তাপপ্রবাহ চলছে দেশে, বেশি আক্রান্ত হচ্ছে পশ্চিমাঞ্চল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৪, ১৩:৩৫ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ০৫:২৬

সারা দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ বা হিট ওয়েভ। যা আগামী কয়েকদিন পর্যন্ত অব্যাহত থাকবে। তবে দেশের দক্ষিণপূর্ব অঞ্চলের তুলনায় পশ্চিমাঞ্চল হিট ওয়েভে বেশি আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির এ তথ্য জানান।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির জানান, দেশের উপর দিয়ে গত কয়েকদিন হিট ওয়েভ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। দেশের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলেই আমরা তাকে হিট ওয়েভ বলি। বর্তমানে দেশের বেশিরভাগ জেলার উপর দিয়ে হিট ওয়েভ অব্যাহত আছে এবং থাকবে।

তিনি আরও জানান, আমাদের পূর্বাভাস অনুযায়ী ঢাকার কিছু অংশ, সিলেট, চট্টগ্রামসহ মূলত দেশের দক্ষিণাঞ্চলের দু’এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের পশ্চিমাঞ্চল রংপুর, রাজশাহী, খুলনা বিভাগের উপর দিয়ে হিটওয়েভ অব্যাহত থাকবে। বর্তমানে সারা দেশে আবহাওয়া অফিসের আওতাধীন ৪৪টি স্টেশনের মধ্যে ২৬টি স্টেশনের হিট ওয়েভ রেকর্ড করা হয়েছে।  

আজকে আবহাওয়া অফিসের পূর্বাভাসে জানানো হয়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং মৌলভীবাজার জেলা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ ও ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিন পর্যন্ত জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলে জানায় সংস্থাটি।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত