অবশেষে দ্য কেরালা স্টোরি নিয়ে মুখে নরেন্দ্র মোদী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ মে ২০২৩, ১৪:১০ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ১৪:২২

ভারতজুড়ে বিতর্কের মাঝেই মু্ক্তি পেয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। বিরোধীরা একে প্রচারসর্বস্ব সিনেমা বলেছে। অবশেষে এ সিনেমা নিয়ে মুখে খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

৫ মে অনেক প্রতিকূলতা সত্ত্বেও অবশেষে মুক্তি পেলো ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমাটি। বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের এ সিনেমার ট্রেলার প্রকাশ্যে আসার পর থেকেই ভারতজুড়ে বিতর্ক চলছে।

এ সিনেমা নিষিদ্ধ করার পক্ষে ছিল কেরালার রাজ্য সরকার। কেরালার মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন এ সিনেমাকে প্রোপাগান্ডামূলক একটি সিনেমা বলে আখ্যায়িত করেছেন।

মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নের কথা সঠিক নয় বলে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে এ সিনেমার প্রশংসা করলেন। পাশাপাশি কংগ্রেসকে আক্রমণ করে বলেন, ‘কংগ্রেস পার্টি আসলে সন্ত্রাসবাদকে মদত দিতে চাইছে। সেই কারণে এ সিনেমাকে নিষিদ্ধ করার জন্য বিভিন্ন প্রপাগান্ডা চালাচ্ছে যা সন্ত্রাসবাদকে সমর্থন করে।’

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমা প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমাটি সমাজের ভিতরে বাসা বেঁধে থাকা সন্ত্রাসবাদের মুখোশকে প্রকাশ্যে এনেছে। কেরালা হলো সুন্দর একটি জায়গা, সেখানকার লোকজন বুদ্ধিমান এবং মেধাবী।

সেখানে এ ধরনের সন্ত্রাসবাদ সমাজের অনেক ক্ষতি করছে যা এ সিনেমার মাধ্যমে তুলে ধরা হয়েছে। কংগ্রেস পার্টি এমনই একটা সিনেমাকে নিষিদ্ধ করতে উঠে পড়ে লেগেছে! এরা শুধু উন্নয়নের পথে বাধা সৃষ্টি করে সব কিছু নিষিদ্ধ করার পথ খুঁজে বেড়ায় যা আদৌ কাম্য নয়।

কর্নাটকের বিধানসভা নির্বাচন সামনে। আপাতত প্রধানমন্ত্রী দক্ষিণ ভারতেই রয়েছেন নির্বাচনী প্রচারে। সেখানেই ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমা প্রসঙ্গে মুখ খুললেন তিনি।

তিনি আরও বলেন, আসলে এখন সন্ত্রাস যে শুধু গুলি-বোমা দিয়ে চালিত হয়, এমনটা নয়। একটি সমাজকে ভেতরে ভেতরে অযাচিত বিভিন্ন ইস্যু দিয়ে শেষ করে দেওয়াটাও সন্ত্রাস। এ সিনেমা সেই মুখোশটাই প্রকাশ্যে এনেছে।

উল্লেখ্য, ‘দ্য কেরালা স্টোরি’ ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় হিন্দি ভাষার চলচ্চিত্র। সিনেমাটি পরিচালনা ও চিত্রনাট্য লিখেছেন বাঙালি পরিচালক সুদীপ্ত সেন।

মূলত ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস)-এ নিয়োগের জন্য কেরালার হাজার হাজার মেয়েকে ইসলামে ধর্মান্তরিত করা ও কেরালার অনেক জায়গা থেকে হাজার হাজার মেয়ে নিখোঁজ হওয়ার সত্য কাহিনির উপর ভিত্তি করে সিনেমাটি নির্মিত। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন অদা শর্মা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত