আজ বিশ্ব নিরাপদ খাদ্য দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ জুন ২০২৩, ১২:২৩ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ২১:০৩

বিশ্ব নিরাপদ খাদ্য দিবস ২০২৩। প্রতি বছরের মতো এবারও ৭ জুন বিশ্বব্যাপী দিবসটি পালন করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে বিভিন্ন দেশে দিবস উপলক্ষ্যে নানা কার্মসূচিও উদ্‌যাপিত হচ্ছে।

বর্তমান সময়ে ক্ষুদার সাথেই গভীরভাবে সম্পর্কিত খাদ্য। খাদ্য খেলেই ক্ষুধা নিবারণ হয়। মানুষের মৌলিক চাহিদার মধ্যে প্রথমেই আছে এ খাদ্য বা অন্ন। সেই খাদ্যকে গুরুত্ব দিতেই ৭ জুনকে বিশ্ব নিরাপদ খাদ্য দিবস হিসেবে পালন করা হয়।তাই ‘পেট ঠান্ডা তো দুনিয়া ঠান্ডা’ এমন কথা প্রায়ই শোনা যায়। মানুষের বেঁচে থাকার জন্য যেসব উপাদান অপরিহার্য, তাকে মৌলিক চাহিদা বলে।

প্রাচীনকালে খাদ্য, বস্ত্র ও বাসস্থান- এ তিনটিকে মৌলিক চাহিদা বলে বিবেচনা করা হতো। কিন্তু সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে যোগ হয়েছে শিক্ষা ও স্বাস্থ্য। বর্তমানে মানসিক প্রশান্তিকেও মৌলিক চাহিদার অন্তর্ভুক্ত মনে করা হয়। বাংলাদেশের নাগরিকদের জন্য সাংবিধানিক চাহিদা পাঁচটি। এগুলো হলো- অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা।তাই ২০১৮ সালের ৭ই জুন জাতিসংঘের সাধারণ অধিবেশনে এই সমস্যাটির গুরুত্ব তুলে ধরার জন্য ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উদযাপন করার সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, প্রতি বছর বিশ্বে প্রায় ৬০ কোটি মানুষ দূষিত খাবার খেয়ে অসুস্থ হয়। যার থেকে মারা যায় ৪ লাখ ৪২ হাজার মানুষ। এ ছাড়া ৫ বছরের চেয়ে কম বয়সী শিশুদের ৪৩ শতাংশই অনিরাপদ খাবারজনিত রোগে আক্রান্ত হয়, যার থেকে প্রতি বছর মৃত্যুবরণ করে ১ লাখ ২৫ হাজার শিশু।জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার তথ্য মতে, বিশ্বে এখন প্রায় ৮৫ কোটি মানুষ খাদ্যের অভাবে দারিদ্র্যের কশাঘাতে জর্জরিত।

বাংলাদেশেও অনিরাপদ খাদ্যের ঝুঁকি প্রবল। তবে কখনও কখনও নিরাপদ খাদ্যের চেয়ে খাদ্য প্রাপ্তিই বড় হয়ে দেখা দেয়।গত ৩ বছর করোনা মহামারি এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দামামায় বাংলাদেশে তেল, চাল, ডাল, চিনি, পেঁয়াজ, মাংস, দুধ, ডিমসহ বিভিন্ন খাদ্যপণ্যে সরবরাহ ঘাটতি এবং দামের উত্তাপে সেটি আঁচ করা যায়। পরিত্যক্ত চাল কুড়িয়ে পেট বাঁচানোর চেষ্টাই তার বহিঃপ্রকাশ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত