পারস্পরিক সমঝোতায় কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র: পিটার হাস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:০৫ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০৮:০৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হয়নি বলে ফের দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপরও পরিবেশের উন্নয়নে বাংলাদেশ সরকারের সঙ্গে তাদের সম্পর্ক এগিয়ে নিতে চায় যুক্তরাষ্ট্র।। রোববার (৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস তাদের এ অবস্থানের কথা জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সাবের হোসেন চৌধুরী ও পিটার হাস।মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের জানান, যদিও নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি এরপরও কিছু ইস্যুতে আমরা একসাথে কাজ করতে চাই। এর মধ্যে জলবায়ু পরিবর্তনসহ পরিবেশ ইস্যুতে একসাথে কাজ করবে যুক্তরাষ্ট্র।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, আমি যদি আজকের মিটিংয়ের কথা বলি। দুটি দেশের মধ্যে সম্পর্ক থাকে। সেখানে আমরা সব বিষয়ে যে একমত হবো এমন না। কিছু কিছু জায়গায় আমাদের ভিন্নমত থাকতেই পারে।

সাবের হোসেন চৌধুরী বলেন, ‘নির্বাচন নিয়ে তাদের একটা স্টেটমেন্ট- আমরা মনে করি বাংলাদেশের নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়নি, তারপরও আমরা চাই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক যেন এগিয়ে যায়।’

‘আমাদের দিক থেকে তাদের সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় করবো, সেই বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি’ বলেন সাবের হোসেন চৌধুরী।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমরা আমাদের অবস্থান জানিয়ে দিয়েছি। তবে তাদের এ বক্তব্য (নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি) এমন কিছু না যে, আমাদের ভবিষ্যৎ সম্পর্ককে বাধাগ্রস্ত করবে না।’

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক গভীর। জলবায়ুর চ্যালেঞ্জ মোকাবিলায় ১৫ বিলিয়ন ডলার ফান্ড গঠনে যুক্তরাষ্ট্র পার্টনার হিসেবে কাজ করবে বলেও জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত