স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় মুজিবনগর সরকারের ভূমিকা অপরিসীম: মিজানুর রহমান মিজু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ১৪:১৯ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ১৮:১৭

স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠান মুজিবনগর সরকারের ভূমিকা অপরিসীম। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে মাত্র নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয় বলে দাবি করেছেন জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান জননেতা মিজানুর রহমান মিজু।

আজ ১৭ এপ্রিল ২০২৪ বুধবার বিকেলে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তি তিনি এ কথা বলেন।

মিজানুর রহমান মিজু বলেন, ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে সেসময়ের মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার শপথ নেয়। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালি জাতির ওপর হামলা চালানোর পর ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে মুজিবনগর সরকার গঠন করা হয়। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে বাংলাদেশের বিজয় ত্বরান্বিত হয়েছিল।

তিনি বলেন, ৭১’র পেতাত্মরা এখনো থেমে নেই। তারা এখনো ষড়যন্ত্র করে চলেছে কিভাবে বাংলাদেশকে অস্থিতিশীল করা যায়। তাদের সেই বিষ দাঁত ভেঙ্গে দিতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সকল অপশক্তিকে প্রতিহত করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। গড়ে তুলতে হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।

 

সান
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত