এনআইডি না থাকলেও নিতে পারবেন ডিজিটাল ভূমিসেবা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২১, ২০:৩৪ |  আপডেট  : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৫৮

যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাঁরাও ডিজিটাল ভূমিসেবা নিতে পারবেন। এ জন্য নাগরিকদের জন্ম-মৃত্যুর তথ্যের বিনিময়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সঙ্গে চুক্তি করেছে ভূমি মন্ত্রণালয়। এর ফলে এনআইডির পাশাপাশি জন্ম-মৃত্যু নিবন্ধনের তথ্য দিয়ে এখন থেকে ডিজিটালি ভূমিসেবা পাওয়া যাবে। 

আজ বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) প্রদীপ কুমার দাস এবং জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল মানিক লাল বনিক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি সই করেন। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান এ সময় উপস্থিত ছিলেন। 

ভূমি মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলছে, জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের prottoyon. gov.bd সিস্টেম থেকে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের-API (দুইটি ভিন্ন প্ল্যাটফর্মের মধ্যে তথ্য আদান-প্রদান পদ্ধতি) মাধ্যমে একজন নাগরিকের উত্তরাধিকার ও অন্যান্য সনদ যাচাইয়ের জন্য ই-নামজারি সিস্টেমের সঙ্গে আন্তসংযোগ করে যোগাযোগ সূত্র স্থাপন করা হয়েছে। এতে ভূমি মন্ত্রণালয় যেকোনো ভূমিসেবার ক্ষেত্রে আবেদনকারীর তথ্যের সঠিকটা যাচাই করতে পারবে। 

অনুষ্ঠানে ভূমিমন্ত্রী বলেন, বিভিন্ন কারণে অনেকের জাতীয় পরিচয়পত্র নাও থাকতে পারে, এ জন্য আমরা এ ব্যবস্থা গ্রহণ করেছি। এখন থেকে জাতীয় পরিচয়পত্রের পাশাপাশি জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য-উপাত্ত ভূমিসেবা ব্যবস্থায় যুক্ত হবে। ফলে এনআইডি ছাড়াও নাগরিকেরা ডিজিটালি ভূমিসেবা নিতে পারবেন। 

বিদেশে বসবাসরত বাংলাদেশের নাগরিকদের জন্য কেবল পাসপোর্ট যাচাইয়ের মাধ্যমে ভূমিসেবা দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানান ভূমিমন্ত্রী। তিনি বলেন, দেশের সব নাগরিককে ডিজিটাল ভূমি সেবায় অন্তর্ভুক্ত করাই আমাদের অন্যতম লক্ষ্য। 

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকীম বিল্লাহ ফারুকী, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন) মুহাম্মদ সালেহউদ্দীন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত