১৭তম বিসিএ এ্যাওয়ার্ডস প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য ৭৫ জন উদিয়মান শেফ নির্বাচিত

  শহিদুল ইসলাম, বিশেষ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৪১ |  আপডেট  : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৪

ব্রিটেনে বাংলাদেশী কারি ইন্ড্রাস্ট্রির বৃহত্তম সংগঠন বাংলাদেশ ক্যাটার্রাস এসোসিয়েশন (বিসিএ) বর্ণাঢ্য আয়োজনে ১৭তম বিসিএ এ্যাওয়ার্ডস অনুষ্ঠান আগামী ২৮ অক্টোবর সোমবার লন্ডনের বিখ্যাত ওটু ইন্টারকন্টিনাল (02 Intercontinental)-এ অনুষ্ঠিত হবে।

বর্ণাঢ্য এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বৃটেনের উচ্চ পদস্থ কর্মকর্তা ও বিশিষ্টজনেরা। এ্যাওয়ার্ডস কে সামনে রেখে ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার লন্ডনের হ্যার্মাস স্মিথ এন্ড ফুলহ্যাম কলেজে শতাধিক প্রতিযোগির মধ্য থেকে যাচাই-বাচাই করে ৭৫ জন উদিয়মান শেফ এর অংশগ্রহণে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
ফাইনালে এদের মধ্যে সেরা ১০ জন শেফ বিসিএ এ্যাওয়ার্ড পাবেন।

প্রতিযোগিতার এবারের শিরোনাম-‘best bar naan’। বলা হচ্ছে, এটি কারি শিল্পের এমন একটি প্রতিযোগিতা যেখানে একজন শেফ কারী মসলা ও সাদা ক্রীমের সংমিশ্রণে ক্রিয়েটিভ চিন্তার সমন্বয়ে নতুন কারি ডিশ উদ্ভাবন করবেন। যা হতে পারে ‘the UK’s King or Queen of Spice’

দুপুর ১২টা থেকে বিকাল চারটা পর্যন্ত সরাসরি এই প্রতিযোগিতায় ব্রিটেনের বিভিন্ন শহর থেকে রেষ্টুরেন্ট ও টেকওয়ের প্রতিযোগিরা অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত বিসিএ বিশেষ করে মহিলা ও তরুণ শেফদের জন্য একটি উত্তরাধিকারী, যোগ্যস্থান নিশ্চিত করার লক্ষ্যকে সামনে রেখে এই প্রথমবারের মতো চালু করেছে-ইউকে দ্যা বেস্ট ইয়াং কারি শেফ এওয়ার্ড। এই প্রতিযোগিতায় রেকর্ড সংখ্যক তরুণ উদিয়মান শেফ অংশ নিয়েছেন।

লাইভ শেফ কুক অব বিসিএ-ব্রিটেনে বাংলাদেশী কারী ইন্ডাস্ট্রির একটি অত্যন্ত জনপ্রিয় প্রতিযোগিতা। বৃটেনের অভিজ্ঞ শেফ এবং ক্যাটারার্সদের সমন্বয়ে গঠিত বিচারকবৃন্দ এই প্রতিযোগিতা থেকে সেরা দশ জন শেফ বাচাই করেন। যেখানে শেফদের উদ্ভাবিত নানা পদের মৌলিক ডিস ও এর সৃজনশীল উপস্থাপনা সর্বোপরি কারি শিল্পের সাথে জড়িত রেষ্টুরেন্ট কর্মীদের অনুপ্রাণীত করতে বিসিএ এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

বিসিএ ‘শেফ অফ দ্যা ইয়ার’ এর বিচারক প্যানেলে ছিলেন এগ্রোসুপারের হেড অব ইউরোপ ভেনোরিকা মুর্তি ও হেড অব সেইলস ডেইভ ফ্যিটউড, পজিটিভ এনার্জির হেড অব মার্কেটিং জোশ এডওয়ার্ড, ফেডারেশন অব ফিশ এন্ড চিপস এর প্রেসিডেন্ট এনড্রিউ র্কক।

এই প্রতিযোগিতা থেকে সেরা দশজন বিজয়ীর নাম বিসিএ’র ১৭তম এওয়ার্ড অনুষ্ঠানে বিখ্যাত ওটু ইন্টারকন্টিনাল এ সেলিব্রেটি ও বিশিষ্টজনদের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা ও এওয়ার্ড প্রদান করা হবে। এবারের বিসিএ এওয়ার্ডস এর শ্লোগাণ হচ্ছে-“Uniting Heritage with Fresh Perspective”।

বিসিএ ⁠এ্যাওয়ার্ড কমিটির কনভেনার আতিক রহমান বিইএম ও শেফ অব দ্যা ইয়ার এর হেড শামসুল আলম খান শাহিন বাংলাদেশী ক্যুজিন এর শেফদের বৈচিত্রময় মৌলিক রন্ধনশৈলীর প্রতিযোগিতাটি পরিচালনা করেন।

বিসিএ সভাপতি ওলি খান এমবিই বলেন, কারি শিপ্লের উন্নতি এবং সমৃদ্ধির জন্য আমাদের পরবর্তী প্রজন্মের শেফদের প্রতিভা ও শিল্পসত্তায় বিনিয়োগ করতে হবে। এই এ্যাওয়ার্ড গুলোতে মূলত প্রতিশ্রুতিশীল মেধাবী তরুণ শেফদের খুজে বের করে তাদের কর্মের স্বীকৃতি তুলে ধরা হয়।

তিনি বলেন, যুক্তরাজ্যের বাংলাদেশী কারি ইন্ড্রাস্ট্রি দিন দিন বিস্তৃত ও শক্তিশালী হচ্ছে । বাংলাদেশী কারির স্বাদ ও গুণগত মান অন্য যেকোন সময়ের চেয়ে উন্নত ও বৈচিত্রময়।

লাইভ শেফ কুক অফ বিসিএ-প্রতিযোগিতার মাধ্যমে দক্ষ শেফ তৈরী এবং তাদের উদ্ভাবিত ডিসগুলো মূলধারায় তুলে ধরার পাশাপাশি ব্রিটেনের রেস্টুরেন্টগুলোতে ‘স্কিল্ড স্টাফ‘ তৈরীতেও বিশেষ ভূমিকা রাখবে।

বিসিএ সেক্রেটারী জেনারেল মিটু চৌধুরী বলেন, আমাদের কারি শিল্প বৃটেনের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে। বিসিএ নিরবিচ্ছিন্নভাবে আমাদের রেস্টুরেন্টুগুলোর মান উন্নয়নে কাজ করছে। কারি ইন্ড্রাস্ট্রির জন্য মর্যাদাকর ও অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ সেরা শেফ বাচাই প্রতিযোগিতাটি বৃটেনের সেলিব্রেটি শেফ ও অভিজ্ঞদের সরাসরি তত্বাবধানে অনুষ্ঠিত হয়।

আমাদের বিশ্বাস এই উদ্যোগ থেকে বাংলাদেশী কারী শিল্পে যুক্ত হবে বহু মাত্রিক নানা পদ, স্বাদ ও মানের নতুন ডিশ। একই সাথে আমরা পাবো মেধাবি প্রতিশ্রুতিশীল নতুন প্রজন্মের শেফ।

সংগঠনের চিফ ট্রেজারার টিপু রহমান বলেন, বিসিএ প্রায় বিশ বছর থেকে বাংলাদেশী কারি ইন্ড্রাস্ট্রির শেফদের তাদের কাজের স্বীকৃতি প্রদান করে আসছে। বাংলাদেশী কারী ব্রান্ডিং ও সর্বপরি কারী ইন্ড্রাস্ট্রির উজ্জ্বল অবস্থানে তাদের মেধা ও শ্রম বিশেষভাবে উল্লেখযোগ্য। নতুন নতুন শেফদের প্রতিভা খুজে বের করা সহ তাদের সম্মানীত করতে পেরে আমরা আনন্দিত।

বিসিএ ⁠এ্যাওয়ার্ড কমিটির কনভেনার আতিক রহমান বিইএম বলেন, ব্রিটেনের নানা প্রান্ত থেকে প্রতিভাবান তরুণ শেফদের অনুপ্রাণীত ও তাদের কাজগুলো তুলে ধরার লক্ষ্যে এই আয়োজন। লাইভ শেফ কুক অফ বিসিএ প্রতিযোগিতায় ৭৫জন শেফ অংশ নিয়েছেন। প্রতিযোগিদের মৌলিক ডিশ, স্বাদ ও সৃজনশৈলী আমাদেরকে আশাবাদি করছে।বিশেষ করে মাছ, শাক-সবজি ও বাংলাদেশী ঐতিহ্যবাহি সুগন্ধি ফলের ফিউশন কারী ডিশগুলো মূলধারায় বাংলাদেশী কারী শিল্পের ব্রান্ডিং তৈরীতে বিশেষ ভূমিকা রাখবে।

বিসিএ‘র মেম্বারশীপ সেক্রেটারী ইয়ামিম দিদার ও শেফ অব দ্যা ইয়ার এর হেড শামসুল আলম খান শাহিন এর প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিএ প্রেসিডেন্ট ওলি খান এমবিই, সেক্রেটারী জেনারেল মিটু চৌধুরী, চিফ ট্রেজারার টিপু রহমান, সাবেক প্রেসিডেন্ট কামাল ইয়াকুব, ভাইস প্রেসিডেন্ট ফায়জুল হক, অর্গানাইজিং সেক্রেটারী ফরহাদ হোসেন টিপু, এ্যাওয়ার্ড কমিটির কনভেনার আতিক রহমান বিইএম, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারী নাজ ইসলাম প্রমুখ।

কা/আ 
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত