চীনের জাতির জনক মাও ৎসে-তুং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২, ১২:২১ |  আপডেট  : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০৩

মাও ৎসে-তুং (ডিসেম্বর ২৬, ১৮৯৩ – সেপ্টেম্বর ৯, ১৯৭৬) একজন চীনা সমাজতান্ত্রিক বিপ্লবী, মার্কসবাদী তাত্ত্বিক ও রাজনৈতিক নেতা ছিলেন। ১৯৪৯ সালে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার পর থেকে ১৯৭৬ সালে মৃত্যুর আগ পর্যন্ত তিনি চীন শাসন করেন। তিনি চীনের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠাতাদের একজন এবং ১৯৪৩ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত দলের ১ম চেয়ারম্যান ছিলেন। মার্কসবাদ-লেনিনবাদে তার তাত্ত্বিক অবদান, সমর কৌশল এবং তার কমিউনিজমের নীতি এখন একত্রে মাওবাদ নামে পরিচিত। তাঁকে প্রায়শই গণপ্রজাতন্ত্রী চীনের "জাতির জনক" বলা হয়।

চীনের কমিউনিস্ট পার্টি চেন তুসিউ এবং লি দাজাও দ্বারা ১৯২১ সালে সাংহাইয়ের ফরাসি কনসেশনে একটি গবেষণা সমাজ এবং অনানুষ্ঠানিক নেটওয়ার্ক হিসাবে প্রতিষ্ঠা করেছিলেন। মাও একটি চাংশা শাখা প্রতিষ্ঠা করেছিলেন এবং সমাজতান্ত্রিক যুব সৈন্যদলের একটি শাখাও প্রতিষ্ঠা করেছিলেন। তার নতুন কালচারাল বুক সোসাইটির নিয়ন্ত্রণে একটি বইয়ের দোকান খুলেছিলেন, যেটির উদ্দেশ্য ছিল হুনান জুড়ে বিপ্লবী সাহিত্যের প্রচার। তিনি হুনান স্বায়ত্তশাসনের আন্দোলনে জড়িত ছিলেন, এই আশায় যে হুনানীয় একটি সংবিধান নাগরিক স্বাধীনতা বৃদ্ধি করবে এবং তার বিপ্লবী তৎপরতা আরও সহজ করবে। এই আন্দোলন যখন প্রাদেশিক স্বায়ত্তশাসন প্রতিষ্ঠায় সফল হয়েছিল, তখন মাও তার জড়িত থাকার বিষয়টি ভুলে গিয়েছিলেন। ১৯২১ সালের মধ্যে সাংহাই, বেইজিং, চাংশা, উহান, গুয়াংজু এবং জিনানে ছোট ছোট মার্কসবাদী গোষ্ঠী বিদ্যমান ছিল; পরে একটি কেন্দ্রীয় সভা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যা জুলাই ২৩, ১৯২১ সালে সাংহাইয়ে শুরু হয়েছিল। চীনের কমিউনিস্ট পার্টির জাতীয় কংগ্রেসের প্রথম অধিবেশনে মাওসহ ১৩ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

১৯২৩ সালের জুনে সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির তৃতীয় কংগ্রেসে প্রতিনিধিরা কুয়োমিনতাংয়ের সাথে কাজ করার প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করেন। এই অবস্থানকে সমর্থন করে মাও পার্টির কমিটিতে নির্বাচিত হন; এবং সাংহাইয়ে থাকার ব্যবস্থা গ্রহণ করেন।১৯২৪ সালের গোড়ার দিকে গুয়াংজুতে অনুষ্ঠিত প্রথম কুওমিনতাং কংগ্রেসে, মাও কুওমিনতাং কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বিকল্প সদস্য নির্বাচিত হয়েছিলেন, এবং নগর ও গ্রামীণ ব্যুরোগুলিতে ক্ষমতার বিকেন্দ্রীকরণের জন্য চারটি সঙ্কল্পগ্রহণ করেছিল। কুওমিনতাংয়ের প্রতি তার উৎসাহী সমর্থনের কারণে হুনানের কমরেড লি লি-সান তার সম্পর্কে সন্দেহ পোষণ করে।

সিপিসি উহান কুয়োমিনতাং সরকারকে সমর্থন অব্যাহত রেখেছেল, একটি অবস্থান মাও সেই অবস্থানকে প্রথমে সমর্থন করেছিলেন, কিন্তু সিপিসির পঞ্চম কংগ্রেসের সময় পর্যন্ত তিনি তার মনোভাব পরিবর্তন করেছিলেন, কৃষক বাহিনীতে সমস্ত আশা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ১৫ জুলাই যখন উহান সরকার সকল কমিউনিস্টকে কুয়োমিনতাং থেকে বহিষ্কার করেছিল, তখন প্রশ্নটি বিতর্কের জন্ম দিয়েছিল। সিপিসি চিয়াং কাইশেককে মোকাবেলার জন্য চীনের শ্রমিক এবং কৃষকদের রেড আর্মি প্রতিষ্ঠা করেছিল, এটি "রেড আর্মি" নামে অধিক পরিচিতি পায়। জেনারেল চু তে-এর নেতৃত্বে একটি ব্যাটালিয়নকে ১৯২৭ সালের ১ আগস্ট নানচং শহর দখল করার নির্দেশ দেওয়া হয়েছিল, যা নানচং বিদ্রোহ হিসাবে পরিচিতি লাভ করেছিল। তারা প্রাথমিকভাবে সফল হয়েছিল, তবে পাঁচ দিনের পরে তারা পশ্চাদপসরণে বাধ্য হয়েছিল, দক্ষিণে শান্তোর দিকে যাত্রা করেছিল এবং সেখান থেকে তাদের ফুজিয়ানের প্রান্তরে চালিত করা হয়েছিল।মাও লাল সেনাবাহিনীর সর্বাধিনায়ক হিসাবে নিযুক্ত হয়েছিলেন এবং হুনান জুড়ে কৃষক বিদ্রোহের সূত্রপাতের আশায় শরতের ফসল বিদ্রোহে চাংশার বিরুদ্ধে চারটি রেজিমেন্টের নেতৃত্ব দিয়েছিলেন।

১৯২৯ সালের জানুয়ারিতে মাও এবং চু ২,০০০ লোক এবং পেং দ্বারা সরবরাহিত আরও ৮০০ লোকের ঘাঁটি সরিয়ে নিয়েছিল এবং তাদের সেনাবাহিনীকে দক্ষিণের জিয়াংসি-এর টংগু ও জিনফেংয়ের আশেপাশে নিয়ে যায়।

১৯৩০ সালের ফেব্রুয়ারিতে মাও তার নিয়ন্ত্রণাধীন অঞ্চলে দক্ষিণ-পশ্চিম জিয়াংসি প্রাদেশিক সোভিয়েত সরকার তৈরি করেছিলেন। নভেম্বরে, কুয়োমিনতাং জেনারেল হে জিয়ান তার স্ত্রী ও বোনকে ধরে এবং শিরশ্ছেদ করার পরে তিনি মানসিক আঘাতের শিকার হন।

১৪ অক্টোবর, ১৯৩৪-এ রেড আর্মি জিয়াংসি সোভিয়েতের দক্ষিণ-পশ্চিম কোণে জিনফেঙে কুয়োমিনতাং লাইনটি ভেঙে ৮৫,০০০ সৈন্য এবং ১৫,০০০ দলীয় ক্যাডার নিয়ে "লং মার্চ" যাত্রা করেছিল। পালিয়ে যাওয়ার জন্য, আহত এবং অসুস্থ বেশিরভাগ নারী এবং শিশুদের পিছনে ফেলে রাখা হয়েছিল, যাদেরকে কুয়োমিনতাং একদল গেরিলা যোদ্ধা দ্বারা হত্যাযজ্ঞ চালিয়েছিল।

গণপ্রজাতন্ত্রী চীন ১৯৪৯ সালের ১ অক্টোবর প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ছিল দুই দশকেরও বেশি গৃহযুদ্ধ এবং আন্তর্জাতিক যুদ্ধের চূড়ান্ত পরিণতি। মাও-এর বিখ্যাত উক্তি "চিনা জনগণ উঠে দাঁড়িয়েছে"
গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার সাথে যুক্ত, যদিও তিনি ১ অক্টোবর স্বর্গীয় শান্তির দ্বার (তিয়ান'আমেন) থেকে যে ভাষণ দিয়েছিলেন তাতে গণপ্রজাতন্ত্রী চীন কথাটি ব্যবহার করা হয়নি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত