চেন্নাই দিবসে চেন্নাই ভ্রমণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৩, ১৪:১০ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ২৩:৩২

আজ মাদ্রাজ (চেন্নাই) দিবস (Madras Day)। ১৬৩৯ সালের ২২ শে আগস্ট ইস্ট ইন্ডিয়া কোম্পানি (ব্রিটিশ) স্থানীয় শাসকদের নিকট মাদ্রাজপত্তনম বা চেন্নাপত্তনম গ্রামটি ক্রয় করে এবং মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহর স্থাপিত হয়। ২০০৪ সালে সর্বপ্রথম এই দিনটি পালিত হয়। সাংবাদিক ভিনসেন্ট ডিসুজা প্রথম 'মাদ্রাজ দিবস' এর ধারনাটি প্রদান করেন। চেন্নাই, ভারতের তামিলনাড়ুর রাজধানী এবং দেশটির চতুর্থ বৃহত্তম মেট্রোপলিটান শহর। পূর্বতন নাম মাদ্রাজ, এটি বঙ্গোপসাগরের করমন্ডল উপকূলে অবস্থিত। ৩৬৮ বছরের পুরনো এই শহরের জনসংখ্যা আনুমানিক ৭.৬৬ মিলিয়ন জনসংখ্যার দিক থেকে এটি পৃথিবীর ৩৬তম বৃহত্তম মেট্রোপলিটান শহর।

চেন্নাই শিল্প ও বাণিজ্যের একটি বড় কেন্দ্র এবং সাংস্কৃতিক ঐতিহ্য ও মন্দির স্থাপত্যের জন্য বিখ্যাত। চেন্নাই ভারতের মোটরগাড়ি শিল্পের রাজধানী। এখানে ভারতের মোটরগাড়ি শিল্পের প্রায় চল্লিশ শতাংশ কোম্পানির ভিত্তি রয়েছে। ভারতে উৎপাদিত গাড়ির একটি প্রধান অংশ এখানে তৈরি হয়। চেন্নাইকে দক্ষিণ এশিয়ার ডেট্রয়েট হিসেবেও উল্লেখ করা হয়। ইদানীং শহরটি পাশ্চাত্য থেকে আসা আউটসোর্সিং কাজের একটি প্রধান কেন্দ্রে পরিণত হয়েছে। শহরটির পূর্ব উপকূলে রয়েছে ১২ কিলোমিটার দীর্ঘ মেরিনা সমুদ্র সৈকত, যা পৃথিবীর দীর্ঘতম সমুদ্র-সৈকতগুলির একটি। এই শহরটি খেলাধুলার একটি উল্লেখযোগ্য স্থান হিসেবেও পরিচিত এবং ভারতের একমাত্র এটিপি টেনিস প্রতিযোগিতা চেন্নাই ওপেন এই শহরেই আয়োজিত হয়।

চেন্নাইয়ের পার্শ্ববর্তী অঞ্চল প্রথম শতাব্দী থেকেই একটি প্রশাসনিক, সামরিক, এবং অর্থনৈতিক কেন্দ্র হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই অঞ্চলটি বিভিন্ন ঐতিহাসিক দক্ষিণ ভারতীয় রাজ্য, যেমন পল্লব, চোল, পান্ড্য, এবং বিজয়নগর সাম্রাজ্যের অধীনে ছিল। মাইলাপোর শহর, যা বর্তমান চেন্নাই মহানগরীর একটি অংশ, একসময় পল্লব রাজ্যের একটি গুরুত্বপূর্ণ বন্দর ছিল।

পর্তুগিজরা ১৫২২ সালে এখানে উপস্থিত হয়। পর্তুগিজরা সাও তোমে (São Tomé) নামে একটি বন্দর নির্মাণ করেছিল। ১৬১২ সালে অঞ্চলটি ওলন্দাজদের হাতে যায়, যারা শহরের উত্তরে পুলিকটের কাছে নিজেদের স্থাপন করে।

১৬৩৯ সালের ২২শে আগস্ট বন্ডবাসীর নায়ক (Nayak of Vandavasi) দামের্লা ভেঙ্কটদিরি (Damerla Venkatadri) একটি স্থায়ী উপনিবেশের জন্য ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে এই জমি প্রদান করেন। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ফ্রান্সিস ডে কোরামান্ডাল কোস্ট বিজয়নগর রাজা, পেদ বেনকতা রায় বা তৃতীয় বেনকতা (Peda Venkata Raya) থেকে অর্জন করেছিল, চন্দ্রগিরিতে।

এক বছর পরে, ফোর্ট সেন্ট জর্জ নির্মাণ হয়, যেটি পরিবর্তনে ঔপনিবেশিক শহরের কেন্দ্রস্থল হয় যায়। ১৭৪৬ সালে, ফরাসিরা ফোর্ট সেন্ট জর্জ এবং মাদ্রাজ কে দখল করেছিল জেনেরাল লা বুর্দনে (Bourdonnais), মরিশাসের রাজ্যপালের নেতৃত্বে। তাঁড়া শহরটি এবং আশেপাশের গ্রামগুলিকে লুঠ করেছিল। ১৭৪৯ সালে আইস-লা-চ্যাপেল চুক্তির মাধ্যমে ব্রিটিশরা নিয়ন্ত্রণ ফিরে পায় এবং ফরাসিদের আরও আক্রমণ প্রতিরোধের জন্য শহরের দুর্গ প্রাচীরটিকে আরও শক্তিশালী করে তোলে।

চেন্নাই সমুদ্রের কাছে অবস্থিত হওয়ায় এটি ভারতের একটি গুরুত্বপূর্ণ পর্যটন গন্তব্য এবং ভ্রমণকারী এবং অ্যাডভেঞ্চার উত্সাহীদের জন্য প্রচুর সংখ্যক পর্যটন স্পট রয়েছে। আপনি যদি একজন পর্যটক হন, তাহলে চেন্নাইয়ে দেখার মতো জায়গার অভাব পাবেন না। আপনি চেন্নাইয়ের এই পর্যটন স্থানগুলির তালিকাটি দেখে নিতে পারেন যা আপনাকে আদর্শ ভ্রমণের পরিকল্পনা করতে সহায়তা করবে। আপনি বছরের বেশিরভাগ সময় চেন্নাই দেখতে যেতে পারেন, কারণ আবহাওয়া সাধারণত আরামদায়ক হয়, গ্রীষ্মকালে, যখন তাপ বৃদ্ধি পায়।

মাইলাপুরের কপালেশ্বর মন্দির চেন্নাইতে দেখার জন্য একটি শীর্ষ স্থান। কপালেশ্বর মন্দিরটি ভগবান শিব এবং দেবী পার্বতীকে উত্সর্গীকৃত। মন্দিরটি হিন্দু তীর্থযাত্রীদের জন্য একটি উল্লেখযোগ্য উপাসনালয় শৈব ধর্মের ভক্ত। ৭ম শতাব্দীর কাছাকাছি নির্মিত, মন্দিরটির একটি উজ্জ্বল দ্রাবিড় শৈলী রয়েছে, যা দেবতা এবং দানবদের ভাস্কর্য দিয়ে সম্পূর্ণ। চেন্নাইয়ের একটি প্রধান আধ্যাত্মিক স্থান, মন্দিরটি নিয়মিত পূজা পরিচালনা করে, যেখানে ভক্তরা যোগ দিতে পারেন। 

কপালেশ্বর মন্দির

অষ্টলক্ষ্মী কোভিল হল একটি হিন্দু মন্দির, যা ভারতের চেন্নাইতে এলিয়টস সৈকতের কাছে উপকূলে অবস্থিত। মন্দিরটি দেবী লক্ষ্মী এবং তার আটটি প্রাথমিক রূপকে উৎসর্গ করা হয়েছে

অষ্টলক্ষ্মী

মেরিনা বিচ চেন্নাইয়ের সবচেয়ে বিখ্যাত স্থানগুলির মধ্যে একটি এবং পর্যটকদের জন্য অবশ্যই একটি দর্শনীয় স্থান। ফোর্ট সেন্ট জর্জ থেকে ফোরশোর এস্টেট পর্যন্ত প্রসারিত, উপকূলটি পার্ক এবং দোকানে আচ্ছাদিত। 

মেরিনা বিচ

তামিলনাড়ুর আরেক আশ্চর্য হল কোলি পাহাড়। লোককাহিনীমতে এখানে দেবতাদের বাস আছে। 

কোলি পাহাড়

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত