পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ গেটিসবার্গ স্পিচ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ নভেম্বর ২০২২, ১৩:১২ |  আপডেট  : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৭:২২

‘গণতন্ত্র হলো জনগণের সরকার, জনগণের দ্বারা সরকার, জনগণের জন্য সরকার’।
                                                                                                                        আব্রাহাম লিংকন
মাত্র দুই মিনিটে ২৭২ শব্দের এই বিখ্যাত ভাষণটি গেটিসবার্গ স্পিচ। এটি পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ। ১৮৬৩ সালের ১লা জানুয়ারী তিনি আইনত দাসপ্রথা বিলুপ্ত করেন। কিন্তু দক্ষিণ আমেরিকানরা তা মেনে নিতে পারে নি। তাঁরা বিভক্ত হয়ে আলাদা রাষ্ট্র গঠন করে আমেরিকাকে বিভক্ত করে। পরবর্তীতে এই অভ্যন্তরীণ বিরোধ গৃহযুদ্ধের সূচনা করে। ১-৩ জুলাই তারিখে যুক্তরাষ্ট্রের পেনসেলভানিয়ার গেটিসবার্গে  এই গৃহযুদ্ধে প্রায় আট হাজার মানুষ নিহত হয়। ১৯ নভেম্বর ১৮৬৩ সালে এক স্মরণসভায় আব্রাহাম  একটি সংক্ষিপ্ত ও দুনিয়া কাঁপানো ভাষণ দেন।

আব্রাহাম লিংকন (১২ ফেব্রুয়ারি ১৮০৯ - ১৫ এপ্রিল ১৮৬৫) একজন মার্কিন রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন। তিনি ১৮৬১ সাল থেকে ১৮৬৫ সালে তার হত্যার আগপর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম রাষ্ট্রপতি ছিলেন। নৈতিক, সাংস্কৃতিক, সাংবিধানিক এবং রাজনৈতিক সঙ্কট তিনি আমেরিকাকে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ইউনিয়ন সংরক্ষণ, দাসত্ব বিলোপ, ফেডারেল সরকারকে মজবুত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে আধুনিকীকরণে সফল হন।

লিঙ্কন বেশিরভাগ স্ব-শিক্ষিত ছিলেন, মোটামুটি ১২ মাসেরও কম সময়ের যাত্রী শিক্ষকদের কাছ থেকে কিছু স্কুল পড়েছিলেন।তিনি আগ্রহী পাঠক হিসাবে অবিচল ছিলেন এবং শিক্ষায় আজীবন আগ্রহ বজায় রেখেছিলেন।পরিবার, প্রতিবেশী এবং সহপাঠীরা স্মরণ করিয়ে দিয়েছিলেন যে তাঁর পাঠে কিং জেমস বাইবেল, আইসপসের উপকথা, জন বুনিয়ানের দ্য পিলগ্রিমের অগ্রগতি, ড্যানিয়েল ডিফো-র রবিনসন ক্রুসো এবং বেনজমিন ফ্র্যাঙ্কলিনের আত্মজীবনী অন্তর্ভুক্ত ছিল।

বৈদেশিক ও সামরিক নীতি সম্পর্কে, লিঙ্কন মেক্সিকান-আমেরিকান যুদ্ধের বিরুদ্ধে বক্তব্য রেখেছিলেন। মেক্সিকো থেকে জেতা যে কোনও মার্কিন ভূখণ্ডে দাসত্ব নিষিদ্ধ করার একটি ব্যর্থ প্রস্তাবে তিনি উইলমট প্রোভিসো সমর্থন করেছিলেন। লিঙ্কন তাঁর স্পট রেজোলিউশনস খসড়া করে এবং প্রবর্তনের মাধ্যমে পোকের বিরোধিতা জোর দিয়েছিলেন। মেক্সিকো দ্বারা বিতর্কিত অঞ্চলে আমেরিকান সৈন্যদের মেক্সিকান হত্যার মধ্য দিয়ে যুদ্ধ শুরু করেছিলো , এবং পোক জোর দিয়ে বলেছিলেন যে মেক্সিকান সেনারা "আমাদের ভূখণ্ডে আক্রমণ করেছিল এবং আমাদের মাটিতে সহকর্মীদের রক্তপাত করেছে"। লিংকন ১৮৪৬ সালে হাউসে কেবলমাত্র একটি মেয়াদ পরিবেশন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ক্লে রাষ্ট্রপতি পদে বিজয়ী হওয়ার সম্ভাবনা কম তা বুঝতে পেরে তিনি ১৮৮৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে উইগ মনোনয়নের জন্য জেনারেল জ্যাচারি টেলরকে সমর্থন করেছিলেন।টেলর জিতেছিলেন এবং লিংকন জেনারেল ল্যান্ড অফিসের কমিশনার নিযুক্ত হওয়ার বৃথা আশা করেছিলেন।প্রশাসন তাকে ওরেগন টেরিটরির সেক্রেটারি বা গভর্নরকে সান্ত্বনা হিসাবে নিয়োগের প্রস্তাব দিয়েছিল।এই দূরবর্তী অঞ্চলটি একটি গণতান্ত্রিক দুর্গ ছিল, এবং পদ গ্রহণের ফলে ইলিনয়ে তার আইনী এবং রাজনৈতিক ক্যারিয়ার ব্যাহত হতে পারে, তাই তিনি তার আইনচর্চাকে প্রত্যাখ্যান ও পুনরায় চালু করেছিলেন।

হুইগ পার্টির নেতা হিসেবে তিনি আট বছর রাষ্ট্রের নীতিনির্ধারনের কাজ করেন এবং পুনরায় তার আইনি কাজে ফিরে যাবার পূর্বে দুই বছর কংগ্রেসে কাজ করেন। ডেমক্রেটিকরা যখন প্রেইরি ল্যান্ডে দাসপ্রথার চালু করে লিংকন রাগান্বিত হয়ে পুনরায় ১৮৫৪ সালে রাজনীতিতে প্রবেশ করেন। নিউ রিপাবলিকান পার্টির নেতা হয়ে উঠেন। তিনি জাতীয়ভাবে নজর কাড়তে সক্ষম হন ১৮৫৮ সালে ডেমোক্রেট নেতা স্টিফেন এ. ডগলাসের সাথে বির্তকে জড়িয়ে। সেবার তিনি হেরে যান। পরে পশ্চিম থেকে প্রার্থীতা নিয়ে ১৮৬০ সালে প্রেসিডেন্ট প্রার্থীতা নেন। উত্তরকে হারিয়ে তিনি নির্বাচিত হন। তিনি জিতে যাবার ফলে দক্ষিণের দাস প্রথার পক্ষ শক্তি বুঝতে পারে যে উত্তরাঞ্চল দক্ষিণের সাংবিধানিক অধিকারকে অস্বীকার করছে যাতে দাস প্রথা চলতে থাকে। তারা ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হবার প্রক্রিয়া শুরু করে যাতে একটি স্বাধীন দেশ গড়তে পারে। ন্যাশনালিজম উত্তরের ক্ষমতাবান শক্তি এবং এটি এই বিচ্ছিন্নতাকে মেনে নেয়নি। এবং স্বাধীনতা বজায় রাখতে নব গঠিত কনফেডারে স্টেটস অব আমেরিকা দক্ষিণের ফোর্ট সুমটারে আক্রমণ চালায়। লিংকন স্বেচ্ছাসেবী এবং মিলিশিয়া গঠন করে এবং ইউনিয়ন ধরে রাখতে বিদ্রোহীদের দমন করতে আহ্বান জানায়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত