হিলিতে একদিনের ব্যবধানে পেঁয়াজের কেজিতে কমেছে ৫ টাকা

  গ্রামনগর বার্তা অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:১০ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১২:৩৩

আমদানি বাড়ায় মাত্র একদিনের ব্যবধানে দিনাজপুরের হাকিমপুরের হিলি স্থলবন্দরে ভালো মানের পেঁয়াজের দাম কেজিতে ৪ থেকে পাঁচ টাকা কমেছে। একদিন আগেও প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ৫২ থেকে ৫৭ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে ৪৮ থেকে ৫২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এই নিত্যপণ্যের দাম কমায় খুশি বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। ইন্দোর ও নাসিক এই দুই জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। বন্দরে ইন্দোর বিক্রি হচ্ছে ৪৮ টাকা কেজি দরে যা একদিন আগেও ৫০ থেকে ৫২ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। এ ছাড়া নাসিক জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫২ টাকা কেজি দরে যা একদিন আগে ৫৭ টাকা ছিল।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকার আইয়ুব আলী বলেন, আমরা হিলি স্থলবন্দর থেকে পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন মোকামে সরবরাহ করি। বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি অব্যাহত থাকায় দাম স্থিতিশীল ছিল। কিন্তু রবিবার বন্দর দিয়ে হঠাৎ পণ্যটি আমদানি কমে যাওয়ায় দাম ঊর্ধ্বমুখী হয়ে যায়। সব ধরনের পেঁয়াজ কেজি প্রতি ৪/৫ টাকা করে বেড়ে যায়। দাম বেড়ে ইন্দোর ৫২ ও নাসিক জাতের পেঁয়াজ ৫৭ টাকায় উঠে যায়। একদিনের ব্যবধানে আজ আবারও দাম কমেছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রেজাউল ইসলাম বলেন, দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রেখেছেন বন্দরের আমদানিকারকরা। তবে বন্যা ও অতিবৃষ্টির কারণে উৎপাদন কমায় সে দেশের বাজারেই পেঁয়াজের সরবরাহ কমেছে। যার কারণে পণ্যটি রফতানি নিরুৎসাহিত করতে গত ১৯ আগস্ট ৪০ ভাগ শুল্ক আরোপ করে দেশটির সরকার। এতে কেজি প্রতি ৫ থেকে ৭ টাকার মতো বাড়তি শুল্ক পরিশোধ করতে হচ্ছে। যার কারণে দেশের বাজারে পেঁয়াজের দাম বাড়তি। তবে সরবরাহ স্বাভাবিক রাখতে সেই ৪০ ভাগ শুল্ক পরিশোধ করেই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি করছেন আমদানিকারকরা।

তিনি আরও বলেন, রবিবার ভারতের হিলি কাস্টমসের সার্ভারে সমস্যার কারণে ট্রাক প্রবেশ করতে না পারায় পেঁয়াজের আমদানি অর্ধেকে নেমে যায়। এতে দাম কিছুটা বেড়েছিল। তবে সোমবার কাস্টমসের সার্ভারের সমস্যা সমাধান হওয়ায় রফতানি শুরু হওয়ায় আমদানি বাড়ে। এতে দাম আবারও কমে যায়।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, কোনোদিন আমদানি বাড়ছে তো আবার কোনোদিন কমে যাচ্ছে। বন্দর দিয়ে রবিবার যেখানে মাত্র ২০ ট্রাকে ৫৮৫ টন পেঁয়াজ আমদানি হয়েছিল। গতকাল সোমবার বন্দর দিয়ে আমদানির পরিমাণ বেড়ে ৩৪টি ট্রাকে এক হাজার ১৬ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত