এক্সপ্রেসওয়েতে চলা শুরু হয়েছে বিআরটিসি বাস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১১:২০ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ০১:১৯

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে আজ সোমবার থেকে বাস চলাচল শুরু করতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। বেলা ১১টা থেকে প্রাথমিকভাবে আটটি দ্বিতল বাস দিয়ে শুরু হবে এই যাত্রা। তবে এক্সপ্রেসওয়ে ব্যবহার করলেও এর জন্য অতিরিক্ত ভাড়া গুনতে হবে না।

বিআরটিসির জনসংযোগ কর্মকর্তা হিটলার বল গতকাল রোববার সাংবাদিকদের বলেন, সোমবার (আজ) বেলা ১১টায় এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে বিরতিহীনভাবে ফার্মগেট (খামারবাড়ীসংলগ্ন) থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত রুটে বিআরটিসি বাস চলাচল শুরু হবে। 
এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চললেও যাত্রীদের কাছ থেকে বিআরটিএর নির্ধারিত ভাড়াই নেওয়া হবে। আপাতত টোলের টাকা ভাড়ার সঙ্গে যুক্ত হচ্ছে না। ফার্মগেট প্রান্তের খেজুরবাগান থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটারের ভাড়া ৩৫ টাকা।

আর উত্তরার জসীমউদ্‌দীন অ্যাভিনিউ পর্যন্ত ১৭ কিলোমিটারের ভাড়া ৪০ টাকা। অর্থাৎ কিলোমিটারপ্রতি ভাড়া ২ টাকা ৪৫ পয়সা। ই-টিকিটিং ব্যবস্থার কারণে বেশি ভাড়া নেওয়ার সুযোগও থাকছে না। পরে টোল যোগ করে যে ভাড়া হবে, সেই ভাড়া নেওয়া হবে।  জানা যায়, আপাতত এক্সপ্রেসওয়ের দুই প্রান্ত থেকে ওঠানামা করতে পারবেন যাত্রীরা।

জসীমউদ্‌দীন অ্যাভিনিউ, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে দক্ষিণমুখী যাত্রীদের নিয়ে বিআরটিসির বাস এক্সপ্রেসওয়ে দিয়ে কোথাও না থেমে ফার্মগেটে নামবে। ফার্মগেটে যাত্রী নামিয়ে বিমানবন্দর, উত্তরা অভিমুখী যাত্রীদের তুলবে সংসদ ভবনের খেজুরবাগান এলাকার বঙ্গবন্ধু গোলচত্বর, খামারবাড়ী কিংবা বিজয় সরণি থেকে; যা গণপরিবহনের নতুন একটি রুট হবে। 

পরিবহন মালিক সমিতি সূত্র বলছে, বিআরটিসির বাস চললেও অন্য বাস এখনই এ রুটে চলবে না। কারণ, এক্সপ্রেসওয়েতে থামার জায়গা না থাকায় যাত্রীসংকট হবে। সরাসরি বিমানবন্দর থেকে ফার্মগেট বা ফার্মগেট থেকে বিমানবন্দরের যাত্রী অনেক কম থাকবে। বেশির ভাগ যাত্রী মহাখালী বা বনানী অংশের।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত