‘পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কে আগ্রহী ভারত’, ইমরানকে চিঠি মোদীর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২১, ১৫:৪২ |  আপডেট  : ৬ মে ২০২৪, ০৭:০৬

পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক চায় ভারত। কিন্তু তার জন্য দরকার একটি বিশ্বাসের পরিবেশ। দরকার সন্ত্রাস ও বৈরিতামুক্ত পরিবেশ। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে লেখা এক চিঠিতে এসব কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে আজ বুধবার এ তথ্য দিয়েছে এনডিটিভি অনলাইন।

২৩ মার্চ ‘পাকিস্তান দিবস’ উপলক্ষে দেশটির জনগণকে শুভেচ্ছা জানিয়ে ইমরান খানকে ওই চিঠি দিয়েছেন নরেন্দ্র মোদি। ভারতের সরকারি সূত্রগুলো বলছে, এটা একটা রুটিন চিঠি। প্রতিবছরই এমন চিঠি ভারত থেকে পাকিস্তানে পাঠানো হয়।

চিঠিতে মোদি লিখেছেন, প্রতিবেশী দেশ হিসেবে পাকিস্তানের জনগণের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক চায় ভারত। তার জন্য সন্ত্রাসমুক্ত ও বৈরিতাহীন আস্থার পরিবেশ দরকার।

চিঠিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর দেশের জনগণকে শুভকামনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাম্প্রতিক সময়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের উন্নয়নের ক্ষেত্রে কিছু ইতিবাচক ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

গত মাসে ভারত ও পাকিস্তানের সেনাবাহিনী ২০০৩ সালের জম্মু-কাশ্মীরসংলগ্ন লাইন ও অব কন্ট্রোলে (এলওসি) যুদ্ধবিরতির বিষয়ে নিজেদের অঙ্গীকার পুনরায় ব্যক্ত করে।

স্থায়ী সিন্ধু কমিশনের বৈঠকে অংশ নিতে গত সোমবার পাকিস্তানের একটি প্রতিনিধিদল ভারতে যায়। গত আড়াই বছরের বেশি সময়ের মধ্যে এ ধরনের বৈঠক এটাই প্রথম। গত সপ্তাহে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেন, তাঁর দেশ পাকিস্তানের সঙ্গে সুপ্রতিবেশীসুলভ সম্পর্ক চায়।

২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা রদ করে ভারত সরকার। জম্মু-কাশ্মীর ভেঙে দুই টুকরো করে কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়। তার জেরে দুই দেশের সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত