আইভিআর-এর এম্বসেডার মনোনীত হলেন সাইক্লিস্ট এপি তালুকদার

  আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ

প্রকাশ: ১৬ আগস্ট ২০২১, ১৯:৫৫ |  আপডেট  : ৮ মে ২০২৪, ০১:১০

বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার পৌরশহরের বাসিন্দা সাইক্লিষ্ট এপি তালুকদার (independent virtual Race) আই,বি,আর এর এ্যম্বসেডর মনোনীত হয়েছেন। মৌসুমি আকতার এপি বর্তমানে চিটাগং গ্রামার স্কুল-ঢাকা’ তে শারিরীক শিক্ষক হিসেবে চাকুরি করছেন। আইভিআর তাঁকে মুল্যায়ণ করেছেন এই ভাবে যে, তিনি একেধারে শিক্ষক, ভ্রমনকারী এবং সাইক্লিস্ট ও স্বেচ্ছাসেবক। সে বহুমুখি প্রতিভার অধিকারী। সে অনেক ম্যরাথনে অংশ নিয়েছে। আগামী ১৬ ডিসেম্বর আইভিআর এর উদ্যোগে যে বিজয় ম্যারাথন দৌড় হবে  এপি তালুকদার সেখানে এ্যম্বাসেডর হিসাবে অংশ নিবেন। গত ঈদুল ফিতরের সময় লকডাউন চলাকালে এপি তালুকদার একাই রোজা থাকা অবস্থায় ২৫৫ কিলোমিটার পথ ঢাকা থেকে বগুড়ার আদমদীঘি উপজেলা সান্তাহারে সাইকেলে বাড়ি  গেছেন। এই দীর্ঘ পথ সাইকলে  ভ্রমনে তাঁর নানা অভিজ্ঞতা অর্জন হয়েছে। এই ঘটনার পর রাতারাতি সে বিখ্যাত হয়ে ওঠে। বিভিন্ন মিডিয়ায় তাঁর সাইক্লিষ্ট  অভিজ্ঞতার কথা প্রচার হতে থাকে। যদিও খুব সাধারন পরিবারের মেয়ে এপি খুব একটা প্রচার পছন্দ করেন না। 

এপি তালুকদারদের একটি সাইক্লিষ্ট গ্রুপ আছে। মাঝে মাঝে নানা এলাকায় ভ্রমণ করে তারা সাইকেলে। বাল্যবিবাহ, মাদক, যৌতুক ইত্যাদি বিষয় নিয়ে কাজ করছে তাঁরা। এপি তালুকদার ভারতের দার্জিলিং ভ্রমন করেছেন। পাহাড়ে চড়েছেন। তাঁদের গ্রুপের নাম ’প  মানবীগন।’ তাঁদের সর্বশেষ সাইকলে ভ্রমন ছিল ঢাকা টু মধুপুর। ছুটিতে বাড়ি আসলে এপি তালুকদার তাঁর প্রিয় সাইকেল নিয়ে উত্তরবঙ্গের বিভিন্ন ঐতিহাসিক এলাকায় ছুটে চলে যান। সে সাইকেলে নওগাঁর আত্রাইয়ের রবীন্দ্রনাথের পতিশর কুঠিবাড়ি. কুসুম্বা মসজিদ প্রভৃতি স্থানে সাইকেলে ভ্রমন করেছেন। 

এপি তালুকদার বলেন, ’সারা বিশ্বে সাইকেল জনপ্রিয় হয়ে ওঠছে। আমি একজন সাইক্লিস্ট হিসাবে সাবাইকে আহবান জানাবো পরিবশে বান্ধব সাইকেল ব্যবহার করুন, মাস্ক পড়ুন, সামাজিক দুরত্ব বজায় রাখুন, দেশকে ভালবাসুন। সাইকেল  শরীর মন দুটোই ভাল রাখে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত