হাঙ্গেরিতে আন্তর্জাতিক মাস্টার হলেন বাংলাদেশের মনন রেজা নীড়

  খেলাধুলা রিপোর্ট:

প্রকাশ: ৫ অক্টোবর ২০২৪, ১৩:৪৩ |  আপডেট  : ৫ অক্টোবর ২০২৪, ১৩:৫৫

আন্তর্জাতিক মাস্টার হয়েছেন বাংলাদেশের জাতীয় দাবা চ্যাম্পিয়ন মনন রেজা নীড়। শুক্রবার (৪ অক্টোবর) হাঙ্গেরির বুদাপেস্টে গ্র্যান্ডমাস্টারস দাবা টুর্নামেন্টে অষ্টম রাউন্ডে ভারতের আন্তর্জাতিক মাস্টার পান্ডা সাম্বিতকে হারিয়েছেন নীড়। এতে আট রাউন্ডে ছয় পয়েন্ট হওয়ায় একটি আন্তর্জাতিক মাস্টার নর্ম পেয়েছেন তিনি।

আন্তর্জাতিক মাস্টার হতে ২৪০০ রেটিং ও তিনটি নর্ম প্রয়োজন। নীড়ের রেটিং ইতোমধ্যে ২৪৫০। দুটি নর্ম আগেই ছিল নীড়ের। শুক্রবার তৃতীয় নর্ম পাওয়ায় আন্তর্জাতিক মাস্টার হওয়ার সকল শর্ত পূরণ করেছেন তিনি।

নীড়ের আন্তর্জাতিক মাস্টার হওয়ার বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ দাবা ফেডারেশনের আরবিটার হারুন অর রশীদ বলেন, 'আজকের জয়ের ফলে নীড় আরেকটি নর্ম অর্জন করে আন্তর্জাতিক মাস্টার হয়েছে।'

আন্তজার্তিক মাস্টার হওয়ার পথে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের রেকর্ড ভেঙেছে নীড়। নিয়াজকে ছাড়িয়ে তিনি এখন সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার। ১৫ বছর ৫ মাসে তিনি আন্তজার্তিক মাস্টার হয়েছিলেন নিয়াজ । 

অন্যদিকে ১৪ বছর ৩ মাসে আন্তজার্তিক মাস্টার হওয়ার খেতাব অর্জন করেছেন নীড়। তাকে নিয়ে বাংলাদেশে এখন আন্তর্জাতিক মাস্টারের সংখ্যা দাঁড়াল পাঁচ। বাকি চারজন জিল্লুর রহমান, আবু সুফিয়ান, মিনহাজ উদ্দিন, ফাহাদ রহমান।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত