হাত-পায়ে ব্যথা হচ্ছে, কীভাবে বুঝবেন বড় কোনো রোগের লক্ষণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৬ |  আপডেট  : ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৩৭

আমরা অনেকেই হাত ও পা থেকে শরীরের যে কোনো অংশ ব্যথায় ভুগে থাকি। এ সময়ে শরীর প্রায় সময় ক্লান্ত থাকে অনেকের। সেভাবে তারা ঠিকমতো কাজ করতে পারেন না। কারণ তারা এই সময় জোর পান না। এসব কারণে অনেকেই ওষুধ পর্যন্ত খেতে চান না। আর এমনটি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

ঘরোয়া প্রতিকারের মাধ্যমেই এ সমস্যাগুলো সমাধান করা যায়। তবে হাত ও পায়ের ব্যথা যদি বড় কোনো রোগের লক্ষণ হয়, তাহলে চিকিৎসক দেখানো জরুরি। জানুন কোন রোগের কারণে হাত ও পায়ে প্রায় সময়ে ব্যথা হয়—

রক্ত সঞ্চালনের সমস্যা 

বিশেষজ্ঞদের মতে, রক্ত সঞ্চালনের সমস্যা হলে হাত ও পায়ের প্রচুর যন্ত্রণা হয়। এতে আপনার কাজের ক্ষমতা কমতে থাকে। এতে বড় রোগের ঝুঁকি বাড়তে থাকে। এমনকি এতে আপনার হার্টের সমস্যাও হতে পারে। তাই যদি এ রকম হাত-পায়ে মাঝে মধ্যেই ব্যথা হয়, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

থাইরয়েড গ্রন্থির সমস্যা

থাইরয়েড গ্রন্থির সমস্যায় ভুগছেন বা হাইপোথাইরয়েডিজম রোগে ভুগছেন। তাদের কিন্তু অনেক সময় গলাব্যথা হয়। সেই সঙ্গে হাত ও পায়েও ব্যথা হয়। এই সময় এ কারণে হরমোনের সমস্যা হতে থাকে। যে কারণে আবারও পেশি ব্যথা হয়। জয়েন্টেও ব্যথা হয়। শরীর খুব ক্লান্ত লাগে। কাজের ক্ষমতা থাকে না। চুল পাতলা হয়ে যায়। চেহারা ক্রমশ রোগা হতে থাকে, ত্বক শুকিয়ে যায়।  এ ক্ষেত্রে কিন্তু হার্টের সমস্যা দেখা দেয়। আবার শরীরে কোলেস্টেরলের মাত্রাও বাড়তে থাকে। তাই যদি আপনার হাত ও পায়ে ব্যথা হয়, একদমই বসে থাকবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন। 

ফাইব্রোমায়ালজিয়া 

ফাইব্রোমায়ালজিয়া রোগে আক্রান্ত হলেও কিন্তু প্রায় সময় হাত ও পায়ে ভীষণ যন্ত্রণা অনুভব হয়। মেজাজ খিটখিটে হয়ে যায়। স্মৃতিশক্তি আসতে আসতে কমতে থাকে। যে কারণে পেশিব্যথা ক্রমশ বাড়তে থাকে। কোনোভাবেই আপনি আপনার পেশিব্যথা কমাতে পারবেন না। মানসিক চাপ ক্রমশ বাড়তে থাকবে। এই রোগে আক্রান্ত হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। তবেই আপনি দ্রুত সুস্থ হতে পারবেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত