৩৭ শতাংশ মানুষ ঋণ করে সংসার চালাচ্ছে: বিবিএস  

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২৩, ১৬:৫৯ |  আপডেট  : ১৯ মে ২০২৪, ০৯:১২

দেশের প্রায় ৩৭ শতাংশ মানুষ ঋণ করে সংসার চালাচ্ছে। বর্তমানে জাতীয় পর্যায়ে একটি পরিবারের গড় ঋণ ৭৩ হাজার ৯৮০ টাকা। মাথাপিছু গড় ঋণ ১৭ হাজার ৩৬৬ টাকা। এই তথ্য জানিয়েছে বুধবার ( ২৭ ডিসেম্বর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদন।

আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের অডিটোরিয়ামে বিবিএসের ‘হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেনডিচার সার্ভের’ (এইচআইইএস- ২০২২) চূড়ান্ত প্রতিবেদন প্রকাশিত হয়।

অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. মো. কাউছার আহমেদ।

অর্থনীতিবিদরা বলছেন, এটিই ব্যক্তির বা সাধারণ মানুষের ঋণ। ব্যক্তি ঋণ বাড়া স্বাভাবিক একটি প্রক্রিয়া। আর্থিক নির্ভরশীলতা যখন হয়, তখন ঋণের পরিমাণ বাড়বেই।

বিবিএসের তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০১৬ সালের একই জরিপে এই ঋণের পরিমাণ ছিল ৩৭ হাজার ২৪৩ টাকা। মাথাপিছু ঋণ ছিল ৯ হাজার ১৭৩ টাকা।  

অর্থাৎ ছয় বছরের ব্যবধানে প্রতিটি পরিবারের ঋণ বেড়েছে ১১১.১০ শতাংশ। ঋণগ্রস্ত পরিবারের গড়ে ঋণ জাতীয় পরিবারের ঋণের প্রায় আড়াই গুণ।

ঋণগ্রস্ত পরিবারের গড় ঋণ এক লাখ ৮৭ হাজার ৩০৮ টাকা। এসব পরিবারের মানুষের গড়ে মাথাপিছু ঋণ বেড়েছে ৪৩ হাজার ৯৬৯ টাকা।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী দেখা যায়, গ্রামের তুলনায় শহরের পরিবারগুলোর ঋণ প্রায় ২১০ শতাংশ বেশি। ২০২২ সালে গ্রাম এলাকায় পরিবারপ্রতি ঋণ দাঁড়িয়েছে ৪৪ হাজার ৪১১ টাকা, যেখানে শহরের পরিবারগুলোর ঋণ গড়ে এক লাখ ৩৭ হাজার ৪৫৬ টাকা।

জরিপের বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগের পরিবারগুলোর ঋণ সবচেয়ে বেশি। বিশেষ করে ঢাকা শহরের প্রতিটি পরিবারের গড় ঋণ দুই লাখ ২০ হাজার ৬৭৭ টাকা।  

বিবিএসের হিসাবে, পরিবারের মাসিক আয় ৩২ হাজার ৪২২ টাকা। মাসে খরচ হয় গড়ে সাড়ে ৩১ হাজার টাকা। খাবারের পেছনে প্রতি মাসে গড়ে ১৪ হাজার তিন টাকা খরচ করে একটি পরিবার।

মাথাপিছু ঋণের বিষয়ে বিবিএসের উপপরিচালক ও খানা আয়-ব্যয় জরিপের প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘এখানে যে ঋণের বিষয়টি এসেছে, সেটি ব্যক্তি বা পারিবারিক ঋণ। এখানে দেশের ঋণ বা বৈদেশিক ঋণ নেই। আমরা জরিপের মাধ্যমে যে তথ্য পেয়েছি, সেটিই প্রতিবেদনে উঠে এসেছে। ’

গত ছয় বছরে দেশে দারিদ্র্যের হার কমেছে। বিবিএসের জরিপ অনুযায়ী, এখন সার্বিক দারিদ্র্যের হার ১৮.৭ শতাংশ। ছয় বছর আগে ২০১৬ সালে এই হার ছিল ২৪.৩ শতাংশ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত