সুযোগ সুবিধা বাড়ানো হবে চামড়া ও পাট খাত এ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ১৬:২৯ |  আপডেট  : ১৮ মে ২০২৪, ০৩:০৮

চামড়া ও পাটজাত পণ্যের রপ্তানিকে গুরুত্ব দিয়ে এই দুটো খাতেই সুযোগ সুবিধা বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গার্মেন্টস শিল্পকে যেমন সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে অন্য খাতকেও যদি একই সুবিধা দেওয়া হয় তাহলে বহুমুখী রপ্তানি বাড়বে বলে জানান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান ।

সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনে মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন।

গ্যাস সংকট নিয়ে প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন, এখন যেটা হয়েছে সেটা সাময়িক। কিছুদিন আগেও এলএনজি কেনা হয়েছে। আর ভবিষ্যতের জন্য ভালো খবর হচ্ছে অনেক নতুন গ্যাসের সন্ধান পাওয়া গেছে। ভোলাতে আগে আমরা পেয়েছি, এখন শেভরন পেয়েছে, পেট্রোবাংলাও পেয়েছে। আশা করি সামনে গ্যাসের সংকট কমে যাবে। 

বহুমুখী রপ্তানি ও আরএমজির বিষয়ে তিনি বলেন, আমাদের অনেক নতুন পণ্য রপ্তানির সন্ধান পাওয়া গেছে। সেগুলোর বিষয়ে কাজ শুরু হয়েছে। যেমন- ফুল, ফল, এগ্রো প্রসেসড প্রোডাক্টগুলো ছোট আকারে হলেও রপ্তানি শুরু হয়েছে। আর গার্মেন্টসের প্রোডাক্টগুলোর রপ্তানিও প্রথমে ছোট আকারে শুরু হয়েছিল। আমরা আগে কল্পনা আগে করিনি যে, বাংলাদেশ এই ধরনের জিনিস রপ্তানি করবে। ফার্নিচার, ফ্রিজ, এয়ার কন্ডিশনারও এখন বাইরে রপ্তানি হচ্ছে। আমরা আগে কল্পনাও করিনি যে বাংলাদেশ এতকিছু রপ্তানি করতে পারবে। আমাদের রপ্তানি বহুমুখী হয়েছে কিন্তু ভলিউমটা বাড়ছে না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, গার্মেন্টসকে যে সুবিধা দেওয়া হয়েছে অন্য খাতকেও যদি একই সুবিধা দেওয়া হয় তাহলে বহুমুখী রপ্তানির মাত্রা অর্জন করতে পারব। সেই সিদ্ধান্তই হয়েছে। গার্মেন্টসকে যেমন সুবিধা দেওয়া হয়েছে তেমনি চামড়া ও পাট এই দুই খাতকেও এই সুবিধা দিতে হবে। সেটা এখন শুরু হয়ে যাবে। 

এর আগে সকাল থেকে দুপুর পর্যন্ত দোহার ও নবাবগঞ্জ উপজেলার সমন্বিত উন্নয়ন কর্মপরিকল্পনা গ্রহণের লক্ষ্যে অংশীজনদের সঙ্গে সালমান এফ রহমান মতবিনিময় সভায় অংশ নেন। এ সময় ঢাকা জেলার প্রশাসক আনিসুর রহমান, ঢাকা জেলার পুলিশ সুপার আসাদুজ্জামানসহ জেলা-উপজেলা প্রশাসন, স্থানীয় বিভিন্ন উন্নয়নমূলক সংস্থা এবং জনপ্রতিনিধিরা অংশ নেন।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত