সাংবাদিকদের পেশাগত ঐক্য অপরিহার্য : লায়ন মোঃ গনি মিয়া বাবুল

  প্রেস রিলিজ

প্রকাশ: ৩ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৫৫ |  আপডেট  : ২০ এপ্রিল ২০২৪, ২১:১০

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, সংবাদমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সাংবাদিকদের পেশাগত ঐক্য অপরিহার্য। গণমাধ্যম সমাজের দর্পণ, জাতির বিবেক, জনতার কণ্ঠস্বর, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ ইত্যাদি নানা নামে গণমাধ্যমকে অভিহিত করা হয়। কিন্তু সেই জাতির বিবেকের উপর চলে নানা জুলুম, অন্যায়-অত্যাচার, গণমাধ্যমকর্মীদের উপর করা হয় নির্যাতন এমনকি তাদের হত্যা করা হচ্ছে। কিন্তু খুনী ও নির্যাতনকারীরা আইনের আওতায় আসছে না, তাদের শাস্তি হচ্ছে না। এই বিষয়ে সাংবাদিক ইউনিয়ন বা সংগঠনগুলোর ঐক্য প্রয়োজন।
ঢাকার তোপখানা রোডস্থ বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে ২ সেপ্টেম্বর, শনিবার বিকেলে রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) এর প্রতিনিধি সম্মেলন, উপদেষ্টা পরিষদ ও নির্বাচন কমিশনের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বর্তমান সরকার সাংবাদিকদের পেশাগত মানোন্নয়নে নানা কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। গণমাধ্যমকর্মী সুরক্ষা আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে, যা সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে বিবেচনাধীন রয়েছে। তিনি এই আইন বঙ্গবন্ধু প্রণীত ১৯৭৪ সালের নিউজপেপার এমপ্লয়ীজ (কন্ডিশন অব সার্ভিস) অডিন্যান্স এর আলোকে প্রণয়ন করে গেজেট আকারে দ্রুত প্রকাশ করার দাবি জানান।
রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) এর চেয়ারম্যান এস এম জহিরুল ইসলামের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত মহাসচিব মোঃ আল-আমিন শাওন এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) অর্থ-সম্পাদক খায়রুজ্জামান কামাল, জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব এডভোকেট সাহিদা রহমান রিংকু, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সদস্য মহসীন আহমেদ স্বপন। স্বাগত বক্তব্য রাখেন আরজেএফ’র সিনিয়র ভাইস চেয়ারম্যান মোঃ সেকেন্দার আলম শেখ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন যুগ্ম মহাসচিব মোঃ সাজ্জাদ আলম খান সজল, প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষ মোঃ শাফিউর রহমান কাজী, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট শাহিন আহমেদ, দপ্তর সম্পাদক মাহবুব আরা দুলু, সাংস্কৃতিক সম্পাদক লুৎফুন নাহার রিক্তা, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোঃ মাসুদ আলম, মহিলা বিষয়ক সম্পাদক উর্মী রহমান, যশোর জেলা আরজেএফ’র সমন্বয়ক সুমন চক্রবর্তী, স্থায়ী পরিষদ সদস্য ফাতেমা বেগম, ঢাকা বিভাগ আরজেএফ’র সমন্বয়ক এম আর এ সুজন মাহমুদ, দিনাজপুর জেলা আরজেএফ’র সভাপতি ওহেদুর রহমান, বগুড়া জেলা আরজেএফ’র সভাপতি শাহ মেহেদী হাসান লিটন প্রমুখ।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আরজেএফ’র নির্বাচনকালীন সময়ের জন্য মাহবুব আরা দুলুকে আহ্বায়ক ও এডভোকেট মোঃ শাহিন আহমেদকে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট আরজেএফ আহ্বায়ক কমিটি গঠন করা হয়। আলোচনা শেষে আরজেএফ’র সাবেক ভাইস চেয়ারম্যান সাথী তালুকদার এর মৃত্যুতে শোক প্রকাশ ও বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন, অনুষ্ঠানের প্রধান অতিথি লায়ন মোঃ গনি মিয়া বাবুল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত