স্বাধীনতা পুরস্কার পেয়ে যা বললেন গীতিকবি রফিকউজ্জামান

  বিনোদন ডেস্ক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৪, ১১:০৭ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৮:০১

এ বছর ১০ বিশিষ্ট নাগরিককে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করেছে সরকার। শুক্রবার (১৫ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) জাহেদা পারভীন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

এবার এই স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন দেশের বর্ষীয়ান গীতিকবি, লেখক ও চলচ্চিত্র কাহিনিকার মোহাম্মদ রফিকউজ্জামান। সংস্কৃতিতে বিশেষ অবদান রাখার জন্য মনোনীত করা হয়েছে তাকে।

পুরস্কারপ্রাপ্তির ব্যাপারে এক প্রতিক্রিয়ায় রফিকউজ্জমান বলেন, কিছুক্ষণ আগে টেলিভশনে স্ক্রল দেখে একজন ফোন করে জানালেন স্বাধীনতা পুরস্কার পেয়েছি আমি। তারপর থেকে অনেকেই ফোন করে আমাকে শুভ কামনা জানাচ্ছেন। স্বাধীনতা পুরস্কার পাওয়ায় ভীষণ আনন্দিত আমি।

এ গীতিকবি বলেন, আমি এটুকু বলতে পারি, পুরস্কারের জন্য কোনো সুপারিশ করতে হয়নি আমাকে। আমি কোনো আবেদনও করিনি। আবেদন না করেও আমাকে যে মূল্যায়ন করা হয়েছে, এ জন্য খুশি আমি। সরকার দায়িত্ববোধ থেকে স্বাধীনতা পুরস্কারের জন্য আমাকে নিয়ে ভেবেছেন―এ জন্য অনেক অনেক আনন্দিত আমি।

প্রসঙ্গত, রফিকউজ্জামান একাধারে একজন চলচ্চিত্র কাহিনিকার, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা ও গীতিকবি। ১৯৮৪ ও ১৯৮৬ সালে শ্রেষ্ঠ গীতিকার হিসেবে এবং ২০০৮ সালে শ্রেষ্ঠ কাহিনিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি।

১৯৭৩ সাল থেকে চলচ্চিত্রের জন্য নিয়মিত গান লিখে যাচ্ছেন রফিকউজ্জামান। এ পর্যন্ত প্রায় তিন শতাধিক চলচ্চিত্রের জন্য গান লিখেছেন। একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কারসহ বহু পুরস্কার ও সম্মাননায় পেয়েছেন এ গীতিকবি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত