জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম চাই না: ইসির সঙ্গে বৈঠকে জাতীয় পার্টি

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৯ জুন ২০২২, ২০:৩৪ |  আপডেট  : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৫৮

জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার চায় না। রবিবার (১৯ জুন) ইভিএম যাচাইয়ে নির্বাচন কমিশন (ইসি) আয়োজিত বৈঠকে অংশ নিয়ে দলটি এমন অবস্থানের কথা জানায়।

জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, সকালে প্রেসিডিয়াম সদস্যদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যেভাবে নির্বাচন ব্যবস্থা আছে, সেটার পক্ষেই তারা। ইভিএম ব্যবহারের কোনো প্রয়োজন নেই। বৈঠকে ইসির কাছেও এ মতামত আমরা তুলে ধরেছি।

ইভিএম নিয়ে মানুষের প্রস্তুতি নেই উল্লেখ করে সভায় জাপা মহাসচিব বলেন, আগামী নির্বাচনে পরীক্ষামূলক হতে পারে। কিন্তু সারাদেশে ৩০০ আসনে ইভিএমে হলে এটা হ্যাপাজার্ড হয়ে যাবে। ইভিএমে ভোট দেওয়ার মতো মানুষের প্রস্তুতি নেই। মানুষ ভোট দিতে চায়। কিন্তু মেশিনের বিষয়ে আমাদের ‘রং’ একটা ধারণা। আমাদের দলের পক্ষ থেকে বলতে চাই- আগামী নির্বাচন ইভিএমে হোক তা আমরা চাই না।

তিনি জানান, মেশিনের দোষের চেয়ে বড় দোষ বাংলাদেশের মানুষ, ভোটাররা ইভিএমে ভোট দেওয়ার মতো প্রস্তুত নয়। এটা জাতীয় পার্টি মনে করে। আট টা নির্বাচন করেছি- মানুষের ইভিএম সম্পর্কে একটা ভুল ধারণা। দলের পক্ষ থেকে আমি একটি কথাই বলবো- এখানে আসার আগে দলের প্রেসিডিয়াম মিটিং করেছি আমরা। আমরা একটা সিদ্ধান্তে এসেছি- সেটা হলো ইভিএমের দোষ ত্রুটি, কিউরিসিটি বড় কথা নয়। আমরা ইভিএমের জন্য সারাদেশের মানুষ রেডি কিনা? ইভিএমে ফিঙ্গার প্রিন্ট মেলে না, অনেক বিষয় রয়েছে। ইভিএমে আস্থা না দেখানোর কোনো কারণ নেই। কিন্তু ইভিএম নিয়ে ইতোমধ্যে একটা পাবলিক পারসেপশন-ইভিএম মানে অন্য কোনো কারসাজি রয়েছে।
 
সিইসির দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, নির্বাচন করবো আমি, আমরা। আপনার দায়িত্ব কতটুকু নির্বাচন সুষ্ঠু করা যায়, ভালো নির্বাচনের ব্যবস্থা করা। রাজনৈতিক দলগুলোর মতামত নেন, তারা বেশিরভাগ যা বলে তা জনগণের প্রতিফলন হতে পারে। …দলের পক্ষ বলবো- এটা ইভিএমের দোষ বলবো না, ইভিএম সম্পর্কে আমাদের ধারণাও খুব একটা ভালো না। দেশের মানুষ ইভিএমে নির্বাচন করার জন্য প্রস্তুত না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত