ড. ইউনূসের বিপক্ষে সই করবেন না ডেপুটি অ্যাটর্নি এমরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ সেপ্টেম্বর ২০২৩, ১৬:২৯ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ০০:৪৭

ড. মুহাম্মদ ইউনূস (ফাইল ছবি)

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে বিশ্বের ১৬০ জন বিশিষ্ট ব্যক্তির বিবৃতির পক্ষে সরাসরি অবস্থান নিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া। তিনি বলেছেন, বিচারিক হয়রানি করা হচ্ছে ড. ইউনূসকে।

সোমবার (৪ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

এমরান আহম্মদ ভূঁইয়া বলেন, ১৬০ জন বিশিষ্ট ব্যক্তির বিবৃতির বিপক্ষে প্রতিবাদ জানিয়ে অ্যাটর্নি জেনারেল অফিস থেকে একটি বিবৃতি দেওয়ার কথা বলা হয়েছে। আমাদের নোটিশ করা হয়েছে এই বিবৃতিতে সাক্ষ্য প্রদান করার জন্যে। কিন্তু আমি সিদ্ধান্ত নিয়েছি এই বিবৃতিতে স্বাক্ষর প্রদান করবো না। বিশ্বের ১৬০ জন বিশিষ্ট ব্যক্তি ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে বিবৃতি দিয়েছেন। আমি তাদের সেই বিবৃতির সঙ্গে একমত। আমি মনে করি ড. ইউনূস একজন সম্মানীয় ব্যক্তি। ওনার সম্মানহানি করা হচ্ছে এবং এটি বিচারিক হয়রানি।

এর আগে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্টলেডি হিলারি ক্লিনটন এক টুইট বার্তায় ইউনূসকে করা হয়রানি রুখে দিতে বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানান।

ওই টুইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো ১৬০ জনের বেশি বিদেশির বিবৃতিটি সংযুক্ত করেন তিনি। সেই বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, হিলারি ক্লিনটনসহ অনেক বিশ্বনেতা ও নোবেলজয়ীর নাম রয়েছে। বিবৃতিতে বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে উদ্বেগ জানান তারা।

এছাড়া ড. ইউনূসকে নিয়ে টুইট করেছেন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট আইনজীবী, লেখক এবং মানবাধিকারকর্মী কেরি কেনেডি। তিনি বিশ্বখ্যাত মানবাধিকার বিষয়ক সংগঠন রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর রবার্ট এফ কেনেডির মেয়ে এবং সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজি।

গত ২৭ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের প্রতি সমর্থন জানিয়ে চিঠি লিখেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তার একদিন পরই ১৬০ জন বিশ্বনেতার চিঠি নিয়ে আবারও আলোচনায় আসেন ড. ইউনূস।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত