স্বাস্থ্য খাতে সহযোগিতা বৃদ্ধি নিয়ে যুক্তরাজ্য সরকারের সঙ্গে স্বাস্থ্যমন্ত্রীর আলোচনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১১:৩৩ |  আপডেট  : ১০ জুন ২০২৪, ০৪:১১

বাংলাদেশের স্বাস্থ্য খাতের ডিজিটাইজেশন, তরুণ চিকিৎসকদের দক্ষতা উন্নয়ন এবং ওভারসিজ ডক্টরস ট্রেনিং স্কিমের পুনঃপ্রবর্তন (বর্তমানে মেডিকেল ট্রেনিং ইনিশিয়েটিভ, এমটিআই নামে পরিচিত) পদক্ষেপের মাধ্যমে বাংলাদেশ-যুক্তরাজ্যের স্বাস্থ্য খাতের সহযোগিতা জোরদার করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। 

স্থানীয় সময় বুধবার (১৫ মে) হাউস অফ কমন্সে যুক্তরাজ্যের স্বাস্থ্য ও মাধ্যমিক পরিচর্যা বিষয়ক মন্ত্রী অ্যান্ড্রু স্টিফেনসনের সঙ্গে বৈঠকের সময় ডা. সামন্ত লাল সেন ব্রিটিশ মন্ত্রীকে বাংলাদেশ থেকে আরও দক্ষ নার্স এবং মিডওয়াইফ নিয়োগের আহ্বান জানান। এ সময় তিনি বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এবং বিভিন্ন ব্রিটিশ রয়্যাল কলেজের মধ্যে সহযোগিতার গুরুত্বও তুলে ধরেন।

স্বাস্থ্যমন্ত্রী বর্তমানে যুক্তরাজ্য সরকার এবং রয়্যাল সোসাইটির আয়োজিত 'এন্টিমাইক্রোবিয়াল রেসিস্টেনন্টের প্রতি আন্তর্জাতিক প্রতিক্রিয়া' সম্মেলনে যোগদানের জন্য যুক্তরাজ্যে সফর করছেন।

এদিকে বৃহস্পতিবার (১৬ মে) লন্ডনে বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে ব্রিটিশ মন্ত্রী অ্যান্ড্রু স্টিফেনসন স্বাস্থ্যমন্ত্রীর উত্থাপিত সব পয়েন্ট নোট করেন। এ সময় বাংলাদেশের স্বাস্থ্য খাতকে ডিজিটালাইজ করার জন্য বাংলাদেশকে সবরকম সহযোগিতা করার আশ্বাস দেন। এ সময় ডা. সামন্ত লাল সেন স্টিফেনসনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

এছাড়াও স্বাস্থ্যমন্ত্রী সোমবার হাউস অফ কমন্সে যুক্তরাজ্যের ছায়া স্বাস্থ্য সচিব ওয়েস স্ট্রিটিং এমপির সঙ্গে তার কার্যালয়ে দেখা করেন। তারা স্বাস্থ্য খাতে বিভিন্ন উপায়ে বাংলাদেশ-যুক্তরাজ্য সহযোগিতা জোরদার করার বিষয়েও আলোচনা করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত