নারীবাদী অভিনেত্রী স্মিতা পাতিল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩, ১৩:১৭ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ১২:২১

নারীবাদী, সাহসী ও আধুনিক ভারতীয় অভিনেত্রী হিসাবে যার অবয়ব ভেসে উঠে তিনি আর কেউ নন সল্প জীবনধারী স্মিতা পাতিল।

স্মিতা পাতিল (১৭ অক্টোবর, ১৯৫৫ - মৃত্যু: ১৩ ডিসেম্বর, ১৯৮৬) মহারাষ্ট্রে জন্মগ্রহণকারী বিখ্যাত ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী, টেলিভিশন ও থিয়েটার কর্মী ছিলেন। তিনি তার সময়কালে শ্রেষ্ঠ মঞ্চ ও চলচ্চিত্র অভিনেত্রীরূপে আখ্যায়িত হয়ে থাকেন। এক দশকেরও অধিক সময় অভিনয়কর্মে মনোনিবেশ ঘটান। এসময়ে হিন্দি ও মারাঠি ভাষার ৮০-এর অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। 

শ্যাম বেনেগালের চরণদাস চোর চলচ্চিত্রের মাধ্যমে তার অভিষেক ঘটে। ভারতীয় চলচ্চিত্র অঙ্গনে শীর্ষস্থানীয় অভিনেত্রীরূপেও বেশ কয়েকটি চলচ্চিত্রে তার ভূমিকা ছিল। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে - মন্থন, ভূমিকা, আক্রোশ, চক্র, চিদাম্বরম ও মির্চ মশলা।

একই প্রজন্মের অভিনেত্রীরূপে পরিচিত শাবানা আজমির সাথে তিনিও রাজনৈতিকধর্মী চলচ্চিত্রে অংশ নেন। এছাড়াও শ্যাম বেনেগাল গোবিন্দ নিহালানি, সত্যজিৎ রায়, জি অরিন্দম এবং মৃণাল সেনের ন্যায় প্রখ্যাত পরিচালকদের সাথে কাজ করার পাশাপাশি মুম্বইয়ের বাণিজ্যিকধর্মী হিন্দি চলচ্চিত্রেও তার পদচারণা ছিল।

অভিনয়ের পাশাপাশি সক্রিয় নারীবাদী ছিলেন তিনি। মুম্বইভিত্তিক ওম্যান্স সেন্টারের সদস্য ছিলেন। তিনি গভীরভাবে নারীসংক্রান্ত বিষয়ে অগ্রসরতার পরিচয় দেন। চলচ্চিত্রেও চিরায়ত ভারতীয় সমাজের যৌন নিপীড়ন, মধ্যবিত্ত শ্রেণীর নারীদের দূর্ভোগচিত্র চলচ্চিত্রের মাধ্যমে প্রকাশ ঘটিয়েছেন।

১৯৮৪ সালে কানাডার মন্ট্রিলে অনুষ্ঠিত বিশ্ব চলচ্চিত্র উৎসবে বিচারকমণ্ডলীর সদস্যরূপে দায়িত্ব পালন করেন। চক্র চলচ্চিত্র নির্মাণকালে স্মিতা পাতিল বোম্বের বস্তি পরিদর্শন করে সম্যক অবগত হয়েছিলেন। এ চলচ্চিত্রটি আরও একটি জাতীয় পুরস্কার পেয়েছিল। চলচ্চিত্র জীবনে অসামান্য অবদান রাখায় ১৯৮৫ সালে ভারত সরকার প্রদত্ত চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পদকে ভূষিত হন।

১৯৮৭ সালে মুক্তিপ্রাপ্ত মির্চ মশলায় তার ভূমিকা ছিল অনবদ্য ও প্রশংসনীয়। এতে কর্মজীবী শ্রমিক হিসেবে লম্পট কর্মকর্তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে দেখা যায় তাকে। ভারতীয় চলচ্চিত্রের শতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষ্যে এপ্রিল, ২০১৩ সালে ফোর্বস সাময়িকী চলচ্চিত্রটিকে অভিনয়শৈলীর দিক দিয়ে ২৫তম অবস্থানে রাখে। ২০১১ সালে রেডিফ.কম নার্গিসের পর স্মিতাকে সর্বকালের দ্বিতীয় সেরা অভিনেত্রীরূপে তালিকাভুক্ত করে। ২০১২ সালে তার সম্মানে স্মিতা পাতিল ডকুমেন্টারি ও শর্টফিল্ম উৎসবের আয়োজন করে। ভারতীয় চলচ্চিত্রের শতবার্ষিকীতে ডাকবিভাগ তার মুখাবয়ব নিয়ে ৩ মে, ২০১৩ তারিখে ডাকটিকিট প্রকাশ করে।

রাজ বাব্বরের সাথে বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হন তিনি। কিন্তু পুত্র সন্তান প্রতীক বাব্বরকে জন্মদানের দুই সপ্তাহ পর জন্মসংক্রান্ত জটিলতায় ১৩ ডিসেম্বর, ১৯৮৬ তারিখে তার দেহাবসান ঘটে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত