খোলা পিঠে নকশিকাঁথার গল্প মনামীর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৪, ১৩:০৮ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ২০:১৫

বাংলার লোকসংস্কৃতি আর গ্রামীণ কুটির শিল্পের একটি বড় জায়গা দখল করে রয়েছে। বাংলার প্রবাদে, গল্প, গানে কিংবা কবিতায় অমর হয়ে আছে নকশী কাঁথা। জসীমুদ্দিনের রূপাই-সাজুর প্রেমের অমর আখ্যানের সাক্ষী সেই কারুশিল্পকেই এবার পোশাকে ফুটিয়ে তুললেন মনামী ঘোষ। এককথায়, বাংলা ফিল্মফেয়ারের  লাল গালিচায় আগুন ঝরালেন অভিনেত্রী।  

 মনামী বরাবরই ফ্যাশন সচেতন।  মজা করে বাংলার উরফি জাভেদ বলা হয়ে থাকে মনামী ঘোষকে। তার ইউনিক সাজ দেখে অনেকেই অনেক সময় মজা করেন। কখনো কখনো আবার সেই সাজ এবং হাটকে ডিজাইনের পোশাক দিয়ে তিনি নজর কেড়ে নেন সবার। এদিনও ঠিক একই ঘটনা ঘটল ফিল্মফেয়ারে।

ফিল্মফেয়ারে মনামী ঘোষ একটি সাদার উপর লাল সুতোর নকশি কাঁথা ডিজাইনের স্লিভলেস গাউন পরেছিলেন। পিঠ ছিল সম্পূর্ণ উন্মুক্ত। তবে নেট দেওয়া ছিল তার এই গাউনের পিঠে। আর সেখানেই লেখা ছিল বাংলার বিখ্যাত নকশি কাঁথা স্টিচ একটি পদ্য।

মনামীর পিঠে লেখা ছিল—

অস্ফুট সেই না বলা কথা 

মনের আবেগের হারানো ব্যাথা 

আঁকে আর লিখে শোক গাঁথা 

কত স্বপ্ন দিয়ে বোনে, নকশি কাঁথা।

এর সঙ্গে তিনি হাতে একটি বটুয়া ব্যাগ নিয়েছিলেন। আর চুলটাকে লাল ফিতে দিয়ে পুরনো দিনের স্কুল গার্লের মতো বেঁধে রেখেছিলেন।

শুভশ্রী গঙ্গোপাধ্যায় মনামীর পোস্টে লেখেন, মনোমুগ্ধকর। আর রূপাঞ্জনা মিত্র লেখেন, দুর্দান্ত দেখাচ্ছে তোকে। এছাড়াও নেটিজেনদের বিভিন্ন মন্তব্য করতে দেখা যায় সেই পোস্টে। 

মনামী বলেন, “এটা নকশি কাঁথা। আমার পোশাকে বাংলার নকশী কাঁথা তুলে ধরেছি। পাশ্চাত্যের সঙ্গে ঐতিহ্যের মিশেল বলা যায়। গাউনটা পশ্চিমী পোশাক হলেও, তার উপর আমাদের বাংলার নকশী কাঁথার কাজ করা। লাল ফিতে দিয়ে কলা বিনুনি স্টাইলে চুলও বেঁধেছি।” আর শেষপাতে অভিনেত্রী দেখালেন তাঁর খোলা পিঠে আঁকিবুকি করা নকশি কাঁথার গল্প। যেখানে লেখা- “অটুট সেই না বলা কথা। মনের আবেগের জমানো ব্যথা, আঁকে আর লিখে শোক গাঁথা, কত স্বপ্ন দিয়ে বোনে নকশি কাঁথা… ।”

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত