হঠাৎ কেনো আটকে গেলেন কঙ্গনা!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৩২ |  আপডেট  : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৪১

চলচ্চিত্র আর সমালোচনা নিয়ে তিনি এগিয়ে চলেছিলেন দুর্দান্ত গতিতে। যেন কোনও বাধাই তার গতিরোধ করতে পারছিলো না। হলেন সাংসদও। নির্মাণ করলেন ঐতিহাসিক প্রেক্ষাপটের সিনেমা। মুক্তির দিন-ক্ষণ ঠিক করে চলছিলো তুমুল প্রচারণা।

কিন্তু শেষ পর্যন্ত গতিরোধ করা গেলো কঙ্গনাকে। আটকে গেলেন তেজদীপ্ত এই অভিনেত্রী। স্থগিত হলো কঙ্গনা রনৌতের ‘ইমার্জেন্সি’-র মুক্তি। 

কথা ছিল, আগামী ৬ সেপ্টেম্বর ভারতজুড়ে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সাংসদ-অভিনেত্রী পরিচালিত ও অভিনীত এই ছবিটি। কিন্তু বিতর্কের আবহে ছবির মুক্তি সত্যিই পিছিয়ে দেওয়া হলো। ঠিক কবে নাগাদ ছবিটি আলোর মুখ দেখবে, সেটিও এখন বড় সন্দেহ।

মূল কারণ, সেন্সর বোর্ড মুক্তির ছাড়পত্র দেয়নি কঙ্গনাকে। কারণ, অভিনেত্রী অভিযোগ করেছিলেন, তাকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে কোনও কোনও সংগঠনের তরফে। এর আগে ছবিতে তথ্য বিকৃতির অভিযোগ তুলেছিলো শিখ সম্প্রদায়। কিছু দৃশ্য বাতিল করার দাবিও রয়েছে বিভিন্ন মহলে। সব মিলিয়ে ‘ইমার্জেন্সি’ পড়ে গেলো অন্ধকারে।

একটি ভিডিও টুইট করে কঙ্গনা দাবি করেন, তাকে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে, তাই ‘সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন’ এই ছবির প্রদর্শন স্থগিত রেখেছে। কঙ্গনা বলেন, ‘প্রাথমিকভাবে ছাড়পত্র মিললেও হুমকির কারণে তা স্থগিত করতে বাধ্য হয়েছে বোর্ড। এমনকি সেন্সর বোর্ড সদস্যদেরও হুমকি দেওয়া হয়েছে।’

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবর অনুযায়ী, কঙ্গনা দাবি করেছেন, ছবির বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশ মুছে ফেলার জন্যও চাপ দেওয়া হচ্ছে তাকে। এর মধ্যে যেমন রয়েছে, ইন্দিরা গান্ধীর হত্যা এবং পাঞ্জাব দাঙ্গার প্রসঙ্গ। এমন পরিস্থিতিতে কঙ্গনা যে খুবই আশাহত হয়েছেন এবং চাপের মুখে রয়েছেন সে কথাও জানিয়েছেন নিজের ভিডিও বার্তায়।

এর আগে শিরোমণি অকালি দল সেন্সর বোর্ডের কাছে ছবি মুক্তি না দেওয়ার আবেদন জানিয়ে আইনি নোটিশ পাঠিয়েছে। তাদের দাবি, এ ছবি শিখ ভাবাবেগে আঘাত করছে। এ ছাড়া, মধ্যপ্রদেশে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে জাবালপুরে একটি শিখ সংগঠনের পক্ষে। এই মামলার শুনানি সোমবার (২ সেপ্টেম্বর) শুরু হওয়ার কথা।

দেশ না সিংহাসন, কোনটা বেশি জরুরি? ‘ইমার্জেন্সি’র ট্রেলারে সেই প্রশ্ন তুলেছেন কঙ্গনা রনৌত। ইন্দিরা গান্ধীর আমলে সত্তরের দশকে ভারত যে জরুরি অবস্থার সাক্ষী হয়েছিল, তাই দেখানো হয়েছে সিনেমার ট্রেলারে। আড়াই মিনিটের ট্রেলারে তরুণী ইন্দিরার দাপুটে উত্থান, ‘জননেত্রী’ হওয়ার গোড়ার দিকে বাবা জওহরলাল নেহরুর সঙ্গে তৈরি হওয়া দূরত্বের ঝলকও দেখা গেছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত