‘৭১এর ১৩ মার্চ : মুন্সিগঞ্জ জেলায় শ্রীনগরে সর্বপ্রথম স্বাধীনতার পতাকা উত্তোলিত হয়

  স্টাফ রিপোর্টার

প্রকাশ: ১২ মার্চ ২০২৪, ১৪:৩৩ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ০৬:১৮

১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ কর্তৃক স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করা হয়। এর পরে দেশের বিভিন্ন স্থানে স্থানীয় ছাত্র সংগ্রাম পরিষদের উদ্যোগে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তলিত হতে থাকে। তৎকালীন মুন্সিগঞ্জ মহকুমার (বর্তমানে মুন্সিগঞ্জ জেলা) শ্রীনগরে থানা ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ বাংলাদেশের মানচিত্র খচিত সবুজ জমিনে লাল বৃত্ত পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন করে।

শ্রীনগর থানা ছাত্র লীগের সভাপতি মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত ছাত্র জনতার সভায় প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা আবদুল সহিদ খান সেন্টু। তিনি বাম হাত বুকে ও ডান হাত উর্ধ্বে তুলে বাংলাদেশের মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গ করার জন্য শপথ করান। অনুষ্ঠানে বক্তৃতা করেন ছাত্রলীগের হারুণ চৌধুরী, আনোয়ার হোসেন খান, ফজলুল হক ঢালী, ইদ্রিস আলী মিয়া, আবদুস শহিদ ভূঁইয়া, মোহাম্মদ আলী, আনোয়ার হোসেন ভূঁইয়া ও ছাত্র ইউনিয়নের মাহফুজুর রহমান।

জনসভা শেষে পাকিস্তানী পতাকায় অগ্নি সংযোগ করেন থানা ছাত্রলীগের সভাপতি মো. জয়নাল আবেদীন। এর পরে জয় বাংলা শ্লোগান দিয়ে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন আবদুস শহীদ খান সেন্টু ও অন্যান্য নেতৃবৃন্দ। পতাকাটি সেলাই করে দেন শ্রীনগরের টেইলর কাজী এমারত হোসেন।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত