মানবদেহে বার্ড ফ্লু সংক্রমণের সম্ভাবনা- ডব্লিউওএএইচ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২ মে ২০২৪, ১২:০৮ |  আপডেট  : ১৭ মে ২০২৪, ০৯:৫১

বার্ড ফ্লু বা H5N1 আমাদের কাছে বহুল পরিচিত একতি নাম। আমরা জানি এই রোগটি পাখি পাখি জাতিয় প্রাণীদের মধ্যে সংক্রমিত হয়ে থাকে। তবে ইতোমধ্যে বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, এই ভাইরাসটি মানবদেহে সংক্রমিত হবার আশংকা রয়েছে। এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার জন্য অভিযোজিত হচ্ছে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।
ভাইরাসটি আগেও মানুষের মধ্যে গুরুতর, কখনও কখনও মারাত্মক, সংক্রমণ ঘটিয়েছে এবং দীর্ঘকাল ধরে মহামারী সম্ভাব্য ভাইরাসের তালিকায় রয়েছে। 

সর্বপ্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে গবাদি পশুর মধ্যে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব একটি গরু এবং একজন মানুষের মধ্যে সংক্রমণেরত ঘটনা ঘটে। টেক্সাসের একজন খামার কর্মীর মধ্যে ভাইরাসটি ধরা পরে। পূর্বে, ভাইরাসটি বেশিরভাগই বন্য পাখি বা সংক্রামিত হাঁস-মুরগির সাথে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে মানুষের মধ্য এসেছে।

ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিম্যাল হেলথ (ডব্লিউওএএইচ) অনুসারে, ক্রমবর্ধমান সংখ্যক প্রজাতিতে বার্ড ফ্লু ছড়িয়ে পড়া এবং এর প্রসারিত ভৌগলিক নাগাল ভাইরাস দ্বারা মানুষের সংক্রামিত হওয়ার ঝুঁকি বাড়িয়েছে।

গবাদি পশুর সংক্রমণগুলি একই ধরনের বার্ড ফ্লু থেকে হয় যা বিশ্বব্যাপী বন্য পাখি এবং হাঁস-মুরগির ঝাঁককে সংক্রামিত করছে, এছাড়াও বেশ কয়েকটি স্তন্যপায়ী প্রজাতিরও মৃত্যু হয়েছে। যা সম্ভবত অসুস্থ বা মৃত পাখি খাওয়ার ফলে ভাইরাসে সংক্রামিত হয়েছে।

ফেব্রুয়ারিতে, প্রথমবারের মতো অ্যান্টার্কটিকার মূল ভূখণ্ডে একটি মারাত্মক ধরণের বার্ড ফ্লু নিশ্চিত করা হয়েছিল। বিজ্ঞানীরা বলেছেন যে এটি দক্ষিণ অঞ্চলের বিশাল পেঙ্গুইন উপনিবেশগুলির জন্য একটি সম্ভাব্য ঝুঁকি তৈরি করেছে।

২০০০ সালে দক্ষিণ আমেরিকায় H5N1 আসার পর থেকে, বার্ড ফ্লুতে ইতিমধ্যেই চিলি এবং পেরুতে ডলফিন, প্রায় ৫০,০০০ সীল এবং সমুদ্রের সিংহ এবং অন্তত অর্ধ মিলিয়ন পাখি মারা যায়।

যদিও মানুষের মধ্যে বার্ড ফ্লু সংক্রমণ বিরল, তারা ঘটলে মারাত্মক হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুসারে, ২০০৩ থেকে ২০২৪ সাল পর্যন্ত মানুষের মধ্যে ৮৮৯ জন H5N1 সংক্রমণ হয়েছে। এর মধ্যে ৪৬৩ বা ৫২% মৃত্যু হয়েছে।

সংক্রমণ সাধারণত ঘটে- সংক্রমিত প্রাণীর সঙ্গে সরাসরি দীর্ঘদিন যোগাযোগের মাধ্যমে
                                         পোলট্রি বা যেকোন মাংস ভালভাবে সেদ্ধ না করা
                                         ব্যক্তির চোখ, নাক বা মুখ
                                         যখন ভাইরাস শ্বাস নেওয়া হয়
                                         ফোঁটা, ছোট অ্যারোসলের মাধ্যমে
                                         কণা বা সম্ভবত ধুলো

উপসর্গ - নিউমোনিয়া 
               তীব্র শ্বাসকষ্ট

সূত্র: ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)

মার্কিন কর্মকর্তারা দুগ্ধজাত গরুতে H5N1 এর প্রথম পরিচিত প্রাদুর্ভাবের আরও বিস্তার রোধ করার জন্য ব্যবস্থা জোরদার করেছে। কারণ যা দুধের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকেই যায়।

এখনও পর্যন্ত বন্য পাখি থেকে গরু, গরু থেকে গরু, গরু থেকে হাঁস এবং একটি গরু থেকে মানুষে সংক্রমণের প্রমাণ রয়েছে। মানুষ থেকে মানুষে সংক্রমণের কোনো প্রমাণ নেই।

দুধ এবং স্তন্যপায়ী গ্রন্থিগুলিতে ভারী ভাইরাল লোডের কারণে, বিজ্ঞানীরা সন্দেহ করেন যে দুধ দোহন প্রক্রিয়া চলাকালীন ভাইরাসটি গবাদি পশুর মধ্যে ছড়িয়ে পড়তে পারে, হয় সংক্রামিত সরঞ্জামের সংস্পর্শে বা পরিষ্কারের প্রক্রিয়ার সময় অ্যারোসোলাইজড হয়ে যাওয়া ভাইরাসের মাধ্যমে।

এফডিএ অনুসারে দেশব্যাপী জরিপে পরীক্ষা করা পাঁচটি বাণিজ্যিক দুধের নমুনার মধ্যে একটিতে H5N1 ভাইরাসের কণা রয়েছে। সংস্থাটি বলেছে, যদিও দুধে পাওয়া ভাইরাস মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ এবং পাস্তুরাইজেশন কার্যকরভাবে ভাইরাসটিকে মেরে ফেলেছে বলে বিশ্বাস করার কোনো কারণ নেই।

কর্নেল ইউনিভার্সিটির খাদ্য বিজ্ঞানের সহযোগী অধ্যাপক স্যামুয়েল আলকেইন বলেন, "আমি নিজেই দুধ নিয়ে চিন্তিত নই।" "এটি ইঙ্গিত দেয় যে ভাইরাসটি দুগ্ধজাত দ্রব্যের মধ্যে আরও বিস্তৃত যা আমরা আগে ভেবেছিলাম।"

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা বলেছেন, পরিযায়ী পাখির মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে অন্যান্য দেশের গরুতে H5N1 বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে।(রয়টার্স)

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত