ফজলুল হক স্মরণে শুরু ভারত-বাংলাদেশ বাংলা চলচ্চিত্র উৎসব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ১০:৪৭ |  আপডেট  : ৭ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০০

পশ্চিমবঙ্গের বিধাননগর ফিল্ম সোসাইটি ও ফজলুল হক মণি স্মৃতি সংসদের আয়োজনে এবং কলকাতার পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটির পূর্বাঞ্চল শাখার উদ্যোগে কলকাতায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ভারত-বাংলাদেশ চলচ্চিত্র উৎসব।

কলকাতার বিধাননগরের পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র মিলনায়তনে গত শুক্রবার বিকেলে এ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ। শুক্রবারের উদ্বোধনী ছবি ছিল গৌতম ঘোষের ‘গাঙচিল’। ছবিটি ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত। এ ছাড়া গতকাল আরও দেখানো হয় কলকাতার অমিতাভ চট্টোপাধ্যায়ের ছবি ‘মনোহর অ্যান্ড আই’ ছবিটিও।

এ উৎসবে দেখানো হবে বাংলাদেশ ও ভারতের ছয়টি ছবি। শনিবার প্রদর্শিত হয় বাংলাদেশের পরিচালক আফজাল হোসেনের ‘মাওয়া থেকে হাওয়া’ এবং কলকাতার দেবদূত ঘোষের ছবি ‘আদর’। আর কাল রোববার দেখানো হবে পশ্চিমবঙ্গের চলচ্চিত্র নির্মাতা শর্মিষ্ঠা মাইতির ছবি ‘কালকক্ষ’এবং বাংলাদেশের পরিচালক মুহাম্মদ কাইয়ূমের ছবি ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ছবিটি।

শুক্রবারের এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করে গৌতম ঘোষ বলেছেন, ‘এই চলচ্চিত্র উৎসব আমাদের দুই দেশের সংস্কৃতি অঙ্গনকে আরও সমৃদ্ধ করবে। চলচ্চিত্রের নিজস্ব ভাষাকে কাজে লাগিয়ে আমাদের আরও নতুন নতুন বাংলা ছবি তৈরি করে এগিয়ে যেতে হবে। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিধাননগর ফিল্ম সোসাইটির সম্পাদক রীতেশ বসাক, চিত্র পরিচালক অমিতাভ চট্টোপাধ্যায়, ফজলুল হক মণি সংস্কৃতি সংসদের সম্পাদক অধ্যাপক ইমানুল হক প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ছায়ানট, রবীন্দ্রনাথ ঘোষ বাচিক শিল্পী সংসদ, বাহার সুর ঝঞ্ঝা ও গানের তরী সংগঠনের শিল্পীরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত