বিষয়টি তদন্ত করে দেখা হবে। তদন্ত কমিটি গঠন করা হবে।

আগুনের কারণে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা তদন্তের মাধ্যমে জানা সম্ভব হবে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত