হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৭ মে ২০২৪, ১৪:০৪ |  আপডেট  : ১৯ মে ২০২৪, ১৮:৫২

চলতি বছরে দ্বিতীয়বারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে বাংলাদেশের মাটিতে। এবারের আসরকে কেন্দ্র করে গেল রোববার ঘোষণা করা হয় বিশ্বকাপের ম্যাচের সূচি ও গ্রুপ। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। সেখানে ঘরের মাটিতে বিশ্বকাপে নিজেদের ভাবনা নিয়ে জানতে চাওয়া দলে তিনি বলেন, ‘আমাদের প্রথম লক্ষ্যই হবে একটা ম্যাচ জেতা।’ 

তখন অনেকে মতো প্রশ্ন জেগেছে ঘরের মাটিতে বিশ্বকাপ। তারপরও কেন মাত্র একটা ম্যাচ জেতার লক্ষ্য বাংলাদেশের? সেই প্রশ্নের উত্তর মিলবে সম্প্রতি বাংলাদেশ দলের পারফরম্যান্সে চোখ বুলালে। ঘরের মাটিতে সর্বশেষ ১০টি ম্যাচে একটিতেও জয়ের দেখা পাননি জ্যোতিরা।

ভারতের বিপক্ষে চলমান পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে গতকাল মাঠে নামে বাংলাদেশ। তবে বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের এক ঘণ্টার বেশি সময় পর ম্যাচ অনুষ্ঠিত হয়। যার কারণে ২০ ওভার থেকে ম্যাচ কমিয়ে আনা হয় ১৪ ওভারে। ম্যাচে টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক জ্যোতি। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ১৪ ওভার ব্যাট করে ৬ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১২২ রান তোলে ভারত। 

এদিন সফরকারীদের ২৬ বল খেলে সর্বোচ্চ ৩৯ রান করেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত। এই ম্যাচের মধ্যে দিয়ে বাংলাদেশ নারী দলে ৪২তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয় ১৪ বছর বয়সী পেস বোলার হাবিবা ইসলামের। তবে অভিষেকটা রাঙাতে পারেননি বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে সর্বকনিষ্ঠ এই নারী ক্রিকেটার। দুই ওভার বলে করে দেন ২০ রান।

ভারতের দেওয়া ১২৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ওভার ব্যাট করে ৭ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে মাত্র ৬৮ রান তুলতে সক্ষম হন জ্যোতি-নাহিদারা। ফলে ৫৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। সিরিজের শেষ ম্যাচে বৃহস্পতিবার একই মাঠে নামবে দুই দল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত