সুপেয় পানি নাগরিক অধিকার

  অভিজিৎ বড়ুয়া অভি

প্রকাশ: ১৯ জুন ২০২৩, ১২:১৮ |  আপডেট  : ১ মে ২০২৪, ০৬:২৭

নিরাপদ, সাশ্রয়ী এবং নির্ভরযোগ্য পানীয় জল নাগরিকের মৌলিক মানবাধিকার। স্বাস্থ্যকর জীবনের জন্য এটি অপরিহার্য। আন্তর্জাতিক মানবাধিকার আইন রাষ্ট্রগুলোকে সবচেয়ে বেশি প্রয়োজনে তাদের অগ্রাধিকার দিয়ে কোনো বৈষম্য ছাড়াই সবার জন্য পানি ও স্যানিটেশনের জন্য কাজ করতে বাধ্য করে। পানি অধিকারের মূল উপাদানগুলি হল: উপস্থিতি, অ্যাক্সেসযোগ্যতা সামর্থ্য, গুণমান, নিরাপত্তা এবং গ্রহণযোগ্যতা। আমাদের দেশে প্রান্তিক গোষ্ঠীগুলি প্রায়শই উপেক্ষিত এবং বৈষম্যের সম্মুখীন। তাদের প্রয়োজনীয় নিরাপদ, সাশ্রয়ী এবং নির্ভরযোগ্য পানির ব্যবস্থা নেই। কিন্তু রাষ্ট্রের সকল নাগরিক বৈষম্য ছাড়াই পানি পাওয়ার অধিকারী।

পানির মান উন্নত করার জন্য জরুরি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে বাংলাদেশ দারিদ্র্য হ্রাস করতে পারে এবং দ্রুত প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে পারে, বিশ্বব্যাংকের একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে। পানি অ্যাক্সেসের উন্নতিতে দেশের উল্লেখযোগ্য অগ্রগতি সত্ত্বেও, সমস্ত উন্নত পানির উৎসগুলোর ৪১ শতাংশ ই. কোলাই ব্যাকটেরিয়া দ্বারা দূষিত, যা মল দূষণের উচ্চ প্রকোপ নির্দেশ করে ৷ ‘প্রমিসিং প্রোগ্রেস: এ ডায়াগনস্টিক অফ ওয়াটার সাপ্লাই, স্যানিটেশন, হাইজিন এবং পোভার্টি’ প্রতিবেদনে দেখা গেছে যে পানীয় পানির দুর্বল গুণমান ধনী-দরিদ্র এবং গ্রামীণ ও শহুরে জনগণকে সমানভাবে প্রভাবিত করে। তবে, জনসংখ্যার সবচেয়ে দরিদ্রতম কুইন্টাইল পানি সম্পর্কিত গ্যাস্ট্রো-ইনটেস্টাইনাল রোগে তিনগুণ বেশি ভোগে। আজ, বাংলাদেশের জনসংখ্যার ৯৮ শতাংশ প্রযুক্তিগতভাবে উন্নত পানির উত্স থেকে পানির অ্যাক্সেস রয়েছে। তবে পানির মান খারাপ। সারা দেশে নমুনা নেওয়া জলের কলের ৮০ শতাংশই. কোলাই ব্যাকটেরিয়া উপস্থিত ছিল, যা পুকুর থেকে উদ্ধার করা জলের সমান।

ভূগর্ভস্থ পানিতে প্রাকৃতিকভাবে উপস্থিত আর্সেনিকও মানুষকে প্রভাবিত করে: দেশের প্রায় ১৩ শতাংশ জলের উত্সে আর্সেনিকের মাত্রা বাংলাদেশের প্রান্তিকের উপরে রয়েছে। চট্টগ্রাম ও সিলেট বিভাগ আর্সেনিক দূষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। জলবায়ু পরিবর্তন প্রাকৃতিক দুর্যোগের তীব্রতা এবং ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করছে যা পানি ও স্যানিটেশন পরিষেবা ব্যাহত করছে। দুর্যোগের সময়, দেশের উচ্চ-ঝুঁকিপূর্ণ এলাকার প্রায় এক-তৃতীয়াংশ পরিবার দূষিত, অপরিবর্তিত জলের উত্সগুলিতে চলে যায়। উপকূলীয় এলাকাগুলো ক্রমবর্ধমান লবণাক্ততা দরিদ্রদের বেশি ক্ষতিগ্রস্ত করছে। বাংলাদেশ এখনও বিশ্বের সবচেয়ে বেশি মানুষের আর্সেনিক দূষণের সংস্পর্শে আসা দেশ। বাংলাদেশের ১.৮ মিলিয়নেরও বেশি লোকের উন্নত পানির উত্সের অ্যাক্সেসের অভাব রয়েছে। ইউএন ওয়ার্ল্ড ওয়াটার ডেভেলপমেন্ট রিপোর্ট ২০২২ অনুসারে, সবচেয়ে বেশি আনুমানিক বার্ষিক ভূগর্ভস্থ জল উত্তোলনকারী দেশগুলির মধ্যে বাংলাদেশ বিশ্বের ষষ্ঠ স্থান। বাংলাদেশ ওয়াটার পার্টনারশিপ এবং ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপ দ্বারা সমর্থিত একটি সমীক্ষা অনুসারে বর্তমান হারের তুলনায় শতকরা হার দ্রুত। ভূগর্ভস্থ একটি ভেদযোগ্য শিলা স্তরে বিশুদ্ধ পানির বিস্তীর্ণ ভাণ্ডার রয়েছে এবং সাধারণত ভূ-পৃষ্ঠের পানির মাধ্যমে তা রিচার্জ হয়। যেসব ক্ষেত্রে অ্যাকুইফার থেকে জল তোলার হার রিচার্জের হারকে ছাড়িয়ে যায়, সেক্ষেত্রে পরিচালিত অ্যাকুইফার রিচার্জ অন্যান্য উৎস থেকে জল প্রবেশ করাতে পারে যা সাধারণত ভেদযোগ্য শিলা পর্যন্ত পৌঁছায় না।  

জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে লবণাক্ততা বৃদ্ধি পাওয়ায় মিষ্টি পানির অভাব দেখা দিয়েছে। বঙ্গোপসাগরের খুব কাছে হওয়ায় ভূগর্ভস্থ পানিতে আর্সেনিকের পরিমাণও অনেক বেশি। বিশেষজ্ঞরা বলছে ভবিষ্যতে পানীয় জলের সন্ধানের লড়াই আরও তীব্র হবে। উত্তর বাংলাদেশের খরা-প্রবণ বরেন্দ্রভূমি এলাকায়, মানুষকে নিরাপদ পানীয় জল পেতে ৩৫০ মিটারের বেশি খনন করতে হবে। পরিস্থিতি আরও খারাপ হতে পারে, কারণ এই এলাকায় অস্বাভাবিকভাবে কম বৃষ্টিপাতের অর্থ হল ভূগর্ভস্থ জলাধারগুলি পুনরায় পূরণ হচ্ছে না। এমনকি ঢাকায়ও মানুষ পানির সরবরাহ কমে যেতে পারে। ঢাকার ভূগর্ভস্থ জলরাশিগুলি রিচার্জ হয় যা আশেপাশের জেলাগুলিতে ভূগর্ভস্থ জলে সঞ্চারিত হয়। তবে সেই জেলাগুলিতে ভূগর্ভস্থ মিঠা জলের স্তরও নেমে গেছে, যার ফলে সমুদ্রের জল জলাশয়ে প্রবেশ করতে শুরু করেছে। এভাবে চলতে থাকলে ঢাকার পানীয় জল ক্রমশই পানের অযোগ্য হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। খারাপ পানির গুণমান কৃষিকে প্রভাবিত করবে। বাংলাদেশ ধান, পাট, গম, চা, ডাল, তৈলবীজ, শাকসবজি এবং ফল চাষের জন্য উৎসর্গীকৃত জমির ৭০% সহ কৃষির উপর ব্যাপকভাবে নির্ভর করে। দূষিত নলকূপগুলি সেচের জন্য ব্যবহৃত বেশিরভাগ পানি সরবরাহ করে। ফলস্বরূপ, উচ্চ মাত্রার আর্সেনিক অনেক ফসলের উদ্ভিদ, বিশেষ করে ধান এবং মূল শাকসবজি দ্বারা শোষিত হয়। এটি মারাত্মক হতে পারে।

ক্রমবর্ধমান লবণাক্ততা কারণগুলির মধ্যে একটি হল ফারাকা ব্যারাজের নির্মাণ, ভারতের একটি কাঠামো যা ভারতের মাটিতে সেচের জন্য গঙ্গা থেকে পানি সরিয়ে দেয়। এতে গঙ্গার প্রবাহ কমে যায়, যার ফলে লবণাক্ততা বৃদ্ধি পায়। মিঠা পানির বিভিন্ন স্থানে প্রচুর পরিমাণে চিংড়ির খামার থাকায় লবণাক্ততাও বাড়ছে। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতাও বৃদ্ধি পেয়েছে যা মিঠা পানির নদী ব-দ্বীপ থেকে মূল্যবান পানি দাবি করছে। লবণাক্ততার এই বৃদ্ধি মাটি এবং ভূগর্ভস্থ পানির গুণমানকে প্রভাবিত করে।

চট্টগ্রাম দেশের বৃহত্তম বন্দর ও আবাসস্থল এবং বাণিজ্য কেন্দ্র। এখানে চরম দারিদ্র্যের মধ্যে বসবাসকারী এক মিলিয়নেরও বেশি লোকের বাসস্থান। তাদের অধিকাংশই জনাকীর্ণ বস্তিতে ভয়ানক অবস্থায় বাস করে। বস্তি এবং অন্যান্য নিম্ন আয়ের এলাকায় বিশুদ্ধ পানির অ্যাক্সেস একটি প্রধান সমস্যা। চট্টগ্রামের দরিদ্র লোকেরা পানীয়, ধোয়া এবং গৃহস্থালীর কাজগুলির জন্য জলের প্রয়োজনের জন্য কূপগুলি অ্যাক্সেস করতে অনেক দূর গমন করে। অ্যাক্সেসযোগ্য জল সরবরাহ সীমিত এবং পরিষ্কার বা নিরাপদ নয়। চট্টগ্রামে জলের উৎস রয়েছে যেখানে আর্সেনিক রয়েছে এবং কলেরা, আমাশয় এবং টাইফয়েডের মতো জলবাহিত রোগের কারণ। তাছাড়া পানি শুধু অনিরাপদই নয় ব্যয়বহুলও। কর্ণফুলী ও হালদা নদীর ওপর নির্ভরশীল মানুষ ও শিল্প প্রতিষ্ঠানগুলো দুর্ভোগে পড়েছে। চট্টগ্রামে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) উৎপাদন অব্যাহত রাখতে ঘণ্টায় ৮০০ টন মিঠা পানি প্রয়োজন। পাশের কর্ণফুলী থেকে কোম্পানিটির পানি সংগ্রহ করার কথা ছিল। কিন্তু নদীতে লবণাক্ততাও বেড়ে যাওয়ায় কাফকো পর্যাপ্ত পানি পাচ্ছে না। ফলে সাতটি গভীর নলকূপ দিয়ে ভূগর্ভস্থ পানি পাম্প করছে কোম্পানিটি।  

স্থানীয়দের অভিযোগ, কাফকোর অতিরিক্ত উত্তোলনের কারণে ভূগর্ভস্থ পানির স্তর কমে গেছে। এলাকার অগভীর নলকূপের পানি নাগালের বাইরে। এমনকি পুকুরগুলোও শুকিয়ে গেছে। ভূগর্ভস্থ পানির উল্লেখযোগ্য পতনের কারণে এই অঞ্চলে আসন্ন প্রাকৃতিক ও মানবিক বিপর্যয়ের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ভূগর্ভস্থ পানির যথেচ্ছ ব্যবহার বন্ধ না হলে আগামী দিনে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হবে। একইভাবে জলবায়ু পরিবর্তনের কারণে কর্ণফুলী ও হালদা নদীর পানি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। গত ৩৩ বছরে কর্ণফুলীর লবণাক্ততা বেড়েছে প্রায় ৩ হাজার গুণ। চট্টগ্রাম ওয়াসার মতে, ২০০৪ সালে হালদায় সর্বোচ্চ লবণাক্ততা ছিল ৯০ পিপিএম, যা ঘূর্ণিঝড় ইয়াসের পর বেড়ে ১১,০০০ পিপিএমে উন্নীত হয়। বর্তমানে পর্যাপ্ত পানির অনুপস্থিতি গ্রীষ্মকালে নগরবাসীদের জন্য মারাত্মক দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে, দৈনন্দিন কাজকর্ম ব্যাহত হচ্ছে এবং পানি কেনার জন্য অতিরিক্ত খরচ হচ্ছে। বৃষ্টিপাতের অভাবে চট্টগ্রামের পানির সংকটের অবনতি হয়েছে, কারণ কর্ণফুলী নদীতে শৈবাল জমে ওয়াসার পরিশোধন প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করে। দীর্ঘস্থায়ী তাপ এবং বৃষ্টিপাতের ঘাটতি শহরের পানি সরবরাহ এবং কাপ্তাই হ্রদের উপর ব্যাপক চাপ সৃষ্টি করেছে। বাঁধ থেকে হ্রদের অপর্যাপ্ত জল ছাড়ার ফলে হালদা নদীতে লোনা জলের প্রবেশ বেড়েছে। ওয়াসার সরবরাহকৃত খাবার পানিতে লবণাক্ততা বৃদ্ধির কারণে চট্টগ্রাম শহরে শিশুদের মাঝে কলেরা, আমাশয় এবং টাইফয়েডের মতো জলবাহিত রোগের বৃদ্ধি পেয়েছে। সুপেয় পানীয় জলের সংকট জনস্বাস্থ্যের জন্য উল্লেখযোগ্য প্রভাব ফেলছে। পানিতে উচ্চ লবণাক্ততার মাত্রা কিডনির ক্ষতি, উচ্চ রক্তচাপ এবং কার্ডিওভাসকুলার রোগ সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা করবে। অর্থাৎ আমাদের পরবর্তী প্রজন্ম মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।  

পানির অধিকারের বিভিন্ন মাত্রা রয়েছে। পানীয়, গোসল, পরিষ্কার-পরিচ্ছন্নতা, রান্না ও স্যানিটেশনের ক্ষেত্রে মৌলিক চাহিদা পূরণের জন্য পানির পরিমাণ ন্যূনতম হতে হবে। পানির গুণমান অবশ্যই নিরাপদ এবং দূষণমুক্ত হতে হবে। যদিও পানির গুণমান তার ব্যবহারের সাথে পরিবর্তিত হতে পারে (উদাহরণস্বরূপ, পানীয়, স্যানিটেশন এবং কৃষিতে বিভিন্ন গুণাবলীর প্রয়োজন), পানিতে এমন কিছু থাকা উচিত নয় যা স্বাস্থ্যের জন্য হুমকি সৃষ্টি করতে পারে। পানির অধিকারের তৃতীয় দিকটি হল প্রবেশযোগ্যতা। পানি অবশ্যই শারীরিকভাবে অ্যাক্সেসযোগ্য হতে হবে, অর্থাৎ পানির সুবিধা অবশ্যই বাড়ির মধ্যে বা বাড়ির কাছাকাছি হতে হবে। পানি পাওয়ার জন্য যদি কোনো ব্যক্তিকে ঘণ্টার পর ঘণ্টা হাঁটতে হয়, তাহলে সে পানির অধিকার ভোগ করছে না। পানিকেও অর্থনৈতিকভাবে সহজলভ্য হতে হবে, যার অর্থ ফি এত বেশি হওয়া উচিত নয় যে মানুষকে হয় দূষিত পানি পান করতে হবে, অথবা নিরাপদ পানীয় জলের সামর্থ্যের জন্য অন্যান্য মৌলিক মানবাধিকার বিসর্জন দিতে হবে। সবশেষে, সবচেয়ে ঝুঁকিপূর্ণ এবং প্রান্তিক জনগণ সহ রাষ্ট্রের সকল নাগরিকের জন্য জল অ্যাক্সেসযোগ্য হতে হবে। জনগণ যাতে তাদের মৌলিক মানবাধিকার ভোগ করতে পারে তা নিশ্চিত করতে সরকার বাধ্য। বাধ্যবাধকতার তিনটি স্তর রয়েছে। প্রথমত, সরকারকে অবশ্যই অধিকারকে সম্মান করতে হবে এবং অধিকারে হস্তক্ষেপ করার মতো কিছু করবেন না। পানীয় জলের ক্ষেত্রে, এর অর্থ হল সরকার কাউকে নিরাপদ পানীয় জলের অ্যাক্সেস অস্বীকার করতে পারে না। সরকারের দ্বিতীয় স্তরের দায়িত্ব হল তৃতীয় পক্ষের হস্তক্ষেপ রোধ করে অধিকার রক্ষা করা। পানীয় জলের জন্য, এটি এমন আইন প্রতিষ্ঠা করা যা শিল্প কলকারখানা ও উৎপাদনকারী সংস্থাগুলিকে পানীয় জলকে দূষিত করা থেকে নিষিদ্ধ করে। বাধ্যবাধকতার তৃতীয় স্তরটি হল প্রয়োজনের সময় অধিকার পূরণ করা।

লেখকঃ কথা সাহিত্যিক , কবি, গবেষক ও প্রাবন্ধিক

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত