রংপুরের হাড়িভাঙ্গা আম পেয়ে আপ্লুত মমতা, শেখ হাসিনাকে চিঠি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ জুলাই ২০২১, ২২:১৬ |  আপডেট  : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২২

রংপুরের হাড়িভাঙ্গা আমে রীতিমতো আপ্লুত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো আম পেয়ে বৃহস্পতিবার (৮ জুলাই) চিঠি দিয়েছেন। 

মুখ্যমন্ত্রী মমতা চিঠিতে লিখেছেন তিনি বাংলাদেশের রংপুরের হাড়িভাঙ্গা আমের নাম শুনেছেন। কিন্তু কোনোদিন খাননি। এত আম তিনি পেয়েছেন যে, দু’-হাত ভরে বিলিয়েছেন বলে চিঠিতে উল্লেখ করেন। 

ঐ আমের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্নেহ এবং বাংলাদেশের সৌরভ মিশে আছে বলে তিনি উল্লেখ করেন।  মমতা জানান, সত্যিই তিনি আপ্লুত। 

পাঠকের জন্য চিঠিটি  হুবহু তুলে দেয়া হলো। 

শ্রদ্ধেয় হাসিনা দি,

আপনার পাঠানো আম পেয়ে আমার খুব ভাল লেগেছে। বাংলাদেশের রংপুর জেলার হাড়িভাঙ্গা আমের নাম আমি শুনেছিলাম, আগে কখনও খাইনি। আপনি এত আম পাঠিয়েছেন যে আমি দু’-হাত ভরে বিলিয়েছি। 

ঐ আমের মধ্যে আপনার যে স্নেহ এবং বাংলাদেশের যে সৌরভ মিশে আছে তাকে আমি সম্মান জানাই।

 আমি সত্যিই আপ্লুত

শ্রদ্ধা নেবেন

মমতা ব্যানার্জি  


উল্লেখ্য ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির জন্য ২ হাজার ৬০০ কেজি রংপুরের হাড়িভাঙ্গা আম উপহার পাঠান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত রোববার (৪ জুলাই) সীমান্তে দুই দেশের কর্মকর্তাদের উপস্থিতিতে ভারতের উদ্দেশ্যে ২৬০ কার্টন বোঝাই ২৬০০ কেজি হাড়িভাঙ্গা আম ভারতের হাতে তুলে দেন বাংলাদেশের কর্মকর্তারা।

ভারত-বাংলাদেশ উভয় রাষ্ট্রের পক্ষ থেকে নানা প্রচেষ্টা সত্ত্বেও বহু প্রতিক্ষীত তিস্তার পানি সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পৌঁছায়নি, করোনা ভ্যাকসিনের অপ্রতুলতার কারণে করোনার আবহে ভারত থেকে সেই ভ্যাকসিনও হঠাৎ করেই বাংলাদেশে আসা থমকে গেছে। কিন্তু তা সত্ত্বেও সৌজন্যতার কূটনীতিতে কমতি রাখতে চাইছে না বাংলাদেশ। 

জানা গেছে, ভারতকে সেরা উপহার পাঠাতে রংপুরের ওই সুস্বাদু হাড়িভাঙা আমের সংগ্রহ, প্যাকেজিংসহ গোটা বিষয়টি দেখভাল করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছয়জন কর্মকর্তাকে রংপুরে পাঠানো হয়েছিল। 

দুই দেশের কর্মকর্তাদের অভিমত ভারত বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক স্থাপনের জন্য এই আম পাঠানো হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে। এর ফলে আগামীতে ভারত এবং বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সুদৃঢ হবে বলেও আশা তাদের।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত