দনিয়া পাঠাগার ও দনিয়া কলেজের যৌথ উদ্যোগে গ্রন্থপাঠ কার্যক্রম

  স্টাফ রিপোর্টার

প্রকাশ: ২১ মার্চ ২০২৪, ১৫:১১ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৯:৪৭

মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে দনিয়া কলেজ ও দনিয়া পাঠাগারের যৌথ উদ্যোগে আজ শিক্ষার্থীদের নিয়ে গ্রন্থপাঠ কর্মসূচির আয়োজন করা হয়। আদিত্য প্রকাশ এ কর্মসূচীতে আর্থিক সহায়তা প্রদান করে। গতবছর প্রথমবারের মতো দনিয়া কলেজ ও দনিয়া পাঠাগারের যৌথ উদ্যোগে এ কর্মসূচি আয়োজন করা হয়েছিল। 

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গত বছরের গ্রন্থপাঠ কর্মসূচীর বিজয়ী ফারহানা হাফসা। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য প্রদান করেন দনিয়া পাঠাগারের সভাপতি মো. শাহনেওয়াজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদিত্য প্রকাশের স্বত্বাধিকারী জনাব খান নজরুল ইসলাম হান্নান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দনিয়া কলেজের অধ্যক্ষ জনাব আলমগীর মিয়া। দনিয়া কলেজের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ ও দনিয়া পাঠাগারের কর্মীরা এতে উপস্থিত ছিলেন। 

এবারের গ্রন্থপাঠ কর্মসূচির আওতায় নির্বাচিত বইগুলো ছিল বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত তারানাথ তান্ত্রিক, সুনীল গঙ্গোপাধ্যায় রচিত সেই সময় এবং হুমায়ূন আহমেদ রচিত জোছনা ও জননীর গল্প। এ বইগুলোর মধ্যে শিক্ষার্থীরা নিজেদের পছন্দমত একটি বই বেছে নিয়েছে। আগামী ৪০ দিন সময়ে বইগুলো পাঠ করে তারা তাদের পাঠ প্রতিক্রিয়া ব্যক্ত করবে।
 
এই কর্মসূচির মূল উদ্দেশ্য বর্তমান প্রজন্মকে পাঠাগারমুখী করে গড়ে তোলা। যাতে করে ভবিষ্যৎ প্রজন্ম সাহিত্যের জগতের সাথে পরিচিতি লাভ করতে পারে এবং একই সাথে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে তাদের ধারণা জন্মায়।

পূর্ববর্তী গ্রন্থপাঠ উদ্যোগের বিজয়ী ও প্রধান অতিথি ফারহানা হাফসা বলেন, "বই মানুষকে অমর করে। বই পাঠ না করলে আমরা শুধু আমাদের জীবনটুকুই যাপন করি। বই পড়লে আমরা ভিন্ন ভিন্ন জীবনের অভিজ্ঞতায় ঋদ্ধ হই, সেসব অভিজ্ঞতা আমাদের জীবনে যুক্ত হয়ে আমাদের অমর করে।" প্রধান অতিথি আরও বলেন, "আজকের অনুষ্ঠানে যে শিক্ষার্থীরা উপস্থিত তাদের একজনই আগামী বছর এ অনুষ্ঠানের প্রধান অতিথি হবে।" 

অনুষ্ঠানের বিশেষ অতিথি ও আদিত্য প্রকাশের স্বত্বাধিকারী খান নজরুল ইসলাম হান্নান বলেন, "বই পাঠের জন্য এত সুন্দর কার্যক্রম বর্তমান সময়ের প্রেক্ষিতে একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ। আগামীতে আমরা এ কার্যক্রমের পরিসর বড় করতে চাই। দনিয়া পাঠাগার, দনিয়া কলেজ, আদিত্য প্রকাশ, লৌহজং কলেজসহ অংশীজনদের নিয়ে এর পরিসর ও ব্যাপ্তি বাড়ানো যেতে পারে।" 

অনুষ্ঠানে তিনি দনিয়া কলেজ কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের বিক্রমপুর ভ্রমণ ও সৃজনশীল কর্মকান্ডে যৌথ উদ্যোগ নিতে আমন্ত্রণ জানান। একইসাথে তিনি দনিয়া পাঠাগারের বই ও পাঠকের ডাটাবেস তৈরি করে দেবার আর্থিক সহায়তা দেবার ঘোষণা দেন।

সভাপতির বক্তব্যে দনিয়া কলেজের অধ্যক্ষ নির্বাচিত তিনটি বই এর গুরুত্ব ও সংক্ষিপ্ত ভূমিকা তুলে ধরে বলেন, "আমার জীবনের সকল সাফল্যের মূলে হল আমার বই পড়ার অভ্যাস।" শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, "আমার বিশ্বাস তোমরাও একদিন সাফল্য অর্জন করবে।" 

অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন অতিথিরা।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত